পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে শনি গ্রহ, কীভাবে এই মুহূর্তের সাক্ষী থাকবেন ভারতবাসী?

আজ ২ অগস্ট পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে শনি গ্রহ। দেখা যাবে ভারত থেকেও। এক বছর ১৩ দিনের ব্যবধানে এই দুই গ্রহ একে অন্যের কাছাকাছি আসে।

পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে শনি গ্রহ, কীভাবে এই মুহূর্তের সাক্ষী থাকবেন ভারতবাসী?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 11:43 AM

এক বছরের ব্যবধানে শনি গ্রহ আজ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে। বিশ্ববাসী এই সুবিশাল গ্রহ এবং তার চারধারের রিং প্রত্যক্ষ করতে পারবেন। রাতের বেলায় সবচেয়ে উজ্জ্বল ভাবে দেখা যাবে এই শনি গ্রহ। যদিও জানা গিয়েছে, ভারতীয়রা আজ অর্থাৎ ২ অগস্ট বেলা ১১টা ৩০মিনিট নাগাদ এই গ্রহকে দেখতে পাবেন। Pathani Samanta Planetarium- এর ডেপুটি ডিরেক্টর ডক্টর শুভেন্দু পট্টনায়ক সংবাদ সংস্থা এএনআই- কে জানিয়েছেন, ভারতীয় সময় বেলা ১১টা ৩০মিনিট নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে শনি গ্রহ। ভারতে এই সময় দিন হওয়ায় সেভাবে হয়তো বোঝা যাবে না। তবে অন্যান্য দেশ যেখানে এই সময় রাত্রিবেলা সেখানে উজ্জ্বল হয়ে দেখা দেবে শনি গ্রহ এবং তার চারপাশের বলয়।

শনি গ্রহের এভাবে পৃথিবীর কাছাকাছি আসার ঘটনাকে বলা হয় ‘opposition’। এই opposition আসলে একটি বার্ষিক ঘটনা। যখন শনি গ্রহ কিংবা অন্যান্য outer solar system planet পৃথিবীর সবচেয়ে কাছাকাছি এসে পড়ে, তখন তাকে বলে opposition। এই সময়ে পৃথিবী থেকে ওই গ্রহগুলিকে অত্যন্ত উজ্জ্বল দেখায়। কারণ পৃথিবী এবং ওই গ্রহের মধ্যে দূরত্ব কমে যায়। আর পৃথিবীর কাছাকাছি এসে পড়ায় ওইসব গ্রহ উজ্জ্বল ভাবে দেখা যায়। উল্লেখ্য, সূর্যের চারপাশে প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন। অন্যদিকে, এই একই কাজে শনি গ্রহ বা স্যাটার্নের সময় লাগে ২৯.৫ বছর।

ডক্টর পট্টনায়ক জানিয়েছেন, প্রতি বছরই শনি গ্রহ এবং পৃথিবী একে অন্যের কাছাকাছি ছলে আসে। নিজস্ব কক্ষপথে ঘোরার সময়েই এই দুই গ্রহ একে অন্যের কাছাকাছি আসে। এক বছর ১৩ দিনের ব্যবধানে এই দুই গ্রহ একে অন্যের কাছাকাছি আসে। এর আগে ২০২০ সালের ২০ জুলাই এই ঘটনা দেখা গিয়েছিল। এরপর আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ১৪ অগস্ট ফের এই ঘটনা দেখা যাবে। ডক্টর পট্টনায়ক জানিয়েছেন, পৃথিবী এবং শনি গ্রহের মধ্যে গড় দূরত্ব প্রায় ১২০ কোটি কিলোমিটার। এই দুই গ্রহের মধ্যে আসল দূরত্বের তুলনায় গড় দূরত্ব ৫০ কোটি কিলোমিটার কম।

আরও পড়ুন- শব্দ তরঙ্গের সাহায্যে সূর্যের ভিতর উঁকি দিয়েছেন দুই ভারতীয় গবেষক, হদিশ মিলেছে এক আকর্ষণীয় স্তরের