তিনটি ছায়াপথের লড়াই! Hubble Space Telescope- এ ধরা পড়ল মহাকাশের অদ্ভুত দৃশ্য

Hubble telescope- এই ধরা পড়েছে মহাকাশের এই অদ্ভুত দৃশ্য। নাসার বিজ্ঞানীরা এই ছবির নাম দিয়েছেন 'dramatic triplet of galaxies'। তিনটি ছায়াপথের মধ্যে মাধ্যাকর্ষণ টানের কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তিনটি ছায়াপথের লড়াই! Hubble Space Telescope- এ ধরা পড়ল মহাকাশের অদ্ভুত দৃশ্য
মাধ্যাকর্ষণ টানের কারণে তিনটি ছায়াপথের মধ্যে চলছে দড়ি টানাটানি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 6:07 PM

বাড়িতে পিঠোপিঠি অর্থাৎ প্রায় একই বয়সী ভাইবোন থাকলে, চুলোচুলি লেগেই থাকে সারাক্ষণ। তাদের ঝগড়া থামাতে রীতিমতো হিমশিম খেতে হয় মা-বাবাদের। এমন ঝগড়া কিন্তু এবার দেখা গিয়েছে মহাকাশেও। সম্প্রতি Hubble Space Telescope এমন একটি ছবি প্রকাশ করেছেন, তা দেখে মনে হচ্ছে একাধিক ছায়াপথের মধ্যে তুমুল লড়াই বেঁধে গিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, তিনটি ছায়াপথ যেন একসঙ্গে দড়ি টানাটানি খেলায় নেমেছে। কিন্তু ছায়াপথের মধ্যে কেন লড়াই বেঁধেছে? জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এর কারণ ওই তিনটি গ্যালাক্সি বা ছায়াপথের গ্র্যাভিটেশনাল পুল বা মাধ্যাকর্ষণ শক্তি। এর জন্যই ওই তিনটি ছায়াপথের মধ্যে লড়াই বেঁধেছে।

উল্লেখ্য, গত ৩০ জুলাই এই ছবি প্রকাশ করা হয়েছে নাসার অফিশিয়াল ওয়েবসাইটে। Hubble telescope- এই ধরা পড়েছে মহাকাশের এই অদ্ভুত দৃশ্য। নাসার বিজ্ঞানীরা এই ছবির নাম দিয়েছেন ‘dramatic triplet of galaxies’। এই ছবি আবার NASA Hubble Space Telescope- এর অফিশিয়াল টুইটার হ্যান্ডেলেও শেয়ার করা হয়েছে। নাসার তরফে জানানো হয়েছে এই তিনটি গ্যালাক্সি বা ছায়াপথ Arp 195 সিস্টেমের অন্তর্গত। এই সিস্টেমের ছায়াপথের ছবি Atlas of Peculiar Galaxies- তে অন্তর্ভুক্ত হয়েছিল। এই Atlas of Peculiar Galaxies আসলে কী? নামের মতোই এর মধ্যে মহাকাশের বিভিন্ন ছায়াপথের অদ্ভুত এবং মনোমুগ্ধকর (weirder and more wonderful galaxies in the universe) ছবি দেখা যায়।

Arp 195 সিস্টেমে এমন ধরনের ছায়াপথ লক্ষ্য করা যায় যেগুলি একে অন্যকে গ্র্যাভিটেশনাল ফিল্ডের শক্তির ভিত্তিতে নানা ভাবে বিরক্ত করে। অর্থাৎ যখন, একটি গ্যালাক্সি অন্য ছায়াপথের সঙ্গে কিংবা ধরা যাক তিন বা তার বেশি সংখ্যক ছায়াপথ একে অন্যের মধ্যে টানাটানি শুরু করে (মাধ্যাকর্ষণ টানের কারণে), তখন তাকে বলে ‘ডিস্টার্বিং গ্যালাক্সি’। আর এই ধরনের ছায়াপথই দেখা যায় Arp 195- এ। মোট ৩৩৮টি গ্যালাক্সি নিয়ে Atlas of Peculiar Galaxies প্রথম পাবলিশ হয়েছিল ১৯৬৬ সালে। ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি এই Atlas of Peculiar Galaxies প্রকাশ করেছিল।

Hubble telescope- এর এই ছবিতে দেখা গিয়েছে, তিনটি ছায়াপথের মধ্যে মাধ্যাকর্ষণ টানের কারণে একটি tidal tail তৈরি হয়েছে, মূলত ছায়াপথের মধ্যে গ্র্যাভিটেশনাল ইন্টার‍্যাকশনের কারণেই এই tidal tail তৈরি হয়ে থাকে। এই সময় ছায়াপথের বাইরের অংশ থেকে গ্যাসীয় উপাদান এবং নক্ষত্ররা আলাদা হয়ে যায়। আর তার ফলেই তৈরি হয় tidal tail।

আরও পড়ুন- MaGIXS Mission: সূর্যের বায়ুমণ্ডলের তুলনায় পৃষ্ঠদেশ ঠাণ্ডা! কেন এই পার্থক্য? নতুন অভিযানে বিজ্ঞানীরা