World’s Largest Iceberg: গলতে-গলতে বিলুপ্তির পথে বিশ্বের সবথেকে বড় বরফ, ছবি প্রকাশ করল নাসা

Nasa Satellite Image: আন্টার্কটিকার A-76A হল শেষ অবশিষ্ট অংশ, যা একসময় বৃহত্তম বরফের টুকরোগুলির মধ্যে একটি ছিল। আমেরিকার ন্যাশনাল আইস সেন্টারের তরফে বলা হয়েছে, এই আইসবার্গটি 135 কিমি লম্বা এবং 26 কিমি চওড়া। এটি লন্ডনের মোট আয়তনের প্রায় দ্বিগুণ।

World's Largest Iceberg: গলতে-গলতে বিলুপ্তির পথে বিশ্বের সবথেকে বড় বরফ, ছবি প্রকাশ করল নাসা
নাসার তরফে শেয়ার করা সেই ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 8:44 PM

Antarctica: পৃথিবীর বৃহত্তম বরফের গলন শুরু হতে হতে তা এক্কেবারে শে পর্যায়ে এসে পৌঁছে গিয়েছে। সেই বিশালাকার বরফের বিলুপ্তির দোরগোড়ায় পৌঁছে যাওয়ার একটি স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। আন্টার্কটিকার A-76A হল শেষ অবশিষ্ট অংশ, যা একসময় বৃহত্তম বরফের টুকরোগুলির মধ্যে একটি ছিল। শীঘ্রই এটি শেষ হতে চলেছে বলে নাসার তরফে জানানো হয়েছে। আমেরিকার ন্যাশনাল আইস সেন্টারের তরফে বলা হয়েছে, এই আইসবার্গটি 135 কিমি লম্বা এবং 26 কিমি চওড়া। এটি লন্ডনের মোট আয়তনের প্রায় দ্বিগুণ।

বিরাট ওই বরফ চাঁই রোড আইল্যান্ডের আকারের পর্বত A-76 এর বৃহত্তম অংশ। আগে এটিকে সবচেয়ে বড় আইসবার্গ বলে মনে করা হতো। 2021 সালের মে মাসে এই অংশটি অ্যান্টার্কটিকার রনে আইস শেল্ফের পশ্চিম ভাগ থেকে ভেঙে যায়। এরপর সেটি তিন ভাগে ভাগ করা হয়। এগুলি ছিল 76A, 76B এবং 76C। আইসবার্গ নম্বর 76A এই খণ্ডগুলির মধ্যে বৃহত্তম। এই বিশাল বরফের টুকরোটি গত এক বছর ধরে আন্টার্কটিকার কাছে ধীরে ধীরে ভাসছিল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

500 কিমি ভ্রমণ করেছে ওই আইসবার্গ

তবে এখন এর গলে যাওয়ার হার আগের থেকে অনেকটাই বেড়ে গিয়েছে। আর সেই কারণেই বিশাল বরফ টুকরোটি বিলুপ্তির পথে। গত 31 অক্টোবর নাসার টেরা স্যাটেলাইট দ্বারা A-76A এর ছবিটি তোলা হয়েছিল। এটি সেই সময়ে প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের সংযুক্তকারী ড্রেক প্যাসেজের মুখে অবস্থিত ছিল। এই আইসবার্গটি বর্তমানে এলিফ্যান্ট দ্বীপ এবং দক্ষিণ অর্কনি দ্বীপপুঞ্জের কাছে দৃশ্যমান।

গত ৪ নভেম্বর নাসার আর্থ অবজ়ারভেটরি সর্বশেষ ছবিটি তুলেছিল। এর ভিত্তিতে বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করছেন যে, এটি আরও উত্তর দিকে অগ্রসর হবে। নাসা জানিয়েছে, এই আইসবার্গটি সমুদ্রের বরফ নয়। এগুলি হিমবাহ বা আইসবার্গের ভাসমান অংশ।

সামুদ্রিক বরফ আসলে সেই বরফ, যা সমুদ্রের জমাট জল এবং সমুদ্রের পৃষ্ঠে ভেসে থাকে। নাসা বলছে, সাঁতার কাটার সময় A-76A কোন দিকে চলে তা দেখা গুরুত্বপূর্ণ। এটি 2022 সালের জুলাই পর্যন্ত তার অবস্থান থেকে 500 কিলোমিটার ভ্রমণ করেছে।