Science Behind Dream: স্বপ্নে বারবার কোনও মানুষকে দেখতে পাচ্ছেন? বিজ্ঞান যা বলছে, জানলে চমকে যাবেন…

Latest Science News: কখনও কি মাথায় এই প্রশ্নটা নাড়া দিয়েছে, যে কেন মানুষ স্বপ্ন দেখে? নিশ্চয়ই এতদিন এমন প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেননি। কিন্তু বিজ্ঞান আসলে কী বলে?

Science Behind Dream: স্বপ্নে বারবার কোনও মানুষকে দেখতে পাচ্ছেন? বিজ্ঞান যা বলছে, জানলে চমকে যাবেন...
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 5:48 PM

ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে না, এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া কঠিন। ভালো স্বপ্ন দেখতে ভালোবাসে সবাই। দুঃস্বপ্ন আর কেই বা চায়। যদিও স্বপ্নের কোনও শুরু শেষ নেই। তবে ভাল স্বপ্ন দেখলে ঘুম ভাঙার পরে সব কিছু সুন্দর আর সঠিক মনে হয়। আর স্বপ্নে খারাপ কিছু ঘটলে তো কথাই নেই। কিন্তু কখনও কি মাথায় এই প্রশ্নটা নাড়া দিয়েছে, যে কেন মানুষ স্বপ্ন দেখে? নিশ্চয়ই এতদিন এমন প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেননি। কিন্তু বিজ্ঞান আসলে কী বলে? কেন কোনও মানুষ স্বপ্নে পরিবার, প্রেমিক-প্রেমিকা, বন্ধু-বান্ধবী বা অন্য কোনও ব্যক্তিকে দেখে। এর কি বিশেষ কোনও কারণ আছে? যদিও ধর্ম এবং বিভিন্ন ধরণের শাস্ত্র দিয়ে স্বপ্নের ব্যাখ্যা করে। অনেকে বলেন, মানুষ যা নিয়ে বেশি ভাবে, তা স্বপ্নের আকারে ধরা দেয়। স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। বিভিন্ন ধরনের দিবাস্বপ্নও রয়েছে। এ সম্পর্কে মনোবিজ্ঞানীদের মধ্যে কোনও যুক্তিযুক্ত সংজ্ঞা নেই। তবে বিজ্ঞান এই স্বপ্ন আর স্বপ্নে দেখা মানুষ সম্পর্কে কী বলে তা জানা দরকার।

স্বপ্ন সবাই দেখে:

মনোবিজ্ঞান অনুযায়ী, স্বপ্নের অর্থ আছে। কিন্তু তার অর্থ জানার আগে কোনও মানুষ কী স্বপ্ন দেখেছেন, তা বোঝা দরকার। নিউরোসায়েন্টিস্ট সিদ্ধার্থ রিবেইরো, দ্য ওরাকল অফ নাইট: দ্য হিস্ট্রি অফ সায়েন্স অফ ড্রিমস-এর লেখক বলেছেন যে, “সবাই স্বপ্ন দেখে, তা মনে রাখুক বা না থাকুক। অর্থাৎ, অনেকেই এমন আছেন যারা, স্বপ্ন দেখলেও মনে রাখতে পারেন না।” সেই সংখ্যা সবচেয়ে বেশি।

র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপ:

রিবেইরো বলেন, “ঘুমের সময়ও মানুষের চোখের দ্রুত মুভমেন্ট হয়। আর সেই মুভমেন্টের কারণেই মানুষ স্বপ্ন দেখে। এই দ্রুত মুভমেন্টকে বিজ্ঞানের ভাষায় র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপ (REM) বলা হয়। মানুষ সাধারণত রাতের দ্বিতীয় অংশে স্বপ্নে কাউকে দেখতে পায়। এই সময় অনেক স্বপ্ন আসে। স্বপ্নগুলি অচেতন এবং সচেতন মনের মধ্যে সংযোগ তৈরি করে। তার গবেষণা অনুযায়ী, দেড় ঘণ্টায় ঘুমের মধ্যে প্রায় 50টি স্বপ্ন আসে। ঘুম ভাঙার পরে তার কয়েকটি মনে থাকে। আবার কারও কারও ক্ষেত্রে একেবারেই মনে থাকে না। তবে স্বপ্ন মানুষের অচেতন মনে বাসনা এবং ভয়ের কারণে আসে।

চেইন অফ মেমোরিস:

মানুষ অচেতন মনে যা কিছু ভাবে, তার সবটাই স্বপ্নে আসে। এই সব কিছুই ঘটে প্রি ফ্রন্টাল কর্টেক্সে। অচেতন মনে কিছু ফিল্টার হওয়ার সম্ভাবনা কম বা নেই। অর্থাৎ, আপনি ভাবছেন, যে এই সব তো ভাবেননি। তাহলে কীভাবে স্বপ্নে দেখলেন। আদতে আপনি ভেবেছেন, কিন্তু সবটাই রয়েছে অচেতন মনে।