হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি, ১৫ মে-র পরেও না মানলে কী হতে চলেছে?

হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করার মেয়াদ বাড়ানো হয়েছিল ১৫ মে পর্যন্ত।

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি, ১৫ মে-র পরেও না মানলে কী হতে চলেছে?
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 1:00 PM

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে বদল আসছে, এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই চরম সমালোচনার  মুখে পড়েছিল এই মেসেজিং অ্যাপ সংস্থা। যদিও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাঁদের মত পাল্টাননি। তবে মেয়াদ বাড়ানো হয়েছিল আপডেট পলিসির। সংস্থার তরফে বলা হয়েছিল ১৫ মে-র মধ্যে ইউজারদের হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেটেড ভার্সান অ্যাকসেপ্ট করতে হবে।

কিন্তু যদি তা না করা হয়?

যেসব ইউজার ১৫ মে-র মধ্যে আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করবেন না, তাঁদের আরও ১২০ দিন সময় সময় দেবে হোয়াটসঅ্যাপ। তবে এই ১২০ দিনের যে সময়সীমা নির্দিষ্ট করা হয়েছে, সেই সময়ে মেসেজিং অ্যাপ্লিকেশনের কাজকর্মের সীমা বেঁধে দেওয়া হবে। অর্থাৎ ইউজারদের কাছে লিমিটেড হয়ে যাবে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ্লিকেশন। হোয়াটসঅ্যাপের অফিশিয়াল FAQ পেজ সূত্রে জানা গিয়েছে, স্বল্প সময়ের জন্য ইউজারদের কাছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোন বা নোটিফিকেশন আসবে। তবে ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে মেসেজ পড়তে বা পাঠাতে পারবেন না।

১৫ মে-র পর যে ১২০ দিনের মেয়াদ নির্ধারিত হয়েছে সেই সময়সীমাতেও যদি কোনও ইউজার হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেটেড ভার্সান অ্যাকসেপ্ট না করেন তাহলে সেই সমস্ত ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট করে দেবেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। যদি কোনও ইউজার পুরনো নম্বর থেকেই হোয়াটসঅ্যাপের পরিষেবা পেতে ইচ্ছুক হন, তাহলে তাঁকে নতুন করে অ্যাকাউন্ট খুলতে হবে। সেক্ষেত্রে পুরনো গ্রুপ বা চ্যাট আর পাওয়া যাবে না। এছাড়াও নতুন অ্যাকাউন্ট খোলার আগে সবার প্রথমে নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করতে হবে।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেট সংক্রান্ত যে ধোঁয়াশা ইতিমধ্যেই তৈরি হয়েছে তা মিটিয়ে ইউজারদের সঠিক তথ্য প্রদানের জন্য কাজকর্ম চালিয়ে যাচ্ছেন কর্তৃপক্ষ। এর মধ্যেই বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে ব্যবহারকারীদের বিভিন্ন জিজ্ঞাসার উত্তর দিয়েছে এই মেসেজিং অ্যাপ সংস্থা। আগামী দিনে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেট সংক্রান্ত সব তথ্য আরও স্বচ্ছ ভাবে ইউজাররা জানতে পারবেন বলেই মনে করা হচ্ছে।