দাঁতাল হাতির পিছু নিয়েছিল পর্যটকদের গাড়ি, মেজাজ হারিয়ে পাল্টা জবাব দিল গজরাজ, দেখুন ভাইরাল ভিডিয়ো

পর্যটকদের এমন কাণ্ডজ্ঞানহীনের মতো আচরণ দেখে ক্ষুব্ধ নেটিজ়েনরাও। সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো ভাইরাল হতেই ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। সেই সঙ্গে পর্যটকদের আচরণের তীব্র নিন্দাও করেছেন।

দাঁতাল হাতির পিছু নিয়েছিল পর্যটকদের গাড়ি, মেজাজ হারিয়ে পাল্টা জবাব দিল গজরাজ, দেখুন ভাইরাল ভিডিয়ো
ছবি প্রতীকী
Follow Us:
| Updated on: Mar 28, 2021 | 12:59 PM

বন্যেরা বনেই সুন্দর। কিন্তু কিছু পর্যটকের উৎপাতে তাদের জীবন ক্রমাগত অতিষ্ঠ হয়ে উঠছে। জঙ্গল সাফারিতে গিয়ে বারবার বন্য প্রাণীদের ডেরায় ঢুকে পড়ছেন পর্যটকরা। বনবিভাগের আধিকারিকদের হাজার বারণ সত্ত্বেও কিছু মানুষের মধ্যে সতর্কতার লেশমাত্র নেই। বিগত কয়েক মাসে এমন ছবি বারবার দেখা গিয়েছে। ফের সেরকমই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন- পুলিশের বাড়িতে চুরি করতে ঢুকে ঘুমিয়েই পড়ল চোর! পুলিশই এসে ঘুম ভাঙাল তার

বনবিভাগের আধিকারিক (আইএফএস অফিসার) সুরেন্দ্র মেহেরা টুইটারে একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে দেখা গিয়েছে, একটি হাতির পিছু নিয়েছে পর্যটকদের গাড়ি। জানা গিয়েছে, শ্রীলঙ্কার একটি ন্যাশনাল পার্কে এই ভিডিয়ো তোলা হয়েছে। শুধু হাতির পিছনে ধাওয়া করেই ক্ষান্ত হননি পর্যটকরা। ক্যামেরায় চলছিল ভিডিয়ো রেকর্ডিং। সেই সঙ্গে হাসাহাসি-কথাবার্তা তো ছিলই।

কিন্তু খানিকক্ষণেই ঘুরল খেলা। অনেকক্ষণ পর্যটকদের এ হেন আচরণ সহ্য করার পর, একসময় ধৈর্যের বাঁধ ভাঙে হাতিটির। সটান পিছন ঘুরে পর্যটকদের গাড়িকে তাড়া করে ওই দাঁতাল হাতিটি। ক্রমশ নিজের গতি বাড়িয়ে দেয় সে। কোনওমতে গাড়ি পিছিয়ে নিয়ে পালিয়ে বাঁচেন পর্যটকের দল। যেকোনও মুহূর্তে বড় বিপদ ঘটে যেতে পারত। অল্পের জন্য বেঁচে গিয়েছেন ওই পর্যটকরা।

ভিডিয়ো শেয়ার করে সুরেন্দ্র লিখেছেন, ‘একবার হাতিটির ধৈর্য দেখুন। কিন্তু ওদের জীবনে অযাচিত ভাবে ঢুকে পড়লে ওরা প্রতিক্রিয়া দেবেই।’ পর্যটকদের এমন কাণ্ডজ্ঞানহীনের মতো আচরণ দেখে ক্ষুব্ধ নেটিজ়েনরাও। সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো ভাইরাল হতেই ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। সেই সঙ্গে পর্যটকদের আচরণের তীব্র নিন্দাও করেছেন। বিভিন্ন পশুপ্রেমী সংগঠন এবং পশুপ্রেমী ও বনবিভাগের আধিকারিকরাও বলেছেন, বন্যপ্রাণীদের এলাকায় ঢুকে তাদের এভাবে বিরক্ত করা মোটেই উচিত কাজ নয়। হঠাৎ ওই প্রাণীরা ক্ষেপে গেলে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে। চরম বিপদের সম্মুখীন হতে পারেন পর্যটকের দল। তাই পশুপাখিদের তাদের মতো থাকতে দেওয়াই ভাল।