Viral Video: দম বন্ধ হয়ে গিয়েছিল শিশুর, অসাধারণ বুদ্ধিমত্তায় সন্তানের প্রাণ বাঁচাল মা বাঁদর

বাচ্চা বাঁদরটির শ্বাসরুদ্ধ হয়ে গিয়েছিল। কিছু খাবার আটকে যাওয়ার কারণে এমন চরম পরিণতি হয় তার। শেষমেশ তার মা হেইমলিচ ম্যানুভার পদ্ধতির মাধ্যমে সন্তানকে বাঁচায়।

Viral Video: দম বন্ধ হয়ে গিয়েছিল শিশুর, অসাধারণ বুদ্ধিমত্তায় সন্তানের প্রাণ বাঁচাল মা বাঁদর
মায়েরা সব পারে!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 9:26 PM

এই পৃথিবীর সবথেকে বুদ্ধিমান প্রাণীদের মধ্যে বাঁদররা অন্যতম। মানুষের থেকে তাদের বুদ্ধি কোনও অংশে কম নয়। বরং, কখনও খুব বেশি। সন্তান যেন থাকে দুধেভাতে, তা যেমন প্রতিটা মানুষ ভাবে, ভাবে বাঁদররাও। সন্তানকে রক্ষা করার জন্য মায়েদের যেন একটা ষষ্ঠ ইন্দ্রিয় থাকে। বিপজ্জনক পরিস্থিতিতে সেই ইন্দ্রিয়ের সাহায্যেই মানুষ তাঁর সন্তানকে রক্ষা করে। এবার এক বাঁদর তার সন্তানকে যে ভাবে রক্ষা করল, তা দেখে তাজ্জব বনে গিয়েছে মানুষ। ভয়ঙ্কর কোনও এক পরিস্থিতিতে এই চিন্তাভাবনা হয়তো মানুষের মাথাতেও আসে না।

বাঁদররা সবসময়ই সন্তানকে আগলে রাখে। বেশির ভাগ সময়ই তারা তাদের সন্তানকে কোলে নিয়ে ঘুরে বেড়ায়। সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দেখা গিয়েছে খাবার আটকে গিয়ে একটা বাঁদরের বাচ্চার মৃতপ্রায় অবস্থা। কিন্তু সেই অবস্থা থেকে মা যে ভাবে তার সন্তানকে রক্ষা করে, তা সত্যিই অবাক করার মতো।

বাচ্চা বাঁদরটির শ্বাসরুদ্ধ হয়ে গিয়েছিল। কিছু খাবার আটকে যাওয়ার কারণে এমন চরম পরিণতি হয় তার। শেষমেশ তার মা হেইমলিচ ম্যানুভার পদ্ধতির মাধ্যমে সন্তানকে বাঁচায়। এই পদ্ধতির মাধ্যমে একজন ব্যক্তির শ্বাসনালী বাধাপ্রাপ্ত হলে তা মুক্ত করা হয় প্রাথমিক চিকিৎসার মাধ্যমে। এক্ষেত্রেও ওই বাঁদরের মা তার সন্তানকে ওই পদ্ধতিতেই সারিয়ে তুলেছে।

ভিডিয়োতে বাঁদরের মাকে শিশুর উপর পেটে খোঁচা দিতে দেখা যায়, যাতে তার শ্বাসনালীতে যা আটকে ছিল তা বেরিয়ে আসতে পারে এবং তার দম বন্ধ যেন না হয়ে যায়। এবং তাকে দম বন্ধ করে দেয় তা সহজেই বেরিয়ে আসতে পারে।

ভিডিয়োটি ট্যুইটারে শেয়ার করেছেন ফিগেন নামের এক ব্যবহারকারী। 2.9 মিলিয়নেরও বেশি ভিউ হয়েছে এই ভিডয়োর এবং 63 হাজার লাইক পেয়েছে। নেটিজেনরা বুঝতে পারেননি যে, বাঁদরটি কতটা বুদ্ধিমান ছিল এবং কীভাবে তার দ্রুত চিন্তাভাবনা শিশুর জীবন বাঁচিয়েছিল।