আইসল্যান্ডে আগ্নেয়গিরির বিস্ফোরণ, তপ্ত লাভায় হটডগ-স্যান্ডউইচ-অমলেট তৈরি করছেন বিজ্ঞানীরা!

শুনে চমকে যাচ্ছেন? তবে বাস্তবে কিন্তু এমনটাই হচ্ছে। সেই ছবি-ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

আইসল্যান্ডে আগ্নেয়গিরির বিস্ফোরণ, তপ্ত লাভায় হটডগ-স্যান্ডউইচ-অমলেট তৈরি করছেন বিজ্ঞানীরা!
আইসল্যান্ডের Fagradalsfjall পাহাড়ের কাছে রয়েছে একটি আগ্নেয়গিরি।
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 2:54 PM

কিছুদিন আগেই ভাইরাল হয়েছিল আইসল্যান্ডের একটি আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণের ছবি। এবার দেখা গেল সেই গরম তপ্ত লাভাতে ডিমের অমলেট তৈরি করছেন লোকজন। এখানেই শেষ নয়। তৈরি করা হচ্ছে হট ডগও। গরম লাভার উপরেই সেঁকে নেওয়া হচ্ছে বেকন। শুনে চমকে যাচ্ছেন? তবে বাস্তবে কিন্তু এমনটাই হচ্ছে। সেই ছবি-ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ড্রোনের সাহায্যে বেশ কিছু ছবি তোলা হয়েছিল কয়েকদিন আগে। সেখানে দেখা গিয়েছিল আইসল্যান্ডের Fagradalsfjall পাহাড়ের কাছে রয়েছে একটি আগ্নেয়গিরি। আইসল্যান্ডের রাজধানী Reykjavik থেকে এই আগ্নেয়গিরির দূরত্ব মাত্র ৪০ কিলোমিটার। গত ১৯ মার্চ এই আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছিল। জানা গিয়েছিল, গত কয়েক সপ্তাহে ছোটখাটো বেশ কিছু ভূমিকম্প হয়েছিল আগ্নেয়গিরি সংলগ্ন এলাকায়। আর তার জেরেই লাভার উদগীরণ শুরু হয়েছিল আগ্নেয়গিরি থেকে।

ঠিক কেন এইসব ভূমিকম্প হয়েছিল, লাভা উদগীরণের পরিমাণ কেমন, কীভাবে আগ্নেয়গিরির বিস্ফোরণ কীভাবে হয়েছে, লাভার মধ্যে আগ্নেয়গিরি থেকে আর কী কী নির্গত হচ্ছে— এইসব পরীক্ষা-নিরীক্ষা করতে ইতিমধ্যেই ওই এলাকায় পৌঁছে গিয়েছে বিজ্ঞানীর দল। তাঁদের মধ্যেই কয়েকজনকে দেখা গিয়েছে যে, তপ্ত লাভার মধ্যে বেকন সেঁকে হট ডগ বানিয়ে নিচ্ছেন তাঁরা। ফয়েলে মুড়িয়ে স্যান্ডউইচও গ্রিল করে নেওয়া হচ্ছে। এমনকি ডিমের অমলেটও তৈরি করেছেন বিজ্ঞানীরা। ফ্রায়িং প্যান গরম লাভার উপর বসিয়ে তার উপর ডিম ফাটিয়ে দিলেই তৈরি হয়ে যাচ্ছে অমলেট।