Mid Day Meal: মিড ডে মিল খাওয়ার পরই পেট ব্যথা ও শ্বাসকষ্ট, অসুস্থ ১৩ ছাত্রী

স্কুলের মিড ডে মিলে ফ্রায়েড রাইস, আলুর তরকারি ও ডিম রান্না হয়েছিল। এরপর এই খাবার শেষ হয়ে যাওয়ায় পরে ভাত রান্না করা হয়। সেই ভাত খেয়েই ছাত্রীদের অনেকে অসুস্থ হয়ে পড়ে।

Mid Day Meal: মিড ডে মিল খাওয়ার পরই পেট ব্যথা ও শ্বাসকষ্ট, অসুস্থ ১৩ ছাত্রী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 11:07 PM

বজবজ: ফের বিতর্কের কেন্দ্রে মিড ডে মিল। এবার মিড ডে মিলের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছে ১৩ জন ছাত্রী। যার মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার বজবজের একটি স্কুলে। যদিও ঠিক কী কারণে মিড ডে মিলের খাবার খেয়ে ছাত্রীরা অসুস্থ হয়ে পড়েছে তা এখনও স্পষ্ট নয়। খবর পেয়েই ঘটনাস্থলে যান স্থানীয় বিধায়ক অশোক দেব। তিনি অসুস্থ ছাত্রীদের সবরকম চিকিৎসা পরিষেবা দেওয়ার আশ্বাস দিয়েছেন এবং ঠিক কী থেকে এই ঘটনা ঘটল তা দেখা হবে বলেও জানিয়েছন।

জানা গিয়েছে, বজবজের চকগোপাল সারদা বিদ্যাপীঠ ফর গার্লস স্কুলের মিড ডে মিল খেয়ে অসুস্থ হয়ে পড়েছে ১৩ জন ছাত্রী। মিড ডে মিলে ফ্রায়েড রাইস, ভাত, আলুর তরকারি ও ডিম রান্না হয়েছিল। খাবারে কোনও বিষক্রিয়া হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

স্কুল সূত্রে জানা গিয়েছে, এদিন বজবজের চকগোপাল সারদা বিদ্যাপীঠ ফর গার্লস স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ছিল। তবে মিড ডে মিল বন্ধ হয়নি। মিড ডে মিল খাওয়ার পর অসুস্থ হয়ে পড়া এক ছাত্রী জানায়, আজ স্কুলের মিড ডে মিলে ফ্রায়েড রাইস, আলুর তরকারি ও ডিম রান্না হয়েছিল। এরপর এই খাবার শেষ হয়ে যাওয়ায় পরে ভাত রান্না করা হয়। সেই ভাত খেয়েই ছাত্রীদের অনেকে অসুস্থ হয়ে পড়ে।

অসুস্থ হয়ে পড়া ছাত্রীদের সকলের একই উপসর্গ দেখা দেয়- পেট ব্যথা ও শ্বাসকষ্ট। সঙ্গে সঙ্গে স্কুলের তরফেই অসুস্থ ছাত্রীদের ব্যঞ্জনহেরিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের স্থানান্তরিত করা হয় অন্য হাসপাতালে। বাকিদের মধ্যে ৪ জন এখনও স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি রয়েছে। এছাড়া সকলকে প্রাথমিক চিকিৎসা, স্যালাইন দেওয়ার পর ছেড়ে দেওয়া হয়েছে বলে স্বাস্থ্যকেন্দ্রের তরফে জানানো হয়েছে। যদি ঠিক কী কারণে ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ল তা এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছেন ব্যঞ্জনহেরিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ডা. বিপ্রজ্যোতি রায়। এদিকে, মিড ডে মিল খেয়ে স্কুলের ছাত্রীদের অসুস্থতারক খবর পেয়েই ব্যঞ্জনহেরিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে যান বজবজের বিধায়ক অশোক দেব সহ অন্যান্য স্থানীয় নেত্রীবর্গ।

প্রসঙ্গত, সাম্প্রতিককালে মিড ডে মিলের খাবার খেয়ে স্কুলের পড়ুয়াদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা বারবার প্রকাশ্যে এসেছে। সম্প্রতি একটি স্কুলের মিড ডে মিলের খাবারে সাপও পড়ে থাকতে দেখা যায়। ফলে মিড ডে মিল নিয়ে রীতিমতো আশঙ্কিত ছাত্রছাত্রী থেকে অভিভাবকেরা