‘ব্রাত্য বসুকে আফগানিস্তান পাঠানো হোক,’ ‘দিদি’র কাছে ‘আবেদন’ দিলীপের

Dilip Ghosh: ''আফগানিস্থান নিয়ে কেন্দ্রীয় সরকার সবরকম নজর রাখছেন৷ প্রয়োজনে সব রকম ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সরকার৷ আফগানিস্থানে যে ভয়ের পরিবেশ রয়েছে, তা বনন্ধ হওয়া উচিত৷ একটা সুস্থ সরকার হোক আফগানিস্থানে।''

'ব্রাত্য বসুকে আফগানিস্তান পাঠানো হোক,' 'দিদি'র কাছে 'আবেদন' দিলীপের
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 5:22 PM

আলিপুরদুয়ার: আফগানিস্তানে আটকে থাকা এ রাজ্যের বাসিন্দাদের ফিরিয়ে আনতে রাজ্য সরকারকে পদক্ষেপ করতে বললেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তাঁর ‘আবেদন’ রাজ্যের শাসক দল একটা প্রতিনিধি দলও পাঠাক উত্তপ্ত আফগানি দেশে। তবে সবটাই বললেন কটাক্ষ করে। তাঁর কথায়, “দিদির কাছে আবেদন করব ব্রাত্য বসুর নেতৃত্বে একটি প্রতিনিধি দলকে আফগানিস্থানে পাঠানোর জন্য ৷ আফগানিস্থানে এ রাজ্যের যে বাঙালিরা রয়েছে তাঁদের আনার জন্য ৷”

শনিবার আলিপুরদুয়ারের ফালাকাটায় শহীদ সম্মান যাত্রায় অংশ নিতে এসে আফগানিস্থান প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন, “দিদির কাছে আবেদন করব ব্রাত্য বসুর নেতৃত্বে একটি প্রতিনিধি দলকে আফগানিস্থানে পাঠানোর জন্য ৷ আফগানিস্থানে এ রাজ্যের যে বাঙালিরা রয়েছে তাঁদের আনার জন্য ৷”

উল্লেখ্য, আগামী বছর পড়শি রাজ্য ত্রিপুরা দখলকে পাখির চোখ রেখে এগোচ্ছে তৃণমূল। বারবার সেখানে প্রতিনিধি দল পাঠাচ্ছেন মমতা-অভিষেকরা। ত্রিপুরার সংগঠন সাজাতে বিশেষ দায়িত্বে রয়েছেন রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। আফগানিস্তানে (Afghanistan) ব্রাত্যর নেতৃত্বে তৃণমূল প্রতিনিধি দল পাঠাতে বলে তাকেই দিলীপ ইঙ্গিত করলেন বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

দিলীপ ঘোষের কথায়, ”আফগানিস্থান নিয়ে কেন্দ্রীয় সরকার সবরকম নজর রাখছেন৷ প্রয়োজনে সব রকম ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সরকার৷ আফগানিস্থানে যে ভয়ের পরিবেশ রয়েছে, তা বনন্ধ হওয়া উচিত৷ একটা সুস্থ সরকার হোক আফগানিস্থানে।” এরপরই আফগানিস্তানে ব্রাত্য বসুর নেতৃত্বে প্রতিনিধি দল পাঠাতে বলে তৃণমূলকে কটাক্ষ করেন বিজেপির রাজ্য সভাপতি।

দিলীপের সংযুক্তি, “বিজেপি বিরোধী দল হিসেবে উঠে এসেছে রাজ্যে। আমাদের কর্মসূচিতে বিধায়ক ও সাংসদদের আটকাচ্ছে। ওদিকে দুয়ারে সরকারে এত লোক হচ্ছে! পদস্পৃষ্ট হয়ে লোক মরছে, মহরমে লোক যাচ্ছে… ওখানে করোনা হচ্ছে না? বিজেপি বের হলেই করোনা হবে?” একইসঙ্গে পুরুলিয়া জেলা তৃণমূল সভাধিপতির হাতে বন্দুক বিতর্ক নিয়েও তির্যক মন্তব্য করেন দিলীপ। তিনি কটাক্ষ করে বলেন, ‘এরকম ভারতবর্ষে দেখিনি। তৃণমূল তো তালিবানের দিকে যাচ্ছে!”

উল্লেখ্য, শনিবার থেকে দু’দিনের উত্তরবঙ্গ সফরে রয়েছেন দিলীপ ঘোষ। এদিন সকালে জলপাইগুড়িতে দলীয় কার্যালয়ে জন বার্লাকে পাশে নিয়ে পৃথক উত্তরবঙ্গের দাবিতে কার্যত সমর্থন জানিয়েছেন তিনি। সাংবাদিক বৈঠক করে সেখানে তিনি বলেন, ‘আজ যদি উত্তরবঙ্গ, জঙ্গলমহল আলাদা রাজ্যের দাবি তোলে, তাহলে তার সম্পূর্ণ দায় মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেন এই সব অঞ্চলে কোনও উন্নয়ন হয়নি? সেই প্রশ্নই তুলেছেন দিলীপ ঘোষ। তাঁর দাবি, এখনও উত্তরবঙ্গ বা জঙ্গলমহলের মানুষকে শিক্ষা বা কর্মসংস্থানের জন্য বাইরের রাজ্যে যেতে হচ্ছে। তিনি বলেন, ‘স্বাধীন দেশে থেকেও কেন অন্য জায়গায় যেতে হচ্ছে কাজের জন্য, শিক্ষার জন্য? কেন এতদিনে কোনও উন্নয়ন হয়নি?’ তারপর আলিপুরদুয়ার থেকেও রাজ্যের শাসক দলকে আাক্রমণ শানালেন দিলীপ ঘোষ। আরও পড়ুন: মানুষের কথা বললেই বিচ্ছিন্নতাবাদী? পৃথক রাজ্যের দাবি অবৈধ নয়: দিলীপ