Bankura: রঘুনাথ মুর্মুর মূর্তিকে বিকৃত করার অভিযোগ, বাঁকুড়ার জঙ্গলমহল

Bankura: বুধবার সেখানে পরীক্ষা দেওয়ার পর খাতড়া আদিবাসী কলেজের তৃতীয় বর্ষের ছাত্র শেখ মহম্মদ কাইফ পিড়রগাড়ি কলেজে থাকা পণ্ডিত রঘুনাথ মুর্মু কলেজে থাকা পণ্ডিত রঘুনাথ মুর্মুর মূর্তিকে নিয়ে একটি ভিডিয়ো তৈরি করে বলে অভিযোগ।

Bankura: রঘুনাথ মুর্মুর মূর্তিকে বিকৃত করার অভিযোগ, বাঁকুড়ার জঙ্গলমহল
বাঁকুড়ায় রঘুনাথ মুর্মু
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 9:30 AM

বাঁকুড়া: সাঁওতালি মাধ্যমে অলচিকি হরফের শ্রষ্ঠা পণ্ডিত রঘুনাথ মুর্মুর মূর্তিকে নিয়ে বিকৃত ও অবমাননাকর ভিডিয়ো তৈরি করে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে উত্তাল হল বাঁকুড়ার জঙ্গলমহল। ইতিমধ্যেই অভিযুক্তকে ছাত্রকে গ্রেফতার করেছে সারেঙ্গা থানার পুলিশ। অন্যদিকে এই ঘটনায় অভিযুক্তর কঠোরতম শাস্তির দাবিতে পথে নেমেছে আদিবাসীদের সামাজিক সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল। ওই সামাজিক সংগঠনের ব্যানারে বাঁকুড়া ঝাড়গ্রাম রাজ্য সড়কের পি মোড়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন আদিবাসীরা। বাঁকুড়ার খাতড়া আদিবাসী কলেজের তৃতীয় বর্ষের পরীক্ষার সেন্টার হয়েছে বাঁকুড়ার পিড়রগাড়ি পণ্ডিত রঘুনাথ মুর্মু স্মৃতি কলেজে।

বুধবার সেখানে পরীক্ষা দেওয়ার পর খাতড়া আদিবাসী কলেজের তৃতীয় বর্ষের ছাত্র শেখ মহম্মদ কাইফ পিড়রগাড়ি কলেজে থাকা পণ্ডিত রঘুনাথ মুর্মু কলেজে থাকা পণ্ডিত রঘুনাথ মুর্মুর মূর্তিকে নিয়ে একটি ভিডিয়ো তৈরি করে বলে অভিযোগ। সেই ভিডিয়োটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসে পিড়রগাড়ি পণ্ডিত রঘুনাথ মুর্মু স্মৃতি কলেজ কর্তৃপক্ষ। অভিযুক্ত ছাত্র ওই ভিডিওতে পণ্ডিত রঘুনাথ মুর্মুর মূর্তির অবমাননা করেছে এই মর্মে পিড়রগাড়ি কলেজের পক্ষ থেকে সারেঙ্গা থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়।

সেই অভিযোগের ভিত্তিতে শেখ মহম্মদ কাইফ নামের ওই ছাত্রকে গ্রেফতার করে আজ খাতড়া মহকুমা আদালতে পেশ করে সারেঙ্গা থানার পুলিশ। আদালত ওই ছাত্রের জামিনের আবেদন না মঞ্জুর করে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেয়। এদিকে অভিযুক্ত ছাত্রর কঠোরতম শাস্তির দাবিতে বৃহস্পতিবার বিকাল থেকেই আন্দোলনে নামে আদিবাসীদের সামাজিক সংগঠন ভারত জাকাত মাঝি পারগণা মহল। নিজেদের দাবির সমর্থনে ভারত জাকাত মাঝি পারগানা মহলের কর্মীরা পিড়রগাড়ি এলাকায় মিছিল করার পাশাপাশি বাঁকুড়া ঝাড়গ্রাম রাজ্য সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে। ছাত্রটিকে কঠোর শাস্তি দেওয়া না হলে আগামীদিনে জঙ্গলমহলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

ছাত্রটির কঠোর শাস্তির দাবি জানিয়েছেন, স্থানীয় বিধায়ক থেকে শুরু করে পিড়রগাড়ি পণ্ডিত রঘুনাথ মুর্মু স্মৃতি কলেজ কর্তৃপক্ষও।