Belur Math: প্রয়াত বেলুড় মঠের ভাইস প্রেসিডেন্ট, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

রবিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বেলুড় মঠের সাংস্কৃতিক হলে স্বামী প্রভানন্দজিকে শ্রদ্ধা জানাতে পারবেন অগণিত ভক্তবৃন্দ।

Belur Math: প্রয়াত বেলুড় মঠের ভাইস প্রেসিডেন্ট, শোকবার্তা মুখ্যমন্ত্রীর
বেলুড় মঠের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দজি প্রয়াত।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 11:02 PM

হাওড়া: বেলুড় মঠের (Belur Math) ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দজি প্রয়াত হলেন। শনিবার সন্ধ্যায় কলকাতার শিশুমঙ্গল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত অসুস্থতার জেরেই স্বামী প্রভানন্দজির (Swami Prabhanandaji) মৃত্যু হয় বলে বেলুড় মঠের তরফে জানানো হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। ভাইস প্রেসিডেন্ট (Belur Math Vice President) স্বামী প্রভানন্দজির প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে বেলুড় মঠ সহ রামকৃষ্ণ মঠ ও মিশনে। বেলুড় মঠ সহ রামকৃষ্ঠ মঠ ও মিশনের তরফে স্বামী প্রভানন্দজির প্রয়াণের খবর জানিয়ে শোকপ্রকাশ করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় তিনি জানিয়েছেন, “স্বামী প্রভানন্দজির মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহৎ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রাতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। আমি তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ ও ছাত্রবৃন্দকে আমার আন্তরিক সমবেদনা জানাই।”

বেলুড় মঠ ও রামকৃষ্ণ মিশন সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন বেলুড় মঠের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দজি। গত অক্টোবরে, দুর্গাপুজোর আগে থেকেই তিনি শিশুমঙ্গল সেবা প্রতিষ্ঠানে ভর্তি ছিলেন। দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে এদিন সন্ধ্যা ৬টা ৫০ মিনিট নাগাদ হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন স্বামী প্রভানন্দজি। স্বামী প্রভানন্দজির প্রয়াণে শোকপ্রকাশ করে বেলুড় মঠের তরফে জানানো হয়, এদিন রাতেই তাঁর দেহ বেলুড় মঠে নিয়ে আসা হবে। রবিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বেলুড় মঠের সাংস্কৃতিক হলে তাঁর দেহ শায়িত রাখা থাকবে। এই সময়ে বেলুড় মঠ সহ রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামীজিরা এবং প্রভানন্দজির অগণিত ভক্তবৃন্দ তাঁকে শ্রদ্ধা জানাতে পারবেন। তারপর রাত ৯টা নাগাদ বেলুড় মঠ চত্বরেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

প্রসঙ্গত, স্বামী প্রভানন্দজি ছিলেন বিশিষ্ট গবেষক। বেদান্ত ও ভারতীয় ধর্মগ্রন্থগুলির উপর একাধিক টিকা লিখেছেন তিনি। গ্রন্থ রচনার কাজে তাঁকে সহায়তা করেছেন ক্রিস্টোফার ইশারউড ও ফ্রেডেরিক ম্যানচেস্টার । দর্শন সম্পর্কে তাঁর জ্ঞান অলডাস হাক্সলে ও গেরাল্ড হার্ড সহ প্রমুখ শিষ্যকে আকৃষ্ট করেছিল। ধর্মীয় গ্রন্থ রচনার পাশাপাশি বেলুড় মঠ সহ রামকৃষ্ণ মঠ ও মিশনের একাধিক গুরুত্বপূর্ণ কাজের সঙ্গেও যুক্ত ছিলেন স্বামী প্রভানন্দজি। পরবর্তীতে বেলুড় মঠ সহ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সহ সভাপতির দায়িত্বভার পান তিনি। উল্লেখ্য, বর্তমানে বেলুড় মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দজি।