করোনায় কড়া পাহারা! আংশিক লকডাউনে শহর জুড়ে টহলদারি পুলিশের

উল্লেখ্য, বুধবারে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, রাজ্যে একদিনে করোনা (COVID19) আক্রান্ত ১৮ হাজার পার। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৮ হাজার ১০২। রাজ্যে একদিনে করোনায় ১০৩ জনের মৃত্যু। শুধু কলকাতাতেই একদিনে ২৫ জনের মৃত্যু। শুধু উত্তর ২৪ পরগনাতেই একদিনে ২৭জনের মৃত্যু হয়েছে।

করোনায় কড়া পাহারা! আংশিক লকডাউনে শহর জুড়ে টহলদারি পুলিশের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 06, 2021 | 12:54 AM

নদিয়া: করোনার প্রকোপ রুখতে গোটা রাজ্য জুড়ে জারি হয়েছে কড়া নির্দেশিকা। নিয়ম করে খোলা হচ্ছে দোকান-বাজার। কিন্তু, সে নির্দেশ জারি হলেও পালিত হচ্ছে কতটুকু! শান্তিপুরে (Shantipur) নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে অবাধে চলছে দোকান-বাজার। এই পরিস্থিতিতে হাল ফেরাতে পথে নামল শান্তিপুর থানার পুলিশ। বুধবার সকাল থেকে শান্তিপুর শহর-সহ গ্রামের সমস্ত জায়গায় টহল দিল পুলিশ।

শান্তিপুর পুলিশ সূ্ত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের নির্দেশিকা মেনে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত বাজারহাট খোলা থাকার কথা। এরপরে কেবল মাত্র অত্যাবশ্যকীয় পণ্য অর্থাৎ ওষুধ ও মুদিখানা খুলে রাখা যাবে। এছাড়া, সমস্ত বাজার দোকান বন্ধ থাকবে। কিন্তু, সরকারি নির্দেশিকাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়েই দোকান-বাজার খোলা রাখা হচ্ছিল। বুধবার, শান্তিপুর থানার ওসি সুমন দাস এলাকা পরিদর্শনে বেড়িয়ে সেই সমস্ত দোকান-বাজার বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে পুলিশি তরফে জানানো হয়, এই আইন অমান্য করলে কড়া পদক্ষেপ নেওয়া হবে। একই সঙ্গে স্থানীয়দেরও অনুরোধ করা হয়, নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করে বাড়ি ফিরতে। আরও জানানো  হয়, আংশিক লকডাউনের (Lockdown) সময়কালে রোজই এই টহলদারি চলবে। এলাকায় সর্বত্র এই লকডাউন যথাযথ পালন করা হচ্ছে কি না তাও খতিয়ে দেখা হবে।

প্রসঙ্গত, ক্রমবর্ধমান করোনার ঊর্ধ্বমুখী গ্রাফে রাশ টানতে বঙ্গ ভোট আবহেই বিজ্ঞপ্তি জারি করেছিল নবান্ন। সেই নির্দেশিকায়, অনির্দিষ্টকালের জন্য শপিং মল, বার, রেস্তোরাঁ, সিনেমা হল, জিম, স্পা, সুইমিং পুল বন্ধ করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। যদিও অনলাইন পরিষেবা এবং অনলাইন ডেলিভারির ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। পাশাপাশি, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ৭ টা থেকে ১০ টা এবং দুপুর ৩ টে থেকে ৫ টা পর্যন্ত সমস্ত দোকান খোলা রাখার নির্দেশ বলবৎ থাকবে। তবে এ বার পরিষ্কার করে জানানো হয়, কোন কোন পরিষেবা এই নিষেধাজ্ঞার বাইরে। নবান্ন সূত্রে খবর, ওষুধ, বৈদ্যুতিন জিনিসপত্র, টেলিকম, পরিবহণ, ভুসিমাল, মিষ্টি, দুধ ইত্যাদির দোকান খুলে রাখা যাবে। অন্যদিকে, বিয়ের অনুষ্ঠান বা পারিবারিক অনুষ্ঠানের ক্ষেত্রেও কোভিড বিধি মেনে চলতে হবে। কোনও ভাবেই যাতে জমায়েত ৫০ জনের বেশি না হয়, সেদিকে কড়া নজর রাখতে হবে বলে জানিয়েছে নবান্ন। অন্যথায়, সেক্ষেত্রে কড়া আইনি পদক্ষেপ করা হতে পারে এমনটাই জানানো হয়েছিল নির্দেশিকায়। ভোটের অনতিপরেই, রাজ্য সরকারের তরফে লোকাল রেল পরিষেবাও সম্পূর্ণ বন্ধের নির্দেশ দেওয়া হয়। কমিয়ে আনা হয়েছে মেট্রো ও অন্যান্য পরিবহনের সংখ্যা।

উল্লেখ্য, বুধবারে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, রাজ্যে একদিনে করোনা (COVID19) আক্রান্ত ১৮ হাজার পার। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৮ হাজার ১০২। রাজ্যে একদিনে করোনায় ১০৩ জনের মৃত্যু। শুধু কলকাতাতেই একদিনে ২৫ জনের মৃত্যু। শুধু উত্তর ২৪ পরগনাতেই একদিনে ২৭জনের মৃত্যু হয়েছে। হু-র (WHO) রিপোর্ট বলছে, গত সপ্তাহে বিশ্বে যত মানুষ করোনা (Corona) আক্রান্ত হয়েছেন তাঁর প্রায় অর্ধেক ভারতের। গত সাতদিনে নতুন করে ৫৭ লক্ষ করোনা আক্রান্তের রেকর্ড পাওয়া গিয়েছে। যার মধ্যে ২৬ লক্ষই ভারতের বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুধু তাই নয়, ভীতি ধরাচ্ছে মৃতের সংখ্যার রিপোর্টও। হু-র দাবি, আর গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৮০ জনের। এই সংখ্যাও বিশ্বের ২৫ শতাংশ।গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮২ হাজার ৩১৫ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, শেষ ১৪ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লক্ষের উপরে রয়েছে। যা বিশ্বের দৈনিক মোট আক্রান্তের প্রায় ৪৬ শতাংশ

আরও পড়ুন: ‘এ বার তো না খেতে পেয়ে মরে যাব!’, বৃহস্পতিবার থেকে বন্ধ লোকাল ট্রেন , চোখে অন্ধকার দেখছেন মুজিবুর, পরিতোষরা