বিশ্বভারতীতে গেরুয়াকরণের চেষ্টা চলছে, উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

শান্তিনিকতনের দমকলের অফিসের সামনে বিক্ষোভ দেখালেন তাঁরা। উপাচার্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে ভরসা রাখলেই কবিগুরুর গানের ওপরেই।

বিশ্বভারতীতে গেরুয়াকরণের চেষ্টা চলছে, উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভ
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jan 11, 2021 | 2:37 PM

বোলপুর: অভিযোগ পাল্টা অভিযোগ, বিক্ষোভ পাল্টা বিক্ষোভ, একাধিক ইস্যুতে সোচ্চার আশ্রমিক থেকে শুরু করে ছাত্রছাত্রীরা। বেশ কয়েকদিনে ব্যাপক তপ্ত বিশ্বভারতী চত্বর। বিশ্বভারতীকে গেরুয়াকরণের চেষ্টা করছেন উপাচার্য, রাজনীতিকরণ চলছে কবিগুরুর সাধের বিশ্বভারতীতে (Viswa Bharati)- এই অভিযোগ তুলে এবার প্রতিবাদে নামল বাম সংগঠনগুলি। শান্তিনিকতনের দমকলের অফিসের সামনে বিক্ষোভ দেখালেন তাঁরা। উপাচার্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে ভরসা রাখলেই কবিগুরুর গানের ওপরেই।

বাম ছাত্র সংগঠনগুলির অভিযোগ, বিশ্বভারতীতে এমন রাজনীতিকরণ আগে কখনও দেখা যায়নি৷। আর বিশ্বভারতীর উপাচার্য বিদুৎ চক্রবর্তী আসার পর থেকেই একের পর এক বিতর্কিত ঘটনা ঘটে চলেছে। উপাচার্যের পদত্যাগের দাবি তোলেন তাঁরা। আগামী দিনে আরও বড় আন্দোলনের হুঁশিয়ারিও দেন৷

বিশ্বভারতীর ছাত্র মইনুল হোসেন বলেন, “বিশ্বভারতীর সম্প্রতিক রাজনিতীর ঘটনার প্রতিবাদ জানাচ্ছি। যেভাবে শাসক দল রাস্তা উদ্বোধন করলেন, উপাচার্য বিশ্বভারতীকে গেরুয়াকরণ করছেন। আমরা তার তীব্র প্রতিবাদ করছি। আমরা চাই এই উপাচার্যের পদত্যাগ।”

আরও পড়ুন: শুভেন্দুর রোড শো-র মধ্যেই ঝড়ের গতিতে ঢুকে পড়ল ঘাস ফুল পতাকা লাগানো গাড়ি, তারপর…

এদিকে বিশ্বভারতীর কর্তৃপক্ষের তরফে রাস্তা ফিরিয়ে দেওয়ার দাবিতে শনিবার অবস্থান-বিক্ষোভ হয় ছাতিমতলায়। একই দিনেই বিক্ষোভে বসে স্থানীয় ব্যবসায়ী সমিতি। তাদের অভিযোগ, গত শীতের পৌষমেলার সময় স্টল করার জন্য বিশ্বভারতী কর্তৃপক্ষ যে ফেরতযোগ্য অর্থ জমা নিয়েছিলেন, তা এখনও ফেরত দেওয়া হয়নি। আবার কিছুদিন আগে বিক্ষোভ দেখান আলাপিনী মহিলা সমিতির আশ্রমিকরাও। তাঁদের ঘরচ্যুত করা হচ্ছে বলে অভিযোগ।