Gharial : রসিকবিলে নতুন অতিথি, পর্যটকদের ‘স্বাগত’ জানাবে ২২টি ঘড়িয়াল

Gharial : রসিকবিলে এখন ১১টি ঘড়িয়াল আছে। বছর দু'য়েক ধরে এদের ডিম থেকে বাচ্চা ফোটানোর উদ্যোগ নেওয়া হলেও তা বিফলে গিয়েছিল । একাধিক সিসিটিভি নজরদারির মাধ্যমে এবার ঘড়িয়ালের ৬৬টি ডিম সংগ্রহ করে নির্দিষ্ট তাপমাত্রায় রাখা হয়েছিল। সেখান থেকেই ২২টি বাচ্চা হয়েছে।

Gharial : রসিকবিলে নতুন অতিথি, পর্যটকদের 'স্বাগত' জানাবে ২২টি ঘড়িয়াল
রসিকবিলে জন্ম হয়েছে ২২টি ঘড়িয়ালের
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

May 28, 2022 | 8:58 PM

কোচবিহার : রসিকবিল পর্যটন কেন্দ্রে নতুন অতিথির আগমন । তবে এই অতিথিরা মোটেই বাইরে থেকে আসেনি। রসিকবিলে জন্ম হল ২২টি ঘড়িয়ালের (Gharial)। আরও বেশ কয়েকটি ডিম ফোটার অপেক্ষা বলে বন দফতর জানিয়েছে । নতুন জন্মানো ২২ টি ঘড়িয়াল সুস্থ রয়েছে বলে রসিকবিল কর্তৃপক্ষ জানিয়েছে। সম্প্রতি রসিকবিলে ১৫ টি ম্যাকাও আনা হয়েছে। এবার ২২টি ঘড়িয়ালের জন্মের পর পর্যটকদের কাছে রসিকবিলের গুরত্ব বাড়ল বলেই মনে করা হচ্ছে।

কোচবিহার জেলার বন আধিকারিক সঞ্জিত কুমার সাহা বলেন, রসিকবিলে কৃত্রিম প্রজনন কেন্দ্রে ঘড়িয়ালের ডিম থেকে বাচ্চা ফোটানোর চেষ্টা চলছিল। এ জন্য নার্সারিতে নির্দিষ্ট তাপমাত্রায় ডিমগুলি রাখা হয়েছিল । অবশেষে দীর্ঘদিনের প্রচেষ্টার পর ডিম ফুটে ২২টি বাচ্চা হয়েছে ।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, রসিকবিলে এখন ১১টি ঘড়িয়াল আছে। বছর দু’য়েক ধরে এদের ডিম থেকে বাচ্চা ফোটানোর উদ্যোগ নেওয়া হলেও তা বিফলে গিয়েছিল । একাধিক সিসিটিভি নজরদারির মাধ্যমে এবার ঘড়িয়ালের ৬৬টি ডিম সংগ্রহ করে নির্দিষ্ট তাপমাত্রায় রাখা হয়েছিল। এ জন্য কৃত্রিম প্রজনন কেন্দ্র বা নার্সারি তৈরি করা হয়েছে। সেখানেই এতদিন  ঘড়িয়ালের ডিমগুলিকে ফোটানোর চেষ্টা চলছিল । উত্তরবঙ্গের আবহাওয়ায় বৃষ্টিপাত বেশি। তাই বিগত দিনে ডিম পচে যাচ্ছিল। ঘড়িয়ালের প্রকৃত আবাসস্থলে তাপমাত্রা বেশি থাকে। তাই এবার কৃত্রিম উপায়ে বালির বেড বানিয়ে ডিম রাখার ব্যবস্থা করা হয়েছিল। সেখানে প্রয়োজনীয় নির্দিষ্ট তাপমাত্রাও রাখা হয়। অবশেষে ডিম ফুটে ২২টি নতুন অতিথি পেল রসিকবিল।

মাস দুয়েক আগে বাংলাদেশ থেকে ভারতে পাচার হচ্ছিল ১৫টি ম্যাকাও। সীমান্ত রক্ষী বাহিনীর হাতে ধরা পড়ে চোরাচালানকারীরা। তাদের কাছ থেকে উদ্ধার হয় ম্যাকাও পাখিগুলি। তারপর ওই পাখিদের স্থান হয় রসিকবিল চিড়িয়াখানায়। রসিকবিলে প্রতি বছর পরিযায়ী পাখিরা আসে। প্রকৃতি পর্যটন কেন্দ্র রসিকবিলে প্রকৃতির টানে আসেন পর্যটকরা। এবার তাঁরা আরও ২২টি গড়িয়ালের দেখা পাবেন রসিকবিলে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla