Cooch Behar Lok Sabha Seat: দুই ফুলের লড়াই আজ কোচবিহারে, কার ভাগে রয়েছে কতটা জমি? জেনে নিন

Lok Sabha Election 2024: উত্তরবঙ্গের রাজনীতিতে কোচবিহার একটি গুরুত্বপূর্ণ জেলা। এই জেলা থেকে কেন্দ্রীয় মন্ত্রী যেমন রয়েছেন, রয়েছেন রাজ্যেরও একজন মন্ত্রী। বিজেপির যদি নিশীথ প্রামাণিক থাকেন, তৃণমূলের রয়েছে উদয়ন গুহ।

Cooch Behar Lok Sabha Seat: দুই ফুলের লড়াই আজ কোচবিহারে, কার ভাগে রয়েছে কতটা জমি? জেনে নিন
কোচবিহারে ফুটবে কোন ফুল?Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Apr 19, 2024 | 11:09 AM

কোচবিহার: ভোটের বাদ্যি বেজে গেল। আজ, ১৯ এপ্রিল থেকে শুরু লোকসভা নির্বাচন। আজ প্রথম দফায় বাংলার তিনটি কেন্দ্রে ভোট রয়েছে-জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার। তিন দশকের বেশি সময় ধরে কোচবিহার কেন্দ্র ছিল ফরওয়ার্ড ব্লকের হাতে। রাজ্যে পালাবদল হওয়ার পর এই কেন্দ্রেও হয় পালা বদল। একদশক যেতে না যেতে আবার ঘটে পালাবাদল। বর্তমানে বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত এই কোচবিহার কেন্দ্র। ওই কেন্দ্রের বিদায়ী সাংসদ নিশীথ প্রামাণিক বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রীও। ২০১৯-এ জয়ী হয়ে ওই কেন্দ্রের সাংসদ হয়েছেন নিশীথ। শাসক দল তৃণমূলের এখন পাখির চোখ হারানো জমি ফিরে পাওয়ার। আর বিজেপি চাইছে পুরোপুরি ঘাসফুল উপড়ে ফেলতে। আর বাম স্বপ্ন দেখতে ছাড়ছে না। ‘হারানো সেই দিনের কথা’ খুঁজে পেতে মরিয়া তাঁরা। কোচবিহার কার? উত্তর মিলবে সেই ৪ জুন। তবে কোচবিহারের মাটির গন্ধ শুঁকে একবার দেখা যেতে পারে, ফসল তুলবে কে?

কোচবিহার লোকসভা কেন্দ্রে রয়েছে ৭টি বিধানসভা। এই কেন্দ্রগুলি হল মাথাভাঙা, কোচবিহার উত্তর, কোচবিহার দক্ষিণ, শীতলকুচি, সিতাই, দিনহাটা ও নাটাবাড়ি।

২০১৯ লোকসভা নির্বাচন অনুযায়ী, এই কেন্দ্রের মোট ভোটারের সংখ্যা ১৮,১০,৬৬০। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি ভোটারের সংখ্যা ৪৮.৬ শতাংশ। তফসিলি উপজাতি ভোটারের সংখ্য়া ০.৫ শতাংশ। সংখ্যালঘু ভোটার ২৬.৩ শতাংশ, গ্রামীণ ভোটার ৯০ শতাংশ ও শহুরে ভোটার ১০ শতাংশ।

উত্তরবঙ্গের রাজনীতিতে কোচবিহার একটি গুরুত্বপূর্ণ জেলা। এই জেলা থেকে কেন্দ্রীয় মন্ত্রী যেমন রয়েছেন, রয়েছেন রাজ্যেরও একজন মন্ত্রী। বিজেপির যদি নিশীথ প্রামাণিক থাকেন, তৃণমূলের রয়েছে উদয়ন গুহ। মূলত তফসিলি অধ্যূষিত এই জেলায় রাজবংশী ভোট গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। আবার মুসলিম ভোটও ফ্যাক্টর। এই দুই গোত্রীয় ভোটারকে নিয়ে দড়ি টানাটানি চলছে তৃণমূল বিজেপির মধ্যে।

এক নজরে লোকসভা খতিয়ান-

২০১৯ সালে মাথাভাঙ্গা কেন্দ্র বিজেপি ভোট পেয়েছিল ১০৭০৬৩, তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৮৬১৮৮ টি ভোট। ২০২১ বিধানসভা নির্বাচনে মাথাভাঙ্গা কেন্দ্রে বিজেপি ১১৩২৪৯ ও তৃণমূল ৮৭১১৫টি ভোট পেয়েছিল।

২০১৯ সালের কোচবিহার উত্তর কেন্দ্রে বিজেপি ১১৮৬০৬টি ও তৃণমূল কংগ্রেস ৯১৩৮০টি ভোট পেয়েছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে কোচবিহার উত্তর কেন্দ্র থেকে বিজেপি ১২০৪৮৩ ও তৃণমূল কংগ্রেস ১০৫৮৬৮ টি ভোট পেয়েছিল।

২০১৯ সালে কোচবিহার দক্ষিণ কেন্দ্রে বিজেপি ৮৬৪৩১ ও তৃণমূল কংগ্রেস ৮০৪১০ টি ভোট পেয়েছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে কোচবিহার দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপি ৯১৫৬০ ও তৃণমূল কংগ্রেস ৮৬৬২৯ টি ভোট পেয়েছিল।

২০১৯ সালে শীতলকুচি কেন্দ্র থেকে বিজেপি ১০৮৫৪১ টি ও তৃণমূল কংগ্রেস ১০৯৭৭১ টি ভোট পেয়েছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে শীতলকুচি কেন্দ্রে বিজেপি ১২৪৯৫৫টি ও তৃণমূল কংগ্রেস ১০৭১৪০ টি ভোট পেয়েছিল।

২০১৯ সালের নির্বাচনে সিতাই কেন্দ্র থেকে বিজেপি ৮৮৪৬৯ টি ও তৃণমূল কংগ্রেস ১২৩১৩০ টি ভোট পেয়েছিল।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে সিতাই কেন্দ্র থেকে বিজেপি ১০৭৭৯৬ ও তৃণমূল কংগ্রেস ১১৭৯০৮ টি ভোট পেয়েছিল।

২০১৯ সালে দিনহাটা কেন্দ্র থেকে বিজেপি ১১৪৯৮১টি ও তৃণমূল কংগ্রেস ৯৯৪৪২ টি ভোট পেয়েছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে দিনহাটা কেন্দ্র থেকে বিজেপি ১১৬০৩৫টি ও তৃণমূল ১১৫৯৭৮ ভোট পেয়েছিল।

২০১৯ সালের নাটাবাড়ি কেন্দ্র থেকে বিজেপি ১০৪৫৪৩ ও তৃণমূল কংগ্রেস ৮৬০১৮ টি ভোট পেয়েছিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে নাটাবাড়ি কেন্দ্র থেকে বিজেপি ১১১৭৪৩ ও তৃণমূল কংগ্রেস ৮৮৩০৩টি ভোট পেয়েছিল।

একুশে বিধানসভা কার?

মাথাভাঙ্গা- সুশীল বর্মন (বিজেপি) কোচবিহার উত্তর- সুকুমার রায় (বিজেপি) কোচবিহার দক্ষিণ- নিখিল রঞ্জন দে (বিজেপি) শীতলকুচি- বরেন চন্দ্র বর্মন (বিজেপি) সিতাই- জগদীশ চন্দ্র বর্ম বাসুনিয়া (তৃণমূল) দিনহাটা- নিশীথ প্রামাণিক (বিজেপি) নাটাবাড়ি- মিহির গোস্বামী (বিজেপি)

ভোট শতাংশ-

২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির ভোট শতাংশ ছিল ৪৮.৪ শতাংশ, তৃণমূল কংগ্রেসের ভোট শতাংশ ছিল ৪৪.৯ শতাংশ এবং ফরওয়ার্ড ব্লক  পেয়েছিল ৩.১ শতাংশ।

২০২১ বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট শতাংশ ছিল ৪৯.১ শতাংশ, তৃণমূল কংগ্রেস ৪৪.৩ শতাংশ, সিপিএম ১.৬ শতাংশ ও ফরওয়ার্ড ব্লক ১.৭ শতাংশ ভোট পেয়েছিল।

২০২৪ সালের প্রার্থী কারা?

এবারেও বিজেপি প্রার্থী বিদায়ী সাংসদ নিশীথ প্রামাণিক। তৃণমূলের হয়ে দাঁড়িয়েছেন বিধায়ক জগদীশ চন্দ্র বর্ম বাসুনিয়া। কংগ্রেসের টিকিটে দাঁড়িয়েছেন পিয়া রায় চৌধুরী। নীতীশ চন্দ্র রায়কে টিকিট দিয়েছে ফরওয়ার্ড ব্লক।