গুলি কাণ্ডে হল পুনর্নির্মাণ, বয়ান রেকর্ড হল প্রত্যক্ষদর্শীদের! শীতলকুচির সেই ১২৬ নম্বর বুথে সিআইডি

শীতলকুচির (Sitalkuchi Case) জোরপাটকি এলাকায় ১২৬ নম্বর বুথ পরিদর্শন করল সিআইডি-র (CID) বিশেষ তদন্তকারী দল।

গুলি কাণ্ডে হল পুনর্নির্মাণ, বয়ান রেকর্ড হল প্রত্যক্ষদর্শীদের! শীতলকুচির সেই ১২৬ নম্বর বুথে সিআইডি
শীতলকুচিতে সিআইডি (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: May 17, 2021 | 1:07 PM

কোচবিহার: শীতলকুচির (Sitalkuchi Case) জোরপাটকি এলাকায় ১২৬ নম্বর বুথ পরিদর্শন করল সিআইডি-র (CID) বিশেষ তদন্তকারী দল। নেতৃত্বে ছিলেন ডিআইজি সিআইডি কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, “ঘটনার পুনর্বিবরণে যাচ্ছি না, অত্যন্ত গুরুত্বপূর্ণ কেস। সিআইডি-র তরফ থেকে সিট তৈরি করা হয়েছে। বিশেষ তদন্তকারী দলটি ঘটনার বিষয়ে পুঙ্খানপুঙ্খভাবে তদন্ত শুরু করেছে।”এদিন গুলি কাণ্ডে ১২৬ নম্বর বুথের সামনে ঘটনার পুনর্নির্মাণ করা হয়। প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলা হয়। তাঁদের বয়ান রেকর্ড করা হয় বলে আধিকারিকরা জানিয়েছেন।

উল্লেখ্য, গত শুক্রবার কেন্দ্রীয় বাহিনীর ৬ জওয়ানকে তলব করে সিআইডি। সূত্রের খবর, ভোটের দিন ওই ৬ জওয়ান ভোটকেন্দ্র ও সংলগ্ন জায়গায় উপস্থিত ছিলেন। তার ভিত্তিতেই তাঁদের তলব করা হয়। আগামী ২৫শে মে থেকে ২ জুনের মধ্যে কেন্দ্রীয় বাহিনীর ওই জওয়ানদের আলাদাভাবে তলব করা হবে বলে জানা গিয়েছে।

ভোট চতুর্থীর সকাল থেকেই হিংসার নিরিখে লাইমলাইটে ছিল শীতলকুচি। রাত থেকে কড়া প্রহরা ছিল কেন্দ্রীয় বাহিনী, পুলিশের। নজর ছিল কমিশনেরও। তবুও রোখা সম্ভব হয়নি হিংসা। সকালেই পাঠানটুলিতে আনন্দ বর্মন নামে তেইশ বছরের এক তরুণের মৃত্যু হয়। তার ঘণ্টা খানেকের খবর আসে মাথাভাঙা ও শীতলকুচির মধ্যবর্তী এলাকা জোরপাটকিতে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। তাতে চার জনের মৃত্যু হয়। ঘটনার গোটা বাংলায় শোরগোল পড়ে যায়।

তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের পরই শীতলকুচি কাণ্ডের তদন্তের জন্য বিশেষ দল গঠনের নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিট তদন্তে নেমে ২ অফিসার-সহ কেন্দ্রীয় বাহিনীর ৬ জনকে তলব করে। এই পরিস্থিতিতে ভার্চুয়ালি জিজ্ঞাসাবাদের জন্য আবেদন জানানো হয়। আবেদন নাকচ করে দেয় সিআইডি। ২ সিআইএসএফ অফিসার-সহ কেন্দ্রীয় বাহিনীর ৬ জনকে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: ব্যারিকেড ভেঙে ঢোকার চেষ্টা, বাড়ল নিজাম প্যালেসের নিরাপত্তা! লকডাউন বিধি শিকেয় তুলে বিক্ষোভে তৃণমূল

ওই ৬ জন শীতলকুচির ১২৬ নম্বর বুথের দায়িত্বে ছিলেন। সিআইডি সূত্রে খবর, তাঁদের মধ্যে একজন ডেপুটি কম্যাড্যান্ট, চারজন কনস্টেবল ও একজন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার রয়েছেন।