Pradhan Mantri Awas Yojana: নিশীথ প্রামাণিকের বাবার নাম আবাস যোজনার তালিকায়, জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রীও

Coochbehar: যদিও, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এই অভিযোগের ভিত্তিতে ষড়যন্ত্রের তত্ত্ব খাড়া করেছেন। এর জেরে বিতর্ক তুঙ্গে রাজ্য-রাজনীতিতে।

Pradhan Mantri Awas Yojana: নিশীথ প্রামাণিকের বাবার নাম আবাস যোজনার তালিকায়, জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রীও
আবাস যোজনার নামের তালিকায় নিশীথ প্রামাণিকের বাবার নাম
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2022 | 11:29 AM

দিনহাটা: পঞ্চায়েত ভোটের আগে দেদার দুর্নীতির অভিযোগ উঠেছে আবাস যোজনায়। রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি বারবার অভিযোগ জানিয়েছিল আবাস যোজনা প্রকল্পে ঘর পাওয়ার তালিকায় অধিকাংশই শাসকদল ও তাঁদের ঘনিষ্ঠ লোকজনদের নাম রয়েছে। তবে কোচবিহারে উল্টো ছবি দেখা গেল। এবার আবাস যোজনা বিতর্কে নাম জড়ালো কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের। তালিকায় মন্ত্রীর বাবার নাম থাকার অভিযোগ করছে তৃণমূল। যদিও, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এই অভিযোগের ভিত্তিতে ষড়যন্ত্রের তত্ত্ব খাড়া করেছেন। এর জেরে বিতর্ক তুঙ্গে রাজ্য-রাজনীতিতে।

তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষের দাবি, আবাস যোজনা প্রকল্পের উপভোক্তাদের তালিকায় নিশীথের বাবা বিধুভূষণ প্রামাণিকের নাম রয়েছে। যদিও রবীন্দ্রনাথ ঘোষের এহেন দাবি খন্ডন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলছেন, গোটা বিষয়টিই চক্রান্ত হয়েছে তাঁর বিরুদ্ধে।

জেলা বিজেপি সভাপতি সুকুমার রায়ের বক্তব্য, যে সময় আবাস যোজনায় বাড়ির তালিকা প্রস্তুত করা হচ্ছিল তখন নিশীথ প্রামাণিক ছিলেন তৃণমূলে। সেই সময় পঞ্চায়েতের দখল ছিল ঘাসফুল শিবিরের। তৃণমূল কংগ্রেস ইচ্ছাকৃতভাবে তাঁদেরকে বদনাম করার জন্য এই কাজ করছে। যেহেতু বর্তমানে নিশীথ প্রামাণিক একজন মন্ত্রী ও গুরুত্বপূর্ণ নেতা, সেহেতু তাঁকে কালিমালিপ্ত করার জন্যই এই কারসাজি করেছে তৃণমূল।

এ বিষয়ে চর্চা শুরু হতেই জেলা শাসককে ইমেল করে বিধুভূষণ প্রামাণিক জানিয়েছেন তিনি আবাস যোজনা প্রকল্পের আওতায় পড়েন না। অপরদিকে, নিশীথ প্রামাণিক জানিয়েছেন, “তৃণমূলের হামলায় যেসব বিজেপি কর্মীদের বাড়ি ঘর ভাঙা হয়েছে তা তিনি নিজের উদ্যোগে ঠিক করে দিচ্ছেন । সেখানে তার বাবার নামে এই ঘরের বিষয়টি অত্যন্ত হাস্যকর।” তিনি আরও জানিয়েছেন, রাষ্ট্রপতির নাম তালিকায় থাকলে অবাক হওয়ার কিছু থাকবে না।”

এই বিষয়ে তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “ওনার কাছে জানতে চান যে বাবার নামে বাড়ি কীভাবে বরাদ্দ হল? এই তালিকা যেই সময় প্রস্তুত হয়েছিল সেই সময় উনি মন্ত্রী না থাকলেও অবস্থা ভাল ছিল। তা সত্ত্বেও কীভাবে বাড়ির তালিকায় ওনার বাবার নাম এল? তাই আমি বলব যে বিজেপি কর্মী ও নেতারা এবার নিশীথ প্রামাণিকের বাড়ির সামনে ধর্না দিন।”অপরদিকে তৃণমূল নেতা উদয়ন গুহ বলেন, “কী করে নাম উঠল তা আশ্চর্যজনক ঘটনা। কিন্তু এটা জানার পরও কেন সেই নাম বাতিল করলেন না? যতক্ষণ না পর্যন্ত মিডিয়াতে খবর সম্প্রচার হল ততক্ষণ পর্যন্ত কেন উদ্যোগ নিলেন না নাম বাতিল করার?”

এই বিষয়ে বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, “আমার এই সম্পর্কে জানা নেই। অবশ্যই খোঁজ-খবর নেব। আর যদি ধর্না দিতে হয় তাহলে তৃণমূলের সকলের বাড়িতে ভূরি-ভূরি ধর্না দিতে হবে।”

প্রসঙ্গত, সালটা ২০১৮। সেই সময় কোচবিহারের দিনহাটায় যুব তৃণমূলের দাপুটে নেতা ছিলেন নিশীথ প্রামাণিক। তখন এলাকায় পঞ্চায়েত ভোটের সময় প্রচুর নির্দল প্রার্থীকে দাঁড় করিয়ে তৃণমূলের বিরুদ্ধে ভোটে জিতিয়ে এনেছিলেন এই নিশীথ। এরপর আদি-নব্য দ্বন্দ্বে সেই সময় তেঁতে উঠেছিল কোচবিহার। এরপর ২০১৯ সালে দল থেকে বহিষ্কার করে দেওয়া হয় তাঁকে।

তবে ২০১৮ সালে যখন নিশীথ প্রামাণিক তৃণমূলে ছিলেন সেই সময় আবাস যোজনার ঘরের তালিকার নাম প্রথম ধাপে তৈরি হয়েছিল। এরপর কেটেছে অনেকটা সময়। দল পরিবর্তন করে তিনি যোগ দিয়েছেন বিজেপিতে। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রী। আর তার বাবার নাম আবাস যোজনার তালিকায় উঠতেই কার্যত চর্চা শুরু হয়েছে।