West Bengal By-Election Results 2021: তৃণমূলের ধারে-কাছে নয়, তবে বিজেপিকে জোর টক্কর দিচ্ছে বামেরা

West Bengal By-Election Results 2021: কাজল সিনহার মৃত্যুর কারণে ফাঁকা হয়েছিল এই আসন। তাই খড়দহ কেন্দ্রে সেই আবেগ যে কাজ করবে, তেমন ইঙ্গিত আগেই পেয়েছিল রাজনৈতিক মহল।

West Bengal By-Election Results 2021: তৃণমূলের ধারে-কাছে নয়, তবে বিজেপিকে জোর টক্কর দিচ্ছে বামেরা
সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 1:13 PM

খড়দহ : আজ যে চার কেন্দ্রের উপ নির্বাচনের (By Election) ফল প্রকাশিত হয়েছে, তার মধ্যে বিশেষ গুরুত্ব রয়েছে খড়দহের (Kharadaha)। এই কেন্দ্র থেকে শাসক দলের হয়ে লড়ছেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chattopadhyay)। চার কেন্দ্রের উপ নির্বাচনের অন্যতম হেভিওয়েট প্রার্থী বলা যেতে পারে তাঁকে। পাশাপাশি, এই কেন্দ্রের বিধায়কের মৃত্যু হওয়ায় আবেগ রয়েছে এলাকার মানুযের। তাই রাজনৈতিক মহল প্রথম থেকেই এগিয়ে রেখেছিল তৃণমূলকে। এই কেন্দ্রের বিজেপি প্রার্থী জয় সাহাকে নিয়ে চর্চা হলেও তেমনভাবে নজরে আসেননি বাম প্রার্থী। বিধানসভা নির্বাচনের ফলাফলে এমনিতেই ব্যাকফুটে বামেরা। তবে, এই কেন্দ্রে নজর কাড়লেন সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাস।

এ দিন সকাল থেকেই তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় এগিয়ে গেলেও ভোটবাক্সে বিজেপিকে জোর টক্কর দিয়েছে বামেরা। একদিকে রাজ্যে যখন বামেদের অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে, তখন সিপিএম প্রার্থীর এই ফলাফল স্বাভাবিক ভাবেই নতুন করে চর্চায় নিয়ে আসছে বামেদের।

আট রাউন্ড গনণার শেষে দেখা যায়, দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বাম প্রার্থী। আট রাউন্ডের পর দেখা যায় তৃণমূলের মোট প্রাপ্ত ভোট ৫০ হাজার ১৬১, সেই সময় সিপিএম প্রার্থীর প্রাপ্ত ভোট ১১ হাজার ১৮১ ও বিজেপি প্রার্থী ১০ হাজার ২৫০ টি ভোট পেয়ে ছিলেন তৃতীয় স্থানে। পরে বিজেপি দ্বিতীয় স্থানে উঠে এলেও সিপিএমের সঙ্গে ব্যবধান খুব একটা বেশি নয়।

দ্বাদশ রাউন্ড শেষে তৃণমূলের মোট প্রাপ্ত ভোট ৮৫ হাজার ২৪৪, বিজেপির মোট প্রাপ্ত ভোট ১৫ হাজার ১৬৪ ও সিপিএম প্রার্থীর প্রাপ্ত ভোট ১৪ হাজার ২৭৭। সুতরাং এই কেন্দ্রে সিপিএমের লড়াই উল্লেখযোগ্য বলেই মনে করছে রাজনৈতিক মহল।

২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হন প্রয়াত তৃণমূল নেতা কাজল সিনহা। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৯৮০৭। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত, ভোটের আগেই দলবদল করে বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬১৬৬৭। তৃতীয় স্থানে সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাস। তাঁর প্রাপ্ত ভোট ছিল ২৬৯১৬। এবারও বামেদের প্রার্থী দেবজ্যোতিই।

একসময় খড়দহ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। ২০২১- এও বিশেষ নজর ছিল এই কেন্দ্রের দিকে। দল বদলে বিজেপিতে আসা শীলভদ্র দত্ত-কে টিকিট দিয়েছিল বিজেপি। তবে ২৫ হাজারেরও বেশি ভোট পেয়ে জয়ী হন তৃণমূল প্রার্থী কাজল সিনহা। কিন্তু ফল প্রকাশের আগেই ঘটে যায় মর্মান্তিক ঘটনা। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় তৃণমূল প্রার্থীর। তাই এই আসন ফাঁকাই ছিল। তৃণমূল প্রার্থীর মৃত্যুর কারণে এই আসনে উপনির্বাচন হয়। গুরুত্বপূর্ণ এই আসনে মমতা বন্দ্যোপাধ্যায় ভরসা রেখেছেন রাজ্যের মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ের  ওপর।

আরও পড়ুন : West Bengal By-Election Results 2021: দেড় লক্ষের ব্যবধান, রেকর্ড ভোটে গোসাবায় জয়ী তৃণমূল প্রার্থী সুব্রত