রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের বলি আরও ২, এবার উত্তরবঙ্গ

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মৃত্যু হয়েছে এক পুরুষ এবং এক মহিলার। দুজনেই হাসপাতালের কোভিড ব্লকে চিকিৎসাধীন ছিলেন। মৃতদের একজনের বাড়ি শিলিগুড়ির চয়নপাড়ায় এবং অন্যজন মেটেলির বাসিন্দা।

রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের বলি আরও ২, এবার উত্তরবঙ্গ
প্রতীকী চিত্র

শিলিগুড়ি: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিসের (Mucormycosis) বলি আরও দুই। মঙ্গলবার মিউকরমাইসোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে দু’জনের।

জানা গিয়েছে, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মৃত্যু হয়েছে এক পুরুষ এবং এক মহিলার। দুজনেই হাসপাতালের কোভিড ব্লকে চিকিৎসাধীন ছিলেন। মৃতদের একজনের বাড়ি শিলিগুড়ির চয়নপাড়ায় এবং অন্যজন মেটেলির বাসিন্দা। এ নিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হল।

প্রসঙ্গত, রাজ্যে মিউকরমাইকোসিসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে। তারপর বীরভূমের এক বৃদ্ধার মৃত্যু হয়। বাঁকুড়া জেলাতেও মিউকরমাইকোসিসের হানায় একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

মূলত চোখ, ফুসফুসের সমস্যার মূলে রয়েছে এই মিউকরমাইকোসিস সংক্রমণ। ডায়বেটিস রোগীরা বেশি এই জীবাণুর আক্রমণের শিকার হচ্ছেন বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। তাই করোনা সংক্রমিত হলে এখন অবিলম্বে সুগার পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: বাংলায় ব্ল্যাক ফাঙ্গাসের বলি আর এক, এবার বাঁকুড়ার করোনা আক্রান্তের মৃত্যু