বাংলায় ব্ল্যাক ফাঙ্গাসের বলি আর এক, এবার বাঁকুড়ার করোনা আক্রান্তের মৃত্যু

বাঁকুড়া: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিসের (Mucormycosis) বলি আরও এক। এই নিয়ে রাজ্যে তৃতীয় মৃত্যু ঘটল মিউকরমাইকোসিসে। সোমবার মিউক্রোমাইসোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন বাঁকুড়া (Bankura)-র এক ব্যক্তি। গত ১৭ মে থেকে করোনা নিয়ে তিনি ভর্তি ছিলেন হাসপাতালে। মিউকরমাইকোসিস নিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন আরও […]

বাংলায় ব্ল্যাক ফাঙ্গাসের বলি আর এক, এবার বাঁকুড়ার করোনা আক্রান্তের মৃত্যু
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 31, 2021 | 7:30 PM

বাঁকুড়া: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিসের (Mucormycosis) বলি আরও এক। এই নিয়ে রাজ্যে তৃতীয় মৃত্যু ঘটল মিউকরমাইকোসিসে। সোমবার মিউক্রোমাইসোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন বাঁকুড়া (Bankura)-র এক ব্যক্তি। গত ১৭ মে থেকে করোনা নিয়ে তিনি ভর্তি ছিলেন হাসপাতালে।

মিউকরমাইকোসিস নিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন আরও সাত জন। এদের মধ্যে চার-পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক বলে খবর। এঁরা বাঁকুড়া, দুই বর্ধমান, পুরুলিয়া ও ঝাড়গ্রামের বাসিন্দা বলে হাসপাতাল সূত্রে খবর।

এর আগে মিউকরমাইকোসিসে বাংলায় দুই মহিলার মৃত্যু হয়েছে। গত শনিবার সন্ধেয় বীরভূমের (Birbhum) এক করোনা আক্রান্ত বৃদ্ধার মৃত্যু হয় রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। তার আগে কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে মিউকরমাইকোসিসে মৃত্যু হয় এক মহিলার। একই ছত্রাক হানায় মারা গেলেন এক প্রৌঢ়। করোনা আবহে এই মহামারি বাড়তে থাকায় চিন্তায় চিকিৎসক মহল।

আরও পড়ুন: চাষের জমি ‘বাঁচাতে’ না পেরে মুখ্যমন্ত্রীর কাছে স্বপরিবারে স্বেচ্ছামৃত্যুর আবেদন কৃষকের 

প্রসঙ্গত, মূলত চোখ, ফুসফুসের সমস্যার মূলে রয়েছে এই মিউকরমাইকোসিস সংক্রমণ। ডায়বেটিস রোগীরা বেশি এই জীবাণুর আক্রমণের শিকার হচ্ছেন বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। তাই করোনা সংক্রমিত হলে এখন অবিলম্বে সুগার পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।