Bimal Gurung on GTA: পাহাড়ে ফের গোর্খাল্যান্ডের জিগির! GTA ভাঙতে কেন্দ্র-রাজ্যকে চিঠি দিচ্ছেন গুরুং-রা

Bimal Gurung on GTA: এবার লোকসভা নির্বাচনের আগে এই নয়া মঞ্চের অবস্থান বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Bimal Gurung on GTA: পাহাড়ে ফের গোর্খাল্যান্ডের জিগির! GTA ভাঙতে কেন্দ্র-রাজ্যকে চিঠি দিচ্ছেন গুরুং-রা
গুরুং, তামাং, এডওয়ার্ড (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 12:39 PM

শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের আগে যখন সব দল পাহাড়ের রাজনীতিতে নজর রাখছে, তখন আরও এক নতুন ঘোষণা বিমল গুরুং (Bimal Gurung)-এর। সম্প্রতি বিমল গুরুং, বিনয় তামাং ও অজয় এডওয়ার্ড মিলে তৈরি করেছেন ভারতীয় ‘গোর্খাল্যান্ড সংঘর্ষ কমিটি’ নামে এক নতুন মঞ্চ। আর সেই মঞ্চ থেকেই এবার জিটিএ ভাঙার দাবিতে সরব হলেন গুরুং। কেন্দ্র ও রাজ্যকে এ ব্যাপারে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন গুরুং। সরাসরি ‘গোর্খাল্যান্ড’ (Gorkhaland) নিয়ে কোনও পক্ষ মুখ না খুললেও, রাজনৈতিক মহলের মতে জিটিএ ভাঙার পরের ধাপেই সামনে আসবে ‘গোর্খাল্যান্ড’ -এর দাবি। সোমবার কালিম্পংয়ে ওই নতুন কমিটির সভা ছিল। সেখানে উপস্থিত ছিলেন গুরুং, তামাং ও এডওয়ার্ড। সেখান থেকে বিমল গুরুং জানিয়েছেন, আগামী দু-একদিনের মধ্যে রাজ্য ও কেন্দ্রকে চিঠি দেওয়া হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

তাঁদের দাবি, জিটিএ চুক্তি হয়েছিল গোর্খা জনমুক্তি মোর্চার সঙ্গে। তাঁরা যখন জিটিএ চালাচ্ছেন না, তখন কেন থাকবে এই চুক্তি! ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর জিটিএ চুক্তি স্বাক্ষরিত হয় কেন্দ্র, রাজ্য ও গোর্খা জনমুক্তি মোর্চার মধ্যে। মাঝে সমীকরণে অনেক বদল এসেছে। তারপরও বিভিন্ন সময়ে পৃথক রাজ্যের দাবিতে উত্তাল হয়েছে পাহাড়।

এবার লোকসভা নির্বাচনের আগে এই নয়া মঞ্চের অবস্থান বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল। একদিকে রয়েছে রাজ্যের শাসক দল ও অনীত থাপার দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম), আর অন্যদিকে এই মঞ্চ। বর্তমানে পাহাড়ের লোকসভা কেন্দ্র রয়েছে বিজেপির দখলে। আর এই মঞ্চ যে রাজ্যের শাসক দলের পক্ষে নেই, তা স্পষ্ট। এমতাবস্থায়, গুরুং বা হামরো পার্টির অজয় এডওয়ার্ডদের মঞ্চ যদি বিজেপির দিকে ঝোঁকে, তাহলে তা বিজেপির জন্য লাভজনক হতে পারে বলেই মনে করা হচ্ছে।