Sea Horse Seized: নকশালবাড়ি থেকে পাচারের আগেই উদ্ধার কয়েক কোটি টাকার সি হর্স

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Jan 24, 2023 | 10:07 PM

Nakshalbari: পাচারের আগেই নকশালবাড়ি এলাকায় এক যৌথ অভিযানে তা উদ্ধার করেন ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো ও বন দফতরের আধিকারিকরা।

Sea Horse Seized: নকশালবাড়ি থেকে পাচারের আগেই উদ্ধার কয়েক কোটি টাকার সি হর্স
উদ্ধার পাঁচ কেজি সি হর্স

নকশালবাড়ি: বড় সাফল্য ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরোর (Wildlife Crime Control Bureau)। নকশালবাড়ি এলাকায় ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো ও ঘোষপুকুর ফরেস্ট রেঞ্জের এক যৌথ অভিযানে উদ্ধার হয় প্রায় পাঁচ কেজি শুকনো সি হর্স (Sea Horse) বা সমুদ্র অশ্ব। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, দক্ষিণ ভারত থেকে শিলিগুড়ি হয়ে নেপাল ও ভুটান সীমান্ত থেকে চিনে পাচারের চেষ্টা করা হচ্ছিল। কিন্তু পাচারের আগেই নকশালবাড়ি এলাকায় এক যৌথ অভিযানে তা উদ্ধার করেন ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো ও বন দফতরের আধিকারিকরা।

এই শুকনো সি হর্স চিন সহ বেশ কিছু দেশে ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। চিনে প্রাচীন প্রথা অনুযায়ী এই সমুদ্র অশ্ব ঔষধি হিসেবে ব্যবহারের প্রচলন রয়েছে। কালোবাজারে এর দামও বেশ চ়ড়া। যে পরিমাণ শুকনো সি হর্স উদ্ধার হয়েছে, তার আনুমানিক দর কয়েক কোটি টাকা। মঙ্গলবার সকালে এক যৌথ অভিযানে দু’টি বড় বড় প্লাস্টিকের ব্যাগ ভর্তি সি হর্স সহ এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত ওই ব্যক্তি ইসলামপুরের বাসিন্দা বলে জানা গিয়েছে।

এই সমুদ্র অশ্ব খুবই ছোট আকৃতির এক ধরনের সামুদ্রিক প্রাণী। অতিরিক্ত মাছ ধরা এবং এদের বাসস্থান নষ্ট হয়ে যাওয়ার কারণ বর্তমানে সমুদ্র অশ্বের সংখ্যা অনেকটাই কমে এসেছে। চিনে প্রথাগতভাবে এই সমুদ্র অশ্বকে ব্যবহার করে ওষুধ তৈরি করার চল রয়েছে। জানা গিয়েছে, পুরুষত্বহীনতা, শ্বাসকষ্ট সহ বেশ কিছু ক্ষেত্রে ওষুধ হিসেবে এগুলি ব্যবহার করা হয়। যদিও এর বিজ্ঞানভিত্তিক কোনও স্টাডি সেই অর্থে নেই। আর এই চিনা ওষুধের চাহিদা মেটাতে প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ সি হর্স ধরে বিক্রি করা হয়। এর পাশাপাশি ইন্দোনেশিয়া, ফিলিপিনসের মতো বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা কিছু জনগোষ্ঠীর মধ্যে এই সি হর্স খাওয়ার চলও রয়েছে বলে জানা যায়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla