পুজোর প্ল্যানে দার্জিলিং? পর্যটন-খরার মধ্যেই চালু হচ্ছে টয় ট্রেন

Toy Train: দার্জিলিং-হিমালয়ান রেলওয়ে সূত্রে খবর, প্রতি ট্রেনে ফার্স্ট ক্লাসের জন্য ১৭ টি এবং সেকেন্ড ক্লাসের জন্য  ২৯ টি আসন নির্দিষ্ট করা হয়েছে। ডিজেল ট্রয়ট্রেনে যাত্রী পিছু ভাড়া ১০০০ টাকা।  স্টিম জয়রাইডে মাথাপিছু ১৫০০ টাকা ভাড়া ধার্য করা হয়েছে।  

পুজোর প্ল্যানে দার্জিলিং? পর্যটন-খরার মধ্যেই চালু হচ্ছে টয় ট্রেন
১০৭ দিন পর আবারও পাহাড়ে দেখা যাবে এই চেনা দৃশ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 7:23 PM

দার্জিলিং :  শতদিন পার করে দার্জিলিংয়ে ফের চালু হচ্ছে টয়ট্রেন (Toy Train)। আগামী সোমবার থেকেই পাহাড়ে শুরু হচ্ছে টয়ট্রেনের (Toy Train) জয়রাইড। ঘুম থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে ঘুম, সারাদিনে মোট ৬টি টয়ট্রেন চলবে। তারমধ্যে ৪টি স্টিম ইঞ্জিন ও ২টি ডিজেল ইঞ্জিন। এছাড়াও, দার্জিলং থেকে নিউ জলপাইগুড়ি ও নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত রেল পরিষেবা চালু হচ্ছে আগামী ২৫ অগস্ট থেকে।

দার্জিলিং-হিমালয়ান রেলওয়ে সূত্রে খবর, প্রতি ট্রেনে ফার্স্ট ক্লাসের জন্য ১৭ টি এবং সেকেন্ড ক্লাসের জন্য  ২৯ টি আসন নির্দিষ্ট করা হয়েছে। ডিজেল ট্রয়ট্রেনে যাত্রী পিছু ভাড়া ১০০০ টাকা।  স্টিম জয়রাইডে মাথাপিছু ১৫০০ টাকা ভাড়া ধার্য করা হয়েছে।  ভিস্তা ডোম ফার্স্ট ক্লাসে মাথা পিছু ভাড়া ১৬০০ টাকা। অন্যান্য ট্রেনের মতো জয়রাইডের বুকিংও করা যাবে অনলাইনেই। দীর্ঘদিন ধরেই কোভিডের জন্য বন্ধ ছিল টয়ট্রেনের পরিষেবা। তবে ট্রেন চালু হলেও জারি থাকছে বিধিনিষেধ। যাত্রীদের জন্য মাস্ক ও স্যানিটাইজার বাধ্যতামূলক করা হয়েছে। নজর দেওয়া হবে দূরত্ববিধিতেও। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই  পুরোপুরি বন্ধ ছিল টয়ট্রেনের পরিষেবা। ফের টয়ট্রেন চালু হতেই খুশি রেলকর্মীরাও।

‘পাহাড়-কি-রানি’ মানেই খাদের গা বরাবর ছোটো ছোটো ঝর্ণা পেরিয়ে যায় টয়ট্রেন। ম্যাজিক হুইসেল আর কালো ধোঁয়ায় সেই পরিচিত ছবি চুম্বকের মতো আকর্ষণ করে পর্যটকদের। পুজোর প্ল্যানে প্রথম সারিতেই থাকে দার্জিলিং-কার্শিয়াঙের নাম।  করোনা-কাঁটায় পর্যটনশিল্প বিধ্বস্ত হলেও ফের ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পাহাড়। এ বার টয়ট্রেন চালু হওয়ায় থমকে থাকা শিল্পে যে কিছুটা গতি আনা যাবে এমনটাই মনে করছেন রেলওয়ের কর্তারা। তবে, দার্জিলিং ভ্রমণে গেলে ভ্যাকসিনের দুটি ডোজের শংসাপত্র কিংবা আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করেছে জেলা প্রশাসন। সেক্ষেত্রে, আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট তিনদিনের বেশি পুরনো হওয়া চলবে না। ফলে, অনেক পর্যটক আর পাহাড়মুখো হচ্ছেন না বলে অভিযোগ করেছিলেন বিভিন্ন পর্যটন সংস্থার অধিকর্তারা। তবে টয়ট্রেন চালু হলে সেই পরিস্থিতির কিছুটা লাঘব হবে বলেই অনুমান জেলা প্রশাসনের। আরও পড়ুন: ‘দুর্গাপুজোয় আমার বাড়ি আসুন’, দিলীপকে নিমন্ত্রণ তৃণমূল সাংসদের