করোনার গেরোয় সিএএ, একুশের আগেই কি কার্যকর? ‘ক্রোনোলজি’ বোঝালেন অমিত

দু'দিনের বঙ্গ সফর শেষে সাংবাদিক বৈঠকে সেই 'অস্বস্তিকর' প্রশ্নের মুখোমুখি হতে হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও (Amit Shah)। তবে তিনি জানিয়ে দেন, আপাতত সিএএ কার্যকর করা নিয়ে ভাবছে না কেন্দ্রীয় সরকার।

করোনার গেরোয় সিএএ, একুশের আগেই কি কার্যকর? 'ক্রোনোলজি' বোঝালেন অমিত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 8:16 PM

বোলপুর: নাগরিকত্ব আইন (CAA) সংসদে পাশ হয়ে গেলেও তা কার্যকর করার বিষয়ে এখনও কোনও সক্রিয়তা দেখাচ্ছে না কেন্দ্রীয় সরকার। যা নিয়ে অসন্তোষ বাড়ছে মতুয়া সমাজে। মাঝে কিছুটা ক্ষোভের সুর শোনা গিয়েছিল বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুরের গলায়। এদিন দু’দিনের বঙ্গ সফর শেষে সাংবাদিক বৈঠকে সেই ‘অস্বস্তিকর’ প্রশ্নের মুখোমুখি হতে হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও (Amit Shah)। তবে তিনি জানিয়ে দেন, আপাতত সিএএ কার্যকর করা নিয়ে ভাবছে না কেন্দ্রীয় সরকার।

প্রথমে সিএএ আসবে, তারপর আসবে এনআরসি। স্বরাষ্ট্রমন্ত্রী বিখ্যাত ক্রোনোলজির কথা মনে করিয়ে দিয়ে জানতে চাওয়া হয়েছিল, কবে শুরু হচ্ছে গোটা প্রক্রিয়া। উত্তরে অমিত শাহ এদিন জানিয়েছেন, এখনও সিএএ নিয়ম তৈরি হওয়া বাকি। আর করোনার কারণে যেহেতু এত বড় কর্মকাণ্ড চালানো সম্ভব নয়। তাই যখন করোনার সংক্রমণ কমবে এবং টিকাকরণ শুরু হবে, তখনই এই পুরো বিষয়টা নিয়ে আবার আলোচনা শুরু হবে। আপনারা সকলেই জানতে পারবেন।

আরও পড়ুন: শুভেন্দুই কি একুশে বিজেপির মুখ? প্রশ্নের উত্তরে অকপট অমিত শাহ

পাশাপাশি এদিন ভারত-বাংলাদেশ সীমান্তে অনু্প্রবেশের ইস্যু তিনি কীভাবে দেখছেন তাও জানতে চাওয়া হয়। জবাবে শাহ দাবি করেন, অনুপ্রবেশ কেবল বিজেপি সরকারই রুখতে পারবে। তাঁর কথায়, সীমান্ত সুরক্ষা কেবল বর্ডারের এলাকায় সীমাবদ্ধ নয়। পুরোটাই একটা ইকোসিস্টেমের মাধ্যমে চলে। যেখানে কালেক্টরেট থেকে জেলাশাসক ও রাজ্য প্রশাসনের বড় ভূমিকা থাকে। যতদিন না পুরো সিস্টেম সিরিয়াস হবে, ততদিন অনুপ্রবেশ আটকানো সম্ভব নয়। আর তৃণমূলের মতো তোষণকারী দল কখনও অনুপ্রবেশ আটকাতে পারবে বলেও আমি মনে করি না। সেটা একমাত্র বিজেপি রুখতে সক্ষম।

আরও পড়ুন: খতিয়ানই এবার শাহের হাতিয়ার, শিক্ষা থেকে স্বাস্থ্য, তুলে ধরলেন বাংলার খামতি