Hooghly: পেট ফুলে ঢোল, আইঢাই অবস্থা… এমন ‘পেটুক’ সাপ আগে দেখেছেন?

Hooghly Snake Rescue: বিষধর গোখরোর ভয়ে আতঙ্ক ছড়ায় প্রতিবেশীদের মনে। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় বলাগড় থানায়। যোগাযোগ করা হয় এক বন্যপ্রাণী উদ্ধারকারীর সঙ্গেও। বনমালি তপাদার নামে ওই বন্যপ্রাণী উদ্ধারকারী ঘটনাস্থলে গিয়ে সাপটিকে উদ্ধার করেন।

Hooghly: পেট ফুলে ঢোল, আইঢাই অবস্থা... এমন 'পেটুক' সাপ আগে দেখেছেন?
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2024 | 9:15 PM

বলাগড়: একের পর এক ডিম গিলে একেবারে পেট আইঢাই অবস্থা! নাহ কোনও মানুষের নয়, এ কীর্তি হল এক গোখরোর। পেট ফুলে একেবারে ঢোল। নড়াচড়াও করতে পারছিল না। শেষে গিলে খাওয়া সব ডিম বমি করে এ যাত্রায় প্রাণ বাচল সেই গোখরোর। ঘটনাটি ঘটেছে হুগলির জেলার বলাগড়ে। সেখানে জিরাট গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত মুণ্ডখোলা গ্রামে দীনবন্ধু বাগের বাড়িতে দেখা মেলে এই সাপের। দীনবন্ধুবাবুর বাড়িতে হাঁসের খোলে ঘাপটি মেরে লুকিয়ে ছিল। গৃহকর্ত্রী নমিতা বাগ হাঁসের খোল থেকে ডিম বের করতে গিয়েই দেখতে পান সাপের এই কীর্তি।

আশপাশের বাড়িতে খবরটা চাউর হতে বেশি সময় লাগেনি। বিষধর গোখরোর ভয়ে আতঙ্ক ছড়ায় প্রতিবেশীদের মনে। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় বলাগড় থানায়। যোগাযোগ করা হয় এক বন্যপ্রাণী উদ্ধারকারীর সঙ্গেও। বনমালি তপাদার নামে ওই বন্যপ্রাণী উদ্ধারকারী ঘটনাস্থলে গিয়ে সাপটিকে উদ্ধার করেন। হাঁসের খোল থেকে খুব সাবধানে বাড়ির উঠোনে বের করা হয় সাপটিকে। তারপরই দেখা যায় হজম করতে না পারা আটটি ডিম এক এক করে উগরে দেয় গোখরোটি।

এরপর উঠোনেই কিছুক্ষণ ঝিমিয়ে থাকার পর আবার ফনা তোলে সাপটি। খুব সাবধানে সাপটিকে একটি জারের মধ্যে ভরে উদ্ধার করা হয়। এদিনের ঘটনার প্রসঙ্গে, দীনবন্ধুবাবুর ভাইপো শুভজিৎ বাগ বলেন, ‘জেঠিমার হাঁস মুরগির খোলে একটি বিষধর গোখরো ঢুকে পড়েছিল। জেঠিমা ডিম আনতে গিয়ে দেখতে পান সাপটি শুয়ে আছে। খবর পেতেই ভিড় জমে যায় গ্রামবাসীদের। সাপটিকে মেরে ফেলার কথা বলেন কেউ কেউ। আমি সাপটিকে না মেরে এই বন্যপ্রাণ উদ্ধারকারীর সঙ্গে যোগাযোগ করি।’