Kamarpukur Math: ভক্তদের জন্য দুঃসংবাদ! অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল কামারপুকুর মঠ

COVID19: মঠ বন্ধ হয়ে যাওয়ায় এলাকার ছোট বড় সমস্ত ব্যবসায়ীদের মন খারাপ। তাঁদের পসারে মন্দা দেখা দেবে

Kamarpukur Math: ভক্তদের জন্য দুঃসংবাদ! অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল কামারপুকুর মঠ
কামারপুকুর মঠ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 2:27 PM

হুগলি: ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফের জেরে  অনিদিষ্টকালের জন্য কামারপুকুর মঠ ও মিশন  (Kamarpukur Math and Mission)বন্ধ করে দেওয়া হল। সেই মর্মে পূণ্যার্থীদের প্রবেশ বন্ধের নোটিস জারি করলেন মঠ ও মিশন কর্তৃপক্ষ। ১০ জানুয়ারি সোমবার থেকেই এই নোটিশ কার্যকর হচ্ছে। অর্থাৎ সোমবার থেকে করোনা পরিস্থিতির জন্য কামারপুকুর মঠ ও মিশনে ভক্তদের দর্শন ও মন্দিরে প্রবেশ বন্ধ থাকবে। মঠের এই বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পরিস্থিতি অনুকূল হলে দর্শনের দিন জানানো হবে। যত দিন না পর্যন্ত পরিস্থতি নিয়ন্ত্রণে আসছে ততদিন পর্যন্ত মঠ বন্ধই থাকছে।

উল্লেখ্য করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় গত ২৪ জুলাই থেকে মঠ বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু ফের গুরুপূর্ণিমার জন্য একদিন খুলে দেওয়া হয়েছিল মঠ। পরে ১৯ আগষ্ট থেকে ফের মঠের দরজা খুলে দেওয়া হয়। আবার সোমবার নতুন করে বন্ধ করে দেওয়া হল মঠ। এদিকে মঠ বন্ধ হয়ে যাওয়ায় এলাকার ছোট বড় সমস্ত ব্যবসায়ীদের মন খারাপ। তাঁদের পসারে মন্দা দেখা দেবে। কোভিডের বাধা কাটিয়ে একটু একটু করে খুলেছিল মঠ ও মিশনের দরজা। অল্পই হোক, তবুও ঘুরে দাঁড়াচ্ছিল ফুল-প্যাঁড়ার ছোট ছোট ব্যবসাগুলো। এখন তাও ‘বিশ-বাঁও জলে’!

মঠের বাইরে এক ফুলবিক্রেতার কথায়,”খুব কষ্ট করে ব্যবসাটা আবার ঘুরে দাঁড় করিয়েছিলাম। এখন দেখছি  সেসব আবার আগের জায়গায় চলে যাবে।” অন্য আরেক ছোট দোকানিরও অনুরূপ মন্তব্য। তবে, কোভিড আবহে কেবল কামারপুকুর মঠ নয়, রাজ্যের সমস্ত পর্যটন কেন্দ্রই বন্ধ থাকার নির্দেশ দিয়েছে নবান্ন।

ইতিমধ্যেই কোভিড সংক্রমণের জেরে বন্ধ হয়ে গিয়েছে বেলুড় মঠ, কালীঘাট মন্দির, তারাপীঠ-সহ একাধিক গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্রগুলি। গত ৪ জানুয়ারি বেলুড় মঠ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। মঠ কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়, আপাতত অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকছে বেলুড় মঠ। বিজ্ঞপ্তিতে স্পষ্ট লেখা হয়, সকলের অবগতির জন্য জানানো হচ্ছে যে, পুনরায় সরকারের তরফে  না জানানো পর্যন্ত বেলুড় মঠ প্রাঙ্গন ভক্ত ও দর্শনার্থীদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের ২ জানুয়ারি ২০২২ তারিখের কোভিড-১৯ সংক্রান্ত নির্দেশিকা অনুসারে উপরোক্ত সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।’

নবান্নের তরফে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তাতে স্পষ্ট বলা হয়েছে, সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার বন্ধ থাকবে ৩ জানুয়ারি থেকে। বন্ধ থাকবে রাজ্যের সমস্ত পর্যটন কেন্দ্র। স্কুল-কলেজ ইউনিভার্সিটিও বন্ধ থাকছে। কেবলমাত্র ৫০ শতাংশ আধিকারিকের মাধ্যমে প্রশাসনিক কাজকর্ম চলবে।

আরও পড়ুন: Gangasagar Mela 2022: বাড়িতে বসেই দেড়শো টাকায় গঙ্গাস্নান! ই-স্নানে বুকিং সংখ্যা প্রায় ৬০ হাজার