Triveni Kumbh: কুম্ভের শাহি স্নান এবার বাংলাতেও, জেনে নিন পুণ্যস্নানের শুভক্ষণ…

Hooghly: প্রায় ৩ লক্ষ মানুষের ভিড় হবে বলে মনে করছেন উদ্যোক্তারা। সেইমতো সমস্ত ব্যবস্থাও রাখা হচ্ছে।

Triveni Kumbh: কুম্ভের শাহি স্নান এবার বাংলাতেও, জেনে নিন পুণ্যস্নানের শুভক্ষণ...
ত্রিবেণী কুম্ভে সাধুসন্তদের আখড়া।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2023 | 7:28 PM

হুগলি: বাংলাতেও এবার কুম্ভস্নান। অনেকে বলছেন, ৭০৩ বছর পর হুগলির ত্রিবেণী সঙ্গমে কুম্ভস্নানের বিশাল আয়োজন করা হয়েছে। ১২ তারিখ অর্থাৎ রবিবার থেকে শুরু হয়ে পবিত্র স্নান চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। হুগলির বাঁশবেড়িয়ার ত্রিবেণীতে ইতিমধ্যেই বহু সাধুসন্ত এসে হাজির হয়েছেন। গঙ্গা, যমুনা ও সরস্বতী তিন নদীর সঙ্গমেই এই ত্রিবেণী সঙ্গম। শোনা যায়, ৭০৩ বছর আগে এখানেই কুম্ভ স্নান ও কুম্ভমেলা হতো। এমনও শোনা যায়, গঙ্গাসাগর থেকে পায়ে হেঁটে সাধুরা ফিরতেন এই পথ ধরেই। তাঁরা এসে এই ত্রিবেণী কুম্ভে অংশ নিতেন। তবে নানা কারণে মাঝের এতগুলো বছর তা বন্ধ ছিল। এবার ত্রিবেণী কুম্ভ পরিচালনা সমিতি ২৮ মাঘ, ২৯ মাঘ ও ১ ফাল্গুন ত্রিবেণী তীর্থে কুম্ভস্নানের আয়োজন করেছে।

বাংলায় পৌষ সংক্রান্তিতে যেমন গঙ্গাসাগর মেলা হয়। তেমনই ত্রিবেণীতে মাঘ সংক্রান্তিতে এই মেলার করা হতো। মাঝে মেলা বন্ধ হয়ে গেলেও সাধুসন্তরা স্নান করতে আসেন প্রতি বছরই। সাধারণ মানুষও আসেন। তবে এবার বিশেষ আয়োজন। এই ত্রিবেণী কুম্ভ সংক্রান্ত বিভিন্ন পৌরাণিক তথ্যও উঠে এসেছে। ১২ তারিখ থেকে মেলা, স্নান শুরু হলেও ১৩ ফেব্রুয়ারিকেই কুম্ভস্নানের দিন হিসাবে ধরা হচ্ছে। সকাল ৯টা থেকে শুরু হবে শাহি স্নান।

প্রথমে সপ্তর্ষি ঘাটে সাধুরা স্নান করবেন। পরে অন্যান্য ঘাট সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ত্রিবেণী শিবপুর মাঠে এই মেলা উপলক্ষে বিশাল যজ্ঞের আয়োজন করা হয়েছে। ত্রিবেণী গঙ্গার কাছেই বহু নাগা সন্ন্যাসী ও সাধু তাঁদের আখড়া করেছেন। স্তোত্রপাঠ, সন্ধ্যায় গঙ্গা আরতির আয়োজন করা হবে।

প্রায় ৩ লক্ষ মানুষের ভিড় হবে বলে মনে করছেন উদ্যোক্তারা। সেইমতো সমস্ত ব্যবস্থাও রাখা হচ্ছে। মহামণ্ডলেশ্বর পরমহংস স্বামী পরমাত্মানন্দজী মহারাজ বলেন, “৭০৩ বছর পর দ্বিতীয় বর্ষে কুম্ভ অনুষ্ঠিত হতে চলেছে হুগলির বাঁশবেড়িয়ার ত্রিবেণী সপ্তর্ষি ঘাটে। এই কুম্ভ বাঙালির হৃতগৌরবকে পুনরুদ্ধারের চেষ্টা।”

বাঁশবেড়িয়া পুরসভার চেয়ারম্যান আদিত্য নিয়োগী বলেন, “কালের স্রোতে এই মেলা হারিয়ে গিয়েছিল। ৭০৩ বছর পর গত বছর থেকে আমরা এই পূর্ণ কুম্ভমেলা শুরু করেছি। এবার লক্ষ লক্ষ মানুষের সমাগম হবে। পুণ্যার্থীদের যাতে কোনওরকম অসুবিধা না হয় প্রশাসন তার সবরকম চেষ্টা করবে।”