Belur Math: কোভিড কাঁটা! কল্পতরু উৎসবে ভক্ত-দর্শনার্থীদের প্রবেশ বন্ধ বেলুড় মঠে

Kalpataru Day: গত বছরও করোনার কারণে নানা বিধিনিষেধ ছিল বেলুড় মঠে প্রবেশের ক্ষেত্রে।

Belur Math: কোভিড কাঁটা! কল্পতরু উৎসবে ভক্ত-দর্শনার্থীদের প্রবেশ বন্ধ বেলুড় মঠে
১ জানুয়ারি সাধারণ ভক্তদের জন্য বন্ধ থাকছে বেলুড় মঠের দরজা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 10:07 PM

হাওড়া: ফের করোনার বাড়বাড়ন্ত রাজ্যজুড়ে। নতুন স্ট্রেন ওমিক্রনও কম দাপুটে নয়। সাধারণ মানুষের কথা চিন্তা করেই এবার কল্পতরু দিবসে ভক্তদের জন্য বন্ধ থাকছে বেলুড় মঠের দরজা। কোভিড পরিস্থিতিতে অতিরিক্ত ভিড় এড়াতেই ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত নিল মঠ কর্তৃপক্ষ। সোমবার একথা জানিয়েছেন বেলুড় মঠের সাধারণ সম্পাদক সুবীরানন্দ মহারাজ।

ইংরাজি বছরের প্রথম দিন ১ জানুয়ারি কল্পতরু উৎসব উপলক্ষে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় বেলুড় মঠে। দেশ-দেশান্তর থেকে ভক্তরা আসেন এদিন। অনেকেই আছেন, যাঁরা প্রতি বছর নিয়ম করে এই দিনটায় বেলুড় মঠে যান। বছর শুরু করেন এই পূণ্যভূমির মাটি ছুঁয়ে।

কিন্তু এই মুহূর্তে এত মানুষের সমাগম একেবারেই কাম্য নয়। তাতে মানুষের বিপদ বাড়বে। সে কথা চিন্তা করেই বেলুড় মঠ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, আগামী ১ জানুয়ারি থেকে ৪ জানুয়ারি ২০২২, চারদিন ভক্তদের প্রবেশ বন্ধ থাকবে। বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের তরফে এই তথ্য জানানো হয়েছে।

পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বেলুড় মঠের যে পেজ রয়েছে সেখানেও একটি পোস্ট করা হয়। সেখানে ১ জানুয়ারি ভক্ত ও দর্শনার্থীদের মঠে প্রবেশ বন্ধের কথা জানিয়ে দেওয়া হয়। বেলুড় মঠ সূত্রে খবর, গত ২৬ শে ডিসেম্বর সারদা মায়ের জন্মতিথি উৎসব উপলক্ষে সকালে ও বিকেলে নির্দিষ্ট সময় বেলুড় মঠ খোলা থাকায় প্রায় ৪০ হাজার ভক্ত ও দর্শনার্থীর সমাগম হয়।

কোভিড পরিস্থিতিতে এই ভিড় এড়াতেই আগামী ১ থেকে ৪ জানুয়ারি মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগামী ৫ জানুয়ারি থেকে ফের ভক্ত ও দর্শনার্থীদের জন্য খোলা হবে বেলুড় মঠ। নির্দিষ্ট সময় সকাল ৮টা থেকে ১১টা ও বিকেল ৩ টে থেকে ৫টা পর্যন্ত ফের দর্শনার্থীদের জন্য খুলবে বেলুড় মঠের দরজা।

আরও পড়ুন: West Bengal municipal election: পুরভোট নিয়ে সোমবারই সর্বদল, কেন্দ্রীয় বাহিনী চেয়ে সরব হতে পারে বিরোধীরা