Abhishek Banerjee on Panchayat Election: ‘দাদা-দিদির পা ধরে লাভ নেই’, পঞ্চায়েতে কাদের টিকিট? বোঝালেন অভিষেক

Abhishek Banerjee on Panchayat Election: গায়ের জোরে নয়, মানুষের কাছে মাথা নত করে ভোট চাইতে হবে। জলপাইগুড়িতে গিয়ে এমনই বার্তা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Abhishek Banerjee on Panchayat Election: 'দাদা-দিদির পা ধরে লাভ নেই', পঞ্চায়েতে কাদের টিকিট? বোঝালেন অভিষেক
ধূপগুড়িতে অভিষেক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 5:40 PM

ধূপগুড়ি: হয় ঠিকাদারি করুন, নাহলে তৃণমূল করুন। কিছুদিন আগে হলদিয়ায় গিয়ে এমনই বার্তা দিয়েছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার উত্তরে সফরে গিয়ে একই বার্তা দিলেন তিনি। সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে দলের কর্মীদের কড়া বার্তা দিলেন অভিষেক। গায়ের জোরে কোনও ভোট যাতে না হয়, সে ব্যাপারে সতর্ক করে অভিষেক এ দিন বুঝিয়ে দেন পঞ্চায়েত নির্বাচনে কাদের টিকিট দেওয়া হবে, আর কারা থাকবেন বাতিলের তালিকায়। কোন মাপকাঠিতে প্রার্থী বাছাই হবে, এটাও বুঝিয়ে দেন তিনি।

‘ব্যাঙ্ক ব্যালান্স থাকলে টিকিট পাবেন না’

এ দিন ‘ঠিকাদারি’ মন্তব্যের রেশ টেনেই অভিষেক বলেন, ‘হয় তৃণমূল করুন, নাহলে ঠিকাদারি করুন। দুটো একসঙ্গে হবে না। আমরা সারা বাংলায় এটা বাস্তবায়িত করে দেখাব।’ কর্মীদের উদ্দেশে তাঁর বার্তা, ‘ব্যাঙ্ক ব্যালান্স থাকলে নির্বাচনে টিকিট পাবেন না, মানুষের কাছ থেকে সার্টিফিকেট পেলে, তবেই টিকিট পাবেন।’ মানুষের কাছে গ্রহণযোগ্যতা থাকলে, তবেই যে প্রার্থী করা হবে, সেটাই স্পষ্টভাষায় বুঝিয়েছেন অভিষেক।

‘দাদা-দিদির পা ধরে কোনও লাভ নেই’

এ দিন অভিষেক আরও বলেন, ‘কোনও দাদার পা ধরে, কোনও দিদির পা ধরে, কোনও লোকাল নেতা-নেত্রীর পা ধরে কোনও লাভ নেই।’ অভিষেকের কথায়, নেত্রী একজনই, মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর আদর্শে দল করতে হবে, নাহলে অন্য দলে চলে যাওয়ার জন্য রাস্তা খোলা আছে।

‘সামনে পিছনে চারটে গাড়ি- এসব বন্ধ’

শুধু টিকিট নিয়েই নয়, জেলা নেতৃত্বের ঠাটবাট নিয়েও কটাক্ষ করেন অভিষেক। তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় যদি মুখ্যমন্ত্রী হয়ে মানুষের কাছে যেতে পারেন, তাহলে তৃণমূলের অন্য নেতাদেরও যাওয়া উচিত। জেলা নেতৃত্বকে সাংসদের কড়া বার্তা, ‘সামনে পিছনে চারটে গাড়ি- এসব বন্ধ। এ সব চলবে না। যাঁরা এখানে নির্বাচনে ভাল ফল করতে পারেননি, তাঁরা শাসক দল নয়, বিরোধী দলের নেতার মতো আচরণ করুন।’

‘মাথা নীচু করে কাজ করুন’

২০১৯-এর লোকসভা নির্বাচনে তৃণমূলের খারাপ ফল হয়েছিল। সে কথা মনে করিয়ে দিয়ে অভিষেক বলেন, ‘মানুষ ভোট দিতে চায়। কিছু লোকের জন্য ভোট দেয় না। আমরা তাদের চিহ্নিত করব। আমি কথা দিচ্ছি, তাদের মধ্যে কাউকে এবার টিকিট দেওয়া হবে না।’ কর্মীদের মাথা নীচু করে কাজ করার কথা বলেন অভিষেক। চারচাকায় না ঘুরে বাইকে, সাইকেলে চেপে বা পায়ে হেঁটে এলাকায় ঘোরার কথাও বলেন অভিষেক।

প্রার্থী তালিকা নিয়ে পুরভোটের সময় শাসক দলের অন্দরে দ্বন্দ্ব চরমে ওঠে। তালিকা প্রকাশের পরও অনেক জায়গায় প্রার্থী বদল হয়। পঞ্চায়েত নির্বাচনে তাই আগে থেকেই মাপকাঠি বুঝিয়ে দিলেন দলের সর্বভারতীয় সভাপতি।