CPIM-Congress: অবশেষে হচ্ছে CPM-কংগ্রেস জোট, বাম প্রার্থীর সমর্থনে প্রচার হাত শিবিরের

CPIM-Congress: সিপিএমের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য পীযুষ মিশ্র বলেন, "আমরা দীর্ঘদিন ধরে যৌথ ভাবে বিজেপি ও তৃণমূল এই দুই দলের বিরুদ্ধে লড়াই করে আসছি। তাই এবারেও ভোটে লড়ার বিষয় নিয়ে আমাদের আলোচনা চলছিল। আজ বৈঠকে বসে আমরা পুর্ণাঙ্গ আলোচনা সারলাম। আমরা জোট করে লড়বার সিদ্ধান্ত নিলাম।"

CPIM-Congress: অবশেষে হচ্ছে CPM-কংগ্রেস জোট, বাম প্রার্থীর সমর্থনে প্রচার হাত শিবিরের
অবশেষে সিপিএম কংগ্রেসের জোটImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 8:43 AM

জলপাইগুড়ি: গোটা রাজ্যে জোট নিয়ে যখন জল্পনা বাড়ছে। সেই সময় আসন্ন লোকসভা নির্বাচনে জলপাইগুড়ি আসনে সিপিএম প্রার্থীকে সমর্থন জানিয়ে আনুষ্ঠানিক ভাবে জোট ঘোষণা করল কংগ্রেস। এই মর্মে বুধবার সিপিএমের জলপাইগুড়ি জেলা কার্যালয় সুবোধ সেন ভবনে প্রথম বৈঠক সারেন দুই রাজনৈতিক দলেরই জেলা নেতৃত্ব।

এরপরই সাংবাদিকদের মুখোমুখি হয় দুই যুযুধান রাজনৈতিক দল। তৃণমূল ও বিজেপি এই দুই রাজনৈতিক দলকে পরাস্ত করে সিপিএম প্রার্থীকে জেতানোর আবেদন নিয়ে আনুষ্ঠানিক ভাবে জোট করে লড়ার সিদ্ধান্ত ঘোষণা করেন। এই সিদ্ধান্তের কথা রাজনৈতিক মহলে ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য ছড়ায় রাজনৈতিক মহলে। এই জোটকে কটাক্ষ করে বিবৃতি দেয় বিজেপি।

সম্প্রতি, সিপিএম প্রার্থী মনোনয়ন দাখিল করেন। ওইদিন সিপিএম প্রার্থীর হয়ে মিছিলে সামিল নেন কংগ্রেস নেতাদের একাংশ। এদিকে, আবার জোটের কথা কানে উঠতেই জলপাইগুড়ি লোকসভা আসনে কংগ্রেস প্রার্থী চেয়ে জেলা কংগ্রেসের কার্যালয়ে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখান কংগ্রেস মাল ব্লকের সভাপতির নেতৃত্বে বেশ কয়েকজন কর্মী। তবে কংগ্রেসের দাবি সব কিছু মিটে গিয়েছে। আমরা এবারে সিপিএম প্রার্থীকে জেতাবার জন্য মাঠে নেমে গিয়েছি।

সিপিএমের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য পীযুষ মিশ্র বলেন, “আমরা দীর্ঘদিন ধরে যৌথ ভাবে বিজেপি ও তৃণমূল এই দুই দলের বিরুদ্ধে লড়াই করে আসছি। তাই এবারেও ভোটে লড়ার বিষয় নিয়ে আমাদের আলোচনা চলছিল। আজ বৈঠকে বসে আমরা পুর্ণাঙ্গ আলোচনা সারলাম। আমরা জোট করে লড়বার সিদ্ধান্ত নিলাম।”

কংগ্রেসের জেলা সভাপতি পিনাকী সেনগুপ্ত বলেন, “একদিকে বিজেপি দেশ বিক্রি করার চক্রান্ত করছে। অন্যদিকে তৃণমূল সরকার চাকরি বিক্রি করছে। এই দুই সরকারের বিরুদ্ধে আমরা সিপিএমের সঙ্গে লাগাতার আন্দোলন কর্মসূচি পালন করে আসছি। এবারের লোকসভা ভোটে আমাদের দুই দলের মধ্যে আসন রফা হয়ে গিয়েছে। আজ আমরা যৌথ ভাবে বৈঠক করলাম। আগামীতে সমস্ত কর্মসূচি আমরা যৌথ ভাবে পালন করব।” তিনি আরও বলেন, “নিজের দলের প্রার্থী সকলেই চায়। আমিও জলপাইগুড়ি আসনে কংগ্রেস প্রার্থী চেয়েছিলাম। কিন্তু দলের সিদ্ধান্ত মেনে নিয়ে আমরা আজ আনুষ্ঠানিক ভাবে জোট ঘোষণা করলাম। দলের সকলেই এই সিদ্ধান্ত মেনে নেবে বলে আমার বিশ্বাস।”

এই ঘটনা নিয়ে তীব্র কটাক্ষ করেছেন বিজেপির জেলা সভাপতি বাপী গোস্বামী। তিনি এই জোটকে ধান্দা বাজির জোট বলে আক্ষা দিয়ে বলেন, “একসময় সিপিএম বলত গলি গলিমে শোর হ্যায় কংগ্রেস চোর হ্যায়। কংগ্রেস জমিদার, জোতদার, পুঁজি পতিদের দালাল। আর কংগ্রেস বলতো আমাদের হাজার হাজার কর্মীকে খুন করেছে সিপিএম। এখন এই দুই দল মিলে গেল। আসলে এটা ধান্দা বাজির জোট। মানুষ এই জোটকে প্রত্যাখ্যান করবে। জলপাইগুড়ি লোকসভা আসনে বিজেপি জিতবে।”