Dhupguri : ‘কাটমানি না দিলে বকেয়া দিচ্ছে না’, প্রাপ্য ১২ কোটির দাবিতে পুরসভা ঘেরাও ঠিকাদারদের

Dhupguri : ঠিকাদারদের অভিযোগ, প্রায় ১২ কোটি টাকা বকেয়া রয়েছে। কিন্তু পাওনার দাবিতে পৌরসভার দুয়ারে গত পাঁচ বছর ধরে ঘুরে ঘুরে জুতোর সুকতলা ক্ষয়ে গেলেও মেলেনি প্রাপ্য টাকা।

Dhupguri : 'কাটমানি না দিলে বকেয়া দিচ্ছে না', প্রাপ্য ১২ কোটির দাবিতে পুরসভা ঘেরাও ঠিকাদারদের
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 6:47 PM

ধূপগুড়ি : ‘কাটমানি’ দিতে অস্বীকার করায় ঠিকাদারকে (Contractor) মারধরের অভিযোগ ওঠে কালনায়। অভিযোগ উঠেছিল কালনা ১ নম্বর ব্লকের আটঘরিয়া সিমলন গ্রাম পঞ্চায়েতের উপপ্রধানের বিরুদ্ধে। প্রায় ২৩-২৪ লক্ষ টাকার পঞ্চায়েতের কাজ হলে ঠিকাদারের থেকে ১০ শতাংশ কমিশন চাওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। একই ঘটনার পুনরাবৃত্তি না হলেও ধূপগুড়িতে (Dhupguri) বকেয়া নামে পেয়ে পথে নামলেন ঠিকাদাররা। অভিযোগ, এলাকার উন্নয়নে বিগত কয়েক বছরে কোটি কোটি টাকার কাজ হয়েছে। তার মধ্যে প্রায় ১২ কোটি টাকা এখনও বকেয়া রয়েছে। এই অভিযোগ উঠেছে ধূপগুড়িতে। আর সে কারণেই এদিন পথে নামল ঠিকাদারদের সংগঠন ‘ধূপগুড়ি কন্ট্রাকটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। ঘেরাও করা হল ধূপগুড়ি পৌরসভা। 

ঠিকাদারদের অভিযোগ, প্রায় ১২ কোটি টাকা বকেয়া রয়েছে। কিন্তু পাওনার দাবিতে পৌরসভার দুয়ারে গত পাঁচ বছর ধরে ঘুরে ঘুরে জুতোর সুকতলা ক্ষয়ে গেলেও মেলেনি প্রাপ্য টাকা। এদিকে ঠিকাদারদের আন্দোলন নিয়ে চাপানউতর শুরু হয়েছে জেলার রাজনৈতিক মহলে। 

শুক্রবার জলপাইগুড়ি জেলা পরিষদ ডাকবাংলোর সামনে থেকে একটি মিছিল বের করেন বিক্ষুব্ধ ঠিকাদাররা। মিছিলে শতাধিক ঠিকাদারদের হাতে বিভিন্ন দাবি নিয়ে লেখা প্লাকার্ড ও পোস্টার দেখতে পাওয়া যায়। প্রাপ্য আদায়ের দাবিতে চলে স্লোগানিং। গোটা শহর ঘুরে মিছিল আসে পৌরসভার সামনে। সেখানে দীর্ঘক্ষণ চলে অবস্থান বিক্ষোভ। এরপর ছয় দফা দাবি সম্মলিত একটি ডেপুটেশন জমা দেন পৌরসভার প্রশাসনিক বোর্ডের চেয়ারপার্সনকে। ঠিকাদারদের অভিযোগ সরকারি বিভিন্ন প্রকল্পের বরাত পাওয়ার পর তাঁরা সেই কাজ সময়ে শেষ করলেও এখনও তাঁদের বকেয়া টাকা প্রদান করা হয়নি। ফেরত দেওয়া হয়নি সিকিউরিটি মানি। 

ঠিকাদারদের আরও আভিযোগ, বিলের কাগজ নিয়ে টাকা চাইতে গেলে প্রায়শই চাওয়া হয় ‘কাটমানি’। বকেয়া বিল না পাওয়ার ফলে নতুন করে কোনও কাজ করতে পারছেন না। ঠিকাদার সংগঠনের সদস্য দিলীপ কুমার মিত্র বলেন, “আমরা প্রায় শতাধিক ঠিকাদার আজ বিক্ষোভ মিছিল করলাম। গত দু-তিন বছর যাবৎ আমাদের কাজের বকেয়া বিল পাচ্ছিনা। পৌরসভাতে বারবার জানিয়েছি, আধিকারিকরা আশ্বাস দিলেও দু’বছরে মেলেনি বকেয়া বিল। ঋণ করে কাজ করেছি, বিল না পেলে কি করব? তাই কোনও উপায় না পেয়েই এই পথ বেছে নিয়েছি।”