Diwali 2021: গোবরের প্রদীপে আলোকিত হবে এবারের দীপালিকা, দামও একেবারে সাধ্যের মধ্যেই

Jalpaiguri: ঘুঁটে কিনে নিয়ে তাকে গুঁড়ো করে প্রথমে মাটি মাখার মতো করে মেখে নেওয়া হচ্ছে। এরপর তাতে মেশানো হচ্ছে আঠা, গো চোনা, ঘি-সহ অন্যান্য জিনিস।

Diwali 2021: গোবরের প্রদীপে আলোকিত হবে এবারের দীপালিকা, দামও একেবারে সাধ্যের মধ্যেই
এবার দীপাবলিতে গোবরের তৈরি প্রদীপে আলোকিত হবে জলপাইগুড়ি। নিজস্ব চিত্র।

জলপাইগুড়ি: এবার দীপাবলিতে (Diwali 2021) গোবরের তৈরি প্রদীপে আলোকিত হবে জলপাইগুড়ি। তাই নাওয়া খাওয়া ভুলে প্রদীপ তৈরির কাজে হাত লাগিয়েছেন বিশেষ চাহিদাসম্পন্নরা। মাটির প্রদীপকে টেক্কা দিতে জলপাইগুড়ি শহরে এই প্রথম গোবর দিয়ে প্রদীপ তৈরি করছেন বিশেষ চাহিদা সম্পন্ন মহিলা ও পুরুষেরা। বিভিন্ন রঙের আধুনিক নকশায় তৈরি হচ্ছে গোবরের প্রদীপ। আগামী শুক্রবার থেকে মিলবে খোলা বাজারে।

জলপাইগুড়ি পুরসভার সেনপাড়ার স্বপ্নতোরণ স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত সদস্য সদস্যরা জোর কদমে তৈরি করছেন গোবরের প্রদীপ। এই কাজের জন্য তাঁরা মূল উপাদান হিসেবে ব্যবহার করছেন ঘুঁটে। ঘুঁটে কিনে নিয়ে তাকে গুঁড়ো করে প্রথমে মাটি মাখার মতো করে মেখে নেওয়া হচ্ছে। এরপর তাতে মেশানো হচ্ছে আঠা, গো চোনা, ঘি-সহ অন্যান্য জিনিস। এরপর আধুনিক নকশা করার মেশিনের মাধ্যমে চলছে প্রদীপ তৈরি।

স্বপ্ন তোরণ সংগঠনের সম্পাদক দেবাশিস চক্রবর্তী বলেন, তাঁরা বিশেষ চাহিদা সম্পন্ন মানুষকে স্বনির্ভর করার কাজ করে থাকেন। এর আগে তাঁদের উদ্যোগেই বিশেষ চাহিদা সম্পন্ন কয়েকজন মহিলা গোবরের ধূপকাঠি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। সেখান থেকেই অনুপ্রেরণা নিয়ে এবার গোবরের প্রদীপ তৈরি করছেন।

যেহেতু বিশেষ চাহিদা সম্পন্ন মানুষেরা বেশি বাইরে যেতে পারেন না, তাই ঘুঁটে পৌঁছে দেওয়া হচ্ছে ঘরে। সেখানে বসেই কাজ করছেন অর্ডার মতো। তবে পুরো প্রক্রিয়াটা যেহেতু যন্ত্রের সাহায্য ছাড়া সম্পূর্ণ নয়, তাই সোমবার দশ জনের শিল্পীকে দশটি মেশিন দেওয়া হয়। এর ফলে বাড়িতে বসে পুরো প্রক্রিয়াটিই সেরে ফেলতে পারবেন তাঁরা।

এই প্রদীপ বাজারে বিক্রি করা হবে। ঘরে বসে যাঁরা কাজ করছেন দিনে তিনশো থেকে পাঁচশো টাকা পর্যন্ত উপার্জনও করতে পারবেন বলেই ওই দেবাশিস চক্রবর্তী জানান। মূলত দু’ধরনের প্রদীপ তৈরি করা হচ্ছে। ছোট আকারের প্রদীপের দাম রাখা হচ্ছে পাঁচ টাকা এবং প্রদীপ বড় হলে তার দাম পড়বে পিস প্রতি ১০ টাকা।

আরও পড়ুন: Corona Update: মহানগরে লম্ফঝম্প করোনার, একদিনেই আক্রান্ত ২২৯! রাজ্যে ৮০০ পার

 

Click on your DTH Provider to Add TV9 Bangla