কোভিড নিয়ে ভর্তি হয়ে দেখা গেল মিউকরমাইকোসিসও শরীরে, ক্রমেই বাড়ছে বাংলায় ছত্রাক সংক্রমণ

সোমবার মিউকরমাইকোসিস (Mucormycosis) আক্রান্ত হয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে একজনের মৃত্যু হয়। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও সাত জন।

কোভিড নিয়ে ভর্তি হয়ে দেখা গেল মিউকরমাইকোসিসও শরীরে, ক্রমেই বাড়ছে বাংলায় ছত্রাক সংক্রমণ
ফাইল চিত্র।
সায়নী জোয়ারদার

|

Jun 01, 2021 | 10:57 AM

শিলিগুড়ি: উত্তরবঙ্গে মিউকরমাইকোসিসে (Mucormycosis) আক্রান্ত তিন জন। শিলিগুড়ি-সহ দার্জিলিং জেলায় দু’জন আক্রান্ত হয়েছেন। উত্তর দিনাজপুরের রায়গঞ্জে আক্রান্ত হয়েছেন একজন। উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রের খবর, যে তিন ব্যক্তি তাদের কাছে চিকিৎসাধীন রয়েছেন, দু’জনের চিকিত্‍সা চলছে কোভিড ব্লকে। অন্য একজন হাসপাতালের ইএনটি বিভাগে ভর্তি রয়েছেন। তবে তাঁদের অবস্থা আপাতত স্থিতিশীল।

করোনা আবহের মধ্যেই চোখ রাঙাচ্ছে মিউকরমাইকোসিস। দেশ জুড়ে বহু মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। রাজ্যেও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সোমবার মিউকরমাইকোসিস আক্রান্ত হয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে একজনের মৃত্যু হয়। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও সাত জন। তাঁদের মধ্যে পাঁচ জনের অবস্থা সঙ্কটজনক। আক্রান্তরা বাঁকুড়া, দুই বর্ধমান, পুরুলিয়া ও ঝাড়গ্রামের বাসিন্দা বলে হাসপাতাল সূত্রে খবর।

আরও পড়ুন: বর্ষা মানেই বাঁধ ভাঙা জলপ্লাবন, নদী বাঁধের হাল হকিকত দেখতে ওড়ানো হচ্ছে ড্রোন

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ সূত্রে খবর, যে দু’জন এখনও কোভিড ব্লকে চিকিৎসাধীন আছেন, তাঁরা সুস্থ না হলে অস্ত্রোপচার করা সম্ভব নয়। উত্তরবঙ্গ মেডিকেল কলেজকে রেফারেল হাসপাতাল হিসাবে মিউকরমাইকোসিস চিকিৎসার জন্য আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। তাই রায়গঞ্জে কোভিড ও মিউকরমাইকোসিসে আক্রান্ত ব্যক্তিকেও এই মেডিকেল কলেজ হাসপাতালেই পাঠানো হয়।

সম্প্রতি এক মহিলা-সহ শিলিগুড়ির আরও দু’জনের দেহে এই এই সংক্রমণের খোঁজ মেলে। এক মহিলার চিকিৎসা এখানেই করা হয়। অন্যজনকে কলকাতায় স্থানান্তরিত করা হয়। এ নিয়ে শিলিগুড়িতে মোট চার আক্রান্তের খোঁজ মিলল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla