Python Recover: কদম গাছের মগডালে শুয়ে দোল খাচ্ছে পাইথন, নামিয়ে আনতে কালঘাম ছুটল উদ্ধারকারীদের…

Jalpaiguri: রবিবার দুপুরে জলপাইগুড়ি মোহিতনগরে ফোর লেনের পাশে থাকা একটি কদম গাছে ওই পাইথনটি কোনওভাবে উঠে যায়।

Python Recover: কদম গাছের মগডালে শুয়ে দোল খাচ্ছে পাইথন, নামিয়ে আনতে কালঘাম ছুটল উদ্ধারকারীদের...
পাইথন উদ্ধার জলপাইগুড়িতে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 7:08 PM

জলপাইগুড়ি: এত বৃষ্টি চারদিকে। নদীগুলিতেও জল ফুলে ফেঁপে উঠছে। চারপাশে সাপখোপের বাড়বাড়ন্ত। এরইমধ্যে শহর সংলগ্ন এলাকা থেকে উদ্ধার করা হল একটি বার্মিজ পাইথন। কদম গাছের মগডালে বসে দিব্যি দোল খেয়ে চলেছে সে। রবিবার সকালে এই ছবি দেখে কার্যত হইচই পড়ে যায় জলপাইগুড়ি মোহিতনগর এলাকায়। থানার পাশাপাশি খবর দেওয়া হয় বনদফতরে। খবর যায় পরিবেশকর্মীদের কাছেও। এরপরই গাছের ডাল কেটে নামানো হয় বার্মিজ পাইথনটিকে।

রবিবার দুপুরে জলপাইগুড়ি মোহিতনগরে ফোর লেনের পাশে থাকা একটি কদম গাছে ওই পাইথনটি কোনওভাবে উঠে যায়। সে দৃশ্যে হইচই পড়ে যায় এলাকায়। এরপরই সাপটিকে উদ্ধার করার জন্য বনদফতরের পক্ষ থেকে খবর দেওয়া হয় পরিবেশ কর্মী বিশ্বজিৎ দত্ত চৌধুরীকে। খবর পেয়ে এলাকায় ছুটে যান তিনি। দীর্ঘক্ষণের চেষ্টায় গাছের ডাল ছেঁটে সাপটিকে নীচে নামানো হয়। পাইথন উদ্ধারের দৃশ্য দেখতে ভিড় উপচে পড়ে এলাকায়।

বিশ্বজিৎ দত্ত চৌধুরী বলেন, “আমরা আজ সকালে ফোন পাই মোহিতনগরে যে ফোর লেন রয়েছে, তার ধারে একটা কদম গাছে পাইথন উঠে বসে আছে। বনদফতরের তরফেও বিষয়টি আমাদের জানানো হয়। সঙ্গে সঙ্গে আমরা যাই। আমার এক পরিবেশ-বন্ধু পরিমলের সাহায্য নিয়ে গাছে উঠে সাপটাকে নামাই। কোনও মই ছিল না যেহেতু, গাছে উঠে, ছোট ছোট ডাল কেটে তারপর সাপটাকে নামাই। আমরা সাপটিকে উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিই। অনেকেরই মনে প্রশ্ন উঠছে এই সাপ কোথা থেকে এল। আমরা মোহিতনগরে এরকম অনেকই উদ্ধার করেছি গত এক বছরে। প্রায় ১০ ফুটের সমান লম্বা বার্মিজ পাইথন পাই। বৃষ্টি হল, যা জল চারদিকে। হতে পারে নদীর জলেও ভেসে আসতে পারে।”

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ডেঙ্গুয়াঝাড় চা বাগান থেকে একটি বিশাল অজগর সাপ উদ্ধার হয়েছিল। তার আগে একটি ২০ ফুট লম্বা অজগর উদ্ধার হয় ময়নাগুড়ি রামশাই এলাকার কালীপুর গ্রামের একটি চা বাগান থেকেও। এরপর ফের রবিবার। ঘন ঘন বার্মিজ পাইথন উদ্ধারে আতঙ্কিত এলাকাবাসীরা।