Ramkeli Fair: শরীরে সার মেখে দাঁড়াবেন মহিলারা, আঙুল ছুঁয়েই বেছে নিতে হবে সঙ্গিনীকে, জীবনসঙ্গী বাছার নতুন এই পন্থা জানেন?

West bengal: মালদার রামকেলি মেলা। সেখানে আঙুল ছুঁয়ে পছন্দ করতে হবে সঙ্গিনীকে। মনের মানুষকে খুঁজে নিতে হবে তাঁর শরীর না দেখেই।

Ramkeli Fair: শরীরে সার মেখে দাঁড়াবেন মহিলারা, আঙুল ছুঁয়েই বেছে নিতে হবে সঙ্গিনীকে, জীবনসঙ্গী বাছার নতুন এই পন্থা জানেন?
মালদায় রামকেলি মেলা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 1:27 PM

মালদা: প্রেম অথবা বাড়ি থেকে সম্বন্ধ ঠিক করে বিয়ে, এইভাবেই মূলত নতুন জীবনের পথে পা দেয় যুগল। তবে এখনও এই রাজ্য এমন কিছু প্রথা বর্তমান রয়েছে যা হয়ত অনেকেরই অজানা।

মালদার রামকেলি মেলা। সেখানে আঙুল ছুঁয়ে পছন্দ করতে হবে সঙ্গিনীকে। মনের মানুষকে খুঁজে নিতে হবে তাঁর শরীর না দেখেই। এখানেই কিন্তু শেষ নয়, সার দিয়ে শরীর ঢেকে দাঁড়িয়ে থাকবেন মহিলারা। শুধু কাপড়ের আড়ালে বেরিয়ে থাকবে হাতের একটি আঙুল। আর সঙ্গিনীর সেই আঙুল ছুঁয়েই বেছে নিতে হবে নিজের জীবন সঙ্গী। এই প্রথা দীর্ঘদিন ধরে চলে আসছে মালদার রামকেলি মেলায়। প্রকাশ্যে এখন এসব বন্ধ করা হলেও আজও এই প্রথা চলে আসছে গোপনে। মনের মানুষ খুঁজতে আজও আসেন অনেকেই। রামকেলি লিলা ধাম।

মেলার ইতিহাস

৫০৮ বছরের প্রাচীণ এই রামকেলি মেলা। যে মেলা হিন্দু-মুসলিম সম্প্রতির মেলাও। প্রেমই যেখানে মূখ্য বিষয়। ‘যারে বলে ভালোবাসা তারে বলে পূজা’ রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এই লাইনই এখানে প্রাণ পেয়েছে। অতীত ঘাঁটলে দেখা যায়, একসময় শ্রীচৈতন্যদেব এসেছিলেন রামকেলিতে। তখন রাজত্ব চালাচ্ছেন হুসেন শাহ। বাংলার রাজধানী ছিল গৌড়। রামকেলির কদম গাছের নিচে বসে দিক্ষা দিলেন রুপ সনাতনকে। আবিষ্কার হল প্রথম বিখ্যাত মিষ্টি রসকদম্ব।

মেলার শুরু সেদিন থেকে আজও প্রেম এখানে মূল কথা। সব ধর্মের মানুষের মধ্যেই। আশেপাশের বিস্তীর্ণ এলাকা থেকে বহু মুসলিম সম্প্রদায়ের মানুষের যোগদানও উল্লেখযোগ্য। সকলেই চান প্রেম আর সম্প্রতির বার্তা ছড়িয়ে দিতে।

বর্তমানে মেলার পরিস্থিতি

মঙ্গলবার রাত্রিবেলা উদ্বোধন হয়েছে রামকেলি মেলার। চলবে প্রায় একমাস। এখনও লক্ষ-লক্ষ মানুষ মেলায় আসেন। ভিড় জামান। আসেন অনেক সন্ন্যাসীও। বাংলাদেশেরও প্রচুর মানুষ এসে ভিড় জমান। তবে এখন কোপ পড়েছে মেলার ভিড়ে। পানিহাটির ঘটনা এড়াতে এই ভিড় নিয়ে তৎপর প্রশাসন। তীব্র গরম আর আপেক্ষিক আর্দ্রতার ভিড়ে অসুস্থ হতে পারেন অনেকেই সে কারণে মেডিক্যাল টিম থাকছে কয়েকটা। প্রচুর পুলিশ বাহিনী, ডিজাস্টার মানেজমেন্টের দলও আনা হয়েছে। চারিদিকে বসানো হয়েছে সিসি ক্যামেরা। নিজেই দায়িত্ব সামলাচ্ছেন জেলা শাসক, পুলিশ সুপার, সভাধিপতি।

রামকেলি মেলা আমাদের মালদা জেলার ঐতিহ্য। সেই কারণে সেফটির বিষয়টি নজরে রাখা হয়েছে। বিভিন্ন পদক্ষেপ করা হয়েছে। জেলা প্রশাসনের বিভিন্ন আধিকারিক সেখানে রয়েছেন। বারংবার এলাকা পরিদর্শন করা হয়েছে। মদন মোহন মন্দিরকে কেন্দ্র করে মেলা আরম্ভ হয়েছে। পাঁচশো বছর আগে মদন মোহনকে প্রতিষ্ঠিত করা হয়েছিল। তখন থেকেই এই মেলা চলে আসছে। তারপর থেকেই মেলার উৎপত্তি হয়। বর্তমানে এই মেলার অনেক পরিবর্তন হয়ে গিয়েছে। এখান থেকে বৈষ্ণব-বৈষ্ণবীরা নিজের খুশি মতো জীবন সঙ্গিনী পছন্দ করতে পারেন। এরা লাইন ধরে দাঁড়িয়ে থাকতেন। তারপর পছন্দমতো জীবন সঙ্গিনীকে হাত ধরে নিয়ে যেতেন। এটাই ঐতিহ্য।