Murshidabad: বোমা-কার্তুজ-অস্ত্র উদ্ধার নবগ্রামে! পুলিশের হাত ফস্কে পালাল ২

Murshidabad: সেনার কাছে গোপন সূত্রে খবর পায় যে, বাইকে দুই দুষ্কৃতী বোমা ও আগ্নেয়াস্ত্র ও কার্তুজ নিয়ে যাবে। সেই সময়ই যৌথ উদ্যোগে বৈদ্যবাটি এলাকায় বোমা ও অস্ত্র গুলি উদ্ধার করে।

Murshidabad: বোমা-কার্তুজ-অস্ত্র উদ্ধার নবগ্রামে! পুলিশের হাত ফস্কে পালাল ২
মুর্শিদাবাদে অস্ত্র উদ্ধার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 9:15 AM

মুর্শিদাবাদ: প্রচুর পরিমাণে বোমা, আগ্নেয়াস্ত্র ও কার্তুজ উদ্ধার মুর্শিদাবাদের নবগ্ৰামে। গোপন সূত্রে নবগ্রাম থানার পুলিশ ও সেনা যৌথ উদ্যোগে তল্লাশি চালিয়ে আগ্নেয়াস্ত্র উদ্ধার করে।

সেনার কাছে গোপন সূত্রে খবর পায় যে, বাইকে দুই দুষ্কৃতী বোমা ও আগ্নেয়াস্ত্র ও কার্তুজ নিয়ে যাবে। সেই সময়ই যৌথ উদ্যোগে বৈদ্যবাটি এলাকায় বোমা ও অস্ত্র গুলি উদ্ধার করে। তবে পুলিশ আসার খবর পেয়েই অস্ত্র ফেলে চম্পট দেয় দুষ্কৃতীরা। ওই দুই দুষ্কৃতীর খোঁজ তল্লাশি চালাচ্ছে নবগ্রাম থানার পুলিশ। তবে কী উদ্দেশ্যে এই গুলি নিয়ে যাচ্ছিল তার তদন্ত শুরু করা হয়েছে।

উল্লেখ্য, কয়েক মাস আগেই মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থেকে আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করে পুলিশ। ঘটনায় একজনকে গ্রেফতার করে পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে গতকাল, শুক্রবার যৌথ অভিযান চালায় রাজ্য পুলিশের এসটিএফ ও সামশেরগঞ্জ থানার পুলিশ।

ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে একটি অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র ও ১০ কেজি বিস্ফোরক। আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক মুঙ্গের থেকে আনা হয়েছিল কি না, কোথায় পাচার করা হচ্ছিল খতিয়ে দেখছে পুলিশ। ধৃতের বিরুদ্ধে অস্ত্র ও বিস্ফোরক আইনে মামলা রুজু হয়েছে।

এদিকে, গত সোমবারই আসানসোলে অস্ত্র কারখানার হদিশ পেয়েছে পুলিশ। ডিসেরগড়ের পর এবার হীরাপুরে মিলল বেআইনি অস্ত্র কারখানার (Arms Factory) হদিশ। হীরাপুর থানার রহমতনগর নয়াবস্তি এলাকায় অস্ত্র কারখানার খোঁজ পায় পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে, সোমবার দুপুরে অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র ও আগ্নেয়াস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। এই ঘটনায় দু’জনকে আটক করা হয়।

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে এই এলাকায় একটি বাড়ির মধ্যেই পাতাল ঘরে তৈরি করে আগ্নেয়াস্ত্র তৈরি করা হত। এদিন খবর পেয়ে ঘটনাস্থলে হীরাপুর থানার পুলিশ পৌঁছে অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র ও আগ্নেয়াস্ত্র তৈরির সরঞ্জামগুলি উদ্ধার করে। তবে কতগুলি অস্ত্র উদ্ধার হয়েছে বা কোন জাতীয় অস্ত্র তৈরির যন্ত্র উদ্ধার হয়েছে, তদন্তের স্বার্থে পুলিশ এখনই প্রকাশ্যে আনেনি।

চলতি মাসের শুরুতেই কুলটির (Kulti) দিশেরগড়ে অস্ত্র কারখানার হদিশ পান তদন্তকারীরা। অভিযান চালিয়ে ওই গোপন কারখানা থেকে সাতটি তৈরি ৭.৬২ পিস্তল, ২০টি অসম্পূর্ণ পিস্তল, ১৪টি তৈরি ম্যাগাজিন আর পাঁচটি অসম্পূর্ণ ম্যাগাজিন, ১৩ রাউন্ড গুলি ও অন্যান্য কিছু অস্ত্র উদ্ধার হয়েছে। তবে এই কারখানায় অস্ত্র পাচারের কারবার ছড়িয়ে ভিনরাজ্যেও বলে দাবি করেছেন গোয়েন্দা কর্তারা।

রাজ্যের একের পর এক জেলায় অস্ত্র উদ্ধারের ঘটনায় বিতর্ক তৈরি হয়েছে। উদ্বিগ্ন প্রশাসনও। রাজ্যে কোন রুট দিয়ে অস্ত্র ঢুকছে, কোনও আন্তঃরাজ্য অস্ত্র পাচারচক্র জড়িত, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

আরও পড়ুন: পাঁচ মাসেই আগেই সতর্ক করেছিলেন চিকিৎসকরা, এখনও সঙ্কটমুক্ত নন সুব্রত