Nadia fraud Incident: বিদেশে চাকরির টোপ দিয়ে কোটি টাকার প্রতারণা, পরে পর্দাফাঁস পুলিশের

Nadia fraud Incident: এলাকায় রয়্যাল ইন্টারনেট সার্ভিস নামে একটি ঘর ভাড়া নিয়ে পাসপোর্ট, সহ ইন্টারনেটের কাজের আড়ালে চলত তার চাকরি দেওয়ার নামে এই ব্যবসা।

Nadia fraud Incident: বিদেশে চাকরির টোপ দিয়ে কোটি টাকার প্রতারণা, পরে পর্দাফাঁস পুলিশের
কোটি টাকার প্রতারণা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 8:41 PM

নদিয়া: বিদেশে চাকরি আর সঙ্গে মোটা মাইনের টোপ। ‘এজেন্টের’ পেতে রাখা জালে পা দিয়েছিলেন অনেকেই। মিষ্টি কথায় ভুলিয়ে চাকরিপ্রার্থীদের থেকে নেওয়া হয়েছিল হাজার-হাজার টাকা কমিশনও। কিন্তু তাদের হাতে জাল ভিসা ধরিয়ে অবশেষে সেই প্রাতারণা ব্যবসার পর্দাফাঁস। টাকা ফেরত চেয়ে শনিবার প্রাতারিত চাকরিপ্রার্থীরা বিক্ষোভ দেখায় নদিয়ার কৃষ্ণনগর শহরের বৌবাজার ওয়েস্টলেন এলাকার একটি বেসরকারি সংস্থায়। যদিও পরিস্থিতি বেগতিক বুঝে আগেই চম্পট দেয় অভিযুক্ত তপনকুমার রায়। পরে কোতোওয়ালি থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে আটক করে ওই বেসরকারি সংস্থার চার কর্মীকে। তাদের জিজ্ঞাসাবাদ করেই পলাতক ব্যবসায়ীর হদিশ পেতে চাইছেন তদন্তকারীরা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিদেশে কাজ দেওয়ার নাম করে প্রতারণার রমরমা ব্যবসা চালাচ্ছিলেন অভিযুক্ত তপনকুমার রায়। ওয়েস্টলেন এলাকায় রয়্যাল ইন্টারনেট সার্ভিস নামে একটি ঘর ভাড়া নিয়ে পাসপোর্ট, সহ ইন্টারনেটের কাজের আড়ালে চলত তার চাকরি দেওয়ার নামে এই ব্যবসা। অভিযোগ, বেশ কয়েকজন চাকরিপ্রার্থীকে অস্ট্রেলিয়া, আমেরিকা, দুবাই সহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ দেওয়ার নাম করে হাজার হাজার টাকা তোলে। দেশ হিসাবে সেই টাকা ওঠা নামা করত ৭০ থেকে ৮০ আশি হাজার টাকা আবার কখনও এক থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত জনপ্রতি হিসাবে।

এরপর জাল ইমিগ্রেশন, ভিসা করে অবেদনকারীদের হাতে ধরিয়ে দেয় সে। অনেককেই দিল্লি পর্যন্ত পাঠিয়েও দেওয়া হয় বিদেশে চাকরি হয়ে গিয়েছে বলে। কিন্তু প্রাতারিত হয়েছেন তারা বুঝতে পারেন পরবর্তীতে। এক ব্যক্তি বলেন, “বিদেশে চাকরি দেওয়ার নাম করে শুরু হয়েছিল ওই ব্যক্তির কাজকারবার। কাউকে অস্ট্রেলিয়া কাউকে আমেরিকা আর কাউকে নিউজিল্যান্ড দেশে চাকরি করে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিল। কমপক্ষে সাতশো মানুষের কাছ থেকে হাজার হাজার টাকা করে নেওয়া হয়েছে। কয়েক কোটি টাকা এভাবে নেওয়া হলেও আজ পর্যন্ত কাউকেই চাকরি দিতে পারেনি অভিযুক্ত।” বিপাকে পড়ে অনেককেই টাকা ফিরিয়ে দেওয়ার কথাও বলেছিল। কিন্তু শেষমেশ তাও পারেনি।

প্রসঙ্গত, প্রতারিত হয়েছেন তা জেনে এদিন বহু আবেদকারী ওই সংস্থার অফিসে এসে টাকা ফেরত চায়। বাইরে বিক্ষোভ দেখান তারা। যদিও পরিস্থিতি জটিল বুঝে আগেই ঘটনাস্থল ছেড়ে চম্পট দেয় অভিযুক্ত। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে ঘটনাস্থলে আসে কোতোয়ালি থানার পুলিশ। আটক করা হয় চারজন কর্মচারীকে। তাদেরকেই জিজ্ঞাসাবাদ করে অভিযুক্তর নাগাল পেতে চাইলেন তদন্তকারীরা।

আরও পড়ুন: Bikaner Guwahati Express Train Accident: ‘ভূত তো রাতে আসে…’ দিনের বেলায় বিডিও পরিদর্শনে আসায় ক্ষোভ উগরে দিলেন এলাকাবাসী!