Mahua Moitra: ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ কোনও প্রভাবই ফেলল না? কীভাবে হাসতে হাসতে জিতে গেলেন মহুয়া?

Mahua Moitra Result: বিতর্ক ছাড়াও দিল্লির রাজনীতিতে প্রাসঙ্গিকতা রয়েছে মহুয়ার। একসময় কংগ্রেসে থাকা মহুয়ার সঙ্গে অনেক কংগ্রেস নেতারই ভাল সম্পর্ক রয়েছে। সংসদ কক্ষে বিভিন্ন ইস্যুতে সুর চড়িয়েছেন মহুয়া। কোনও প্রশ্নের জবাব দিতে পিছপা হননি তিনি।

Mahua Moitra: 'ঘুষের বিনিময়ে প্রশ্ন' কোনও প্রভাবই ফেলল না? কীভাবে হাসতে হাসতে জিতে গেলেন মহুয়া?
মহুয়া মৈত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jun 05, 2024 | 12:04 AM

কৃষ্ণনগর: গত কয়েক মাসে বারবার শিরোনামে উঠে এসেছেন মহুয়া মৈত্র। প্রথমে ঘুষের বিনিময়ে সংসদে প্রশ্ন করার অভিযোগ ওঠে। এথিক্স কমিটির পরামর্শে সংসদ থেকে বহিষ্কার করা হয় মহুয়াকে। সেখানেই শেষ নয়, অভিযোগ-পাল্টা অভিযোগে শিরোনামেই থাকেন মহুয়া। আর ভোটের ঠিক আগে কলকাতা ও কৃষ্ণনগরে মহুয়ার বাড়ি ও অফিসে তল্লাশি চালাতে হাজির হয় কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। মহুয়া তখন  প্রচারে ব্যস্ত, তার মধ্যেই তল্লাশি চালায় ইডি।

এতকিছুর পরও মহুয়াকে সংসদে ফেরানো চ্যালেঞ্জ ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। হলও সেটাই। বিজেপি প্রার্থী অমৃতা রায়কে হারিয়ে অনায়াসে জয়ী হয়েছেন মহুয়া। বিকেল ৫টার মধ্যেই স্পষ্ট হয়ে যায় ফলাফল। প্রায় ৫৮ হাজার ভোটে জয়ী হয়ে আবারও সংসদে ফিরছেন মহুয়া মৈত্র। কোন ম্যাজিকে সম্ভব হল?

আত্মবিশ্বাস

সংসদ থেকে বহিষ্কারের পর মহুয়া বলেছিলেন, ‘স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবই।’ ভোট ঘোষণার অনেকদিন আগেই মমতা ঘোষণা করে দেন, আবারও টিকিট দেওয়া হবে মহুয়াকে। তারপর ভোটের দিন পর্যন্ত মহুয়ার মুখে দেখা গিয়েছে শুধুই আত্মবিশ্বাসের হাসি। অমৃতা রায়কে প্রতিপক্ষ বলেই মনে করেননি তিনি। বলেছেন, ‘আমি কোনও রানি মা-কে চিনি না।’ গলা খুলে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন। ইজি তল্লাশি নিয়ে মাথাব্য়াথা করেননি। সেই আত্মবিশ্বাসই হয়ত এগিয়ে রেখেছিল তাঁকে।

চেনা মাটিতে লড়াই

২০১৯-এই এই কৃষ্ণনগর কেন্দ্র থেকে সাংসদ হন মহুয়া মৈত্র। তার আগে করিমপুরের বিধায়ক ছিলেন তিনি। করিমপুরও সেই নদিয়া জেলায়, যে জেলার কেন্দ্র কৃষ্ণনগর। বিধায়ক থাকাকালীন নদিয়ায় থেকেই কাজ করতেন মহুয়া। দিল্লিতে যাওয়ার পরও বারবার ছুটে গিয়েছেন নদিয়ায়। তাঁর সংগঠনও এ ক্ষেত্রে হয়ে উঠেছে বড় ফ্যাক্টর।

দিল্লির রাজনীতিতে পরিচিতি

বিতর্ক ছাড়াও দিল্লির রাজনীতিতে প্রাসঙ্গিকতা রয়েছে মহুয়ার। একসময় কংগ্রেসে থাকা মহুয়ার সঙ্গে অনেক কংগ্রেস নেতারই ভাল সম্পর্ক রয়েছে। সংসদ কক্ষে বিভিন্ন ইস্যুতে সুর চড়িয়েছেন মহুয়া। কোনও প্রশ্নের জবাব দিতে পিছপা হননি তিনি। তৃণমূলের বিভিন্ন ইস্যু থেকে শুরু করে সাধারণ মানুষের সমস্যা, সব বিষয়েই সাবলীলভাবে কথা বলতেন তিনি।

রাজনীতিতে খুব বেশিদিন না এলেও প্রাক্তন ব্যাঙ্কার মহুয়া ক্রমেই রাজনীতির অঙ্কের পারদর্শী হয়ে উঠেছেন। পোড় খাওয়া রাজনীতিকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন। এই সব কারণেই আবারও সংসদে যাচ্ছেন মহুয়া, বলছে রাজনৈতিক মহল।