‘আকাশে তো আর জন্মায়নি!’, নাগরিকত্ব ইস্যুতে নিশীথকে কটাক্ষ বিমানের

Biman Basu: নিশীথের নাগরিকত্ব ইস্যুকে কেন্দ্র করে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন ও ব্রাত্য বসু।

'আকাশে তো আর জন্মায়নি!', নাগরিকত্ব ইস্যুতে নিশীথকে কটাক্ষ বিমানের
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 6:27 PM

উত্তর ২৪ পরগনা: সম্প্রতি ভোল পাল্টেছে মোদী ক্য়াবিনেটের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। নিশীথ প্রামাণিক (Nisith Pramanick) বাংলাদেশের নাগরিক কি না তা সর্বপ্রথম প্রশ্ন তোলেন রাজ্যসভার সাংসদ রিপুন বোরা। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ নিয়ে চিঠিও লিখেছেন তিনি। শনিবার সেই চিঠি নিয়েই সরব হয় তৃণমূল। এ বার, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose) নিশীথের নাগরিকত্ব বিতর্কে কেন্দ্রকে নিশানা  করলেন।

রবিবার, সিপিআইএম আয়োজিত একটি রক্তদান শিবিরে গিয়ে বর্ষীয়ান বাম নেতা (Biman Bose) কটাক্ষ হেনে বলেন, “আমি শুনেছি, অনেকেই বলেছেন নিশীথবাবুর জন্ম নাকি বাংলাদেশে। এখন সত্যিই তিনি বাংলাদেশের নাগরিক না কি এদেশের তা কেন্দ্র খতিয়ে দেখুক। একটা মানুষ যে  পৃথিবীতে জন্মেছে, তার তো একটা নাগরিকত্ব থাকবে সে দেশেরই হোক। তিনি তো আর আকাশে বা মাটির তলায় জন্মাননি। অবশ্য অনেকে প্লেনে জন্মান। তাতে অবশ্য বলা যায়, সেই ব্যক্তি আকাশে জন্মেছেন, কিন্তু নিশীথ কি আকাশে জন্মেছেন! তা তো নয়। তাই কেন্দ্র এ বিষয়ে পদক্ষেপ করুক। যথাযথ উত্তর দিয়ে নাগরিকত্ব প্রমাণ করুক।”

নিশীথের (Nisith Pramanick) নাগরিকত্ব ইস্যুকে কেন্দ্র করে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন ও ব্রাত্য বসু। মোদীকে লেখা রিপুনের চিঠি পোস্ট করে তাঁদের দাবি,  কোনও বিদেশি নাগরিক ভারতের মন্ত্রী হলে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। অসমের কংগ্রেস নেতা প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানিয়েছেন, বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, নিশীথ আদতে বাংলাদেশের পলাশবাড়ির হরিনাথপুরের বাসিন্দা। ভারতে কম্পিউটার কোর্স করতে আসার পরে কোচবিহারে থেকে যান। প্রথমে তৃণমূলে এবং পরে বিজেপি-তে যোগ দিয়ে সাংসদ হন। কোচবিহারের বাসিন্দা বলে নিশীথের যে  নথি রয়েছে তা ভুয়ো বলেও দাবি করেন রিপুন। সেই চিঠির কথা উল্লেখ করেই টুইট করেছেন ব্রাত্য-ইন্দ্রনীলরা।

রাজ্য বিজেপি নেতৃৃত্বের যদিও পাল্টা দাবি, তৃণমূলের যাঁরা কুত্‍সা রটাচ্ছেন তাঁরা যথাযথ তথ্য প্রমাণ দিন। অনাবশ্যক কুত্‍সা করে রাজনীতি না করার দাবিই জানিয়েছে রাজ্য বিজেপি। যদিও, এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আরও পড়ুন: বালি পাচারকাণ্ডে জড়িয়েছিলেন মঙ্গলকোটের তৃণমূল নেতা? চাঞ্চল্যকর তথ্য সিআইডির হাতে