Durga Puja 2022: বৃত্ত ভেঙেছেন, ঢাকের বোল আজ বাগ মানছে মহিলা ঢাকীদের হাতেও

West Bengal: এই সেদিন পর্যন্ত ঢাকি বলতে মানুষ বুঝতো একদল পুরুষ। কিন্তু ধারনা বদলাচ্ছে সমাজের। বৃত্ত ছেড়ে এগিয়ে আসছেন নারীরা।

Durga Puja 2022: বৃত্ত ভেঙেছেন, ঢাকের বোল আজ বাগ মানছে মহিলা ঢাকীদের হাতেও
পুজোর অপেক্ষায় মহিলা ঢাকিরা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 10:08 AM

উত্তর ২৪ পরগনা: ঢাকের বোলেও পুরুষদের টেক্কা নারীদের। করোনা পর্ব কাটার পরে কার্যত সদর্পে উড়ছে মহিলা ঢাকিদের ধ্বজা। রাজ্যের বিভিন্ন জেলা তো বটেই, ভিন রাজ্য থেকে বায়না আসছে। আসছে ভিন দেশ থেকেও। আর তাই নাওয়া-খাওয়া ভুলছে অশোকনগরের মহিলা ঢাকিপাড়া। সকাল বিকাল কান পাতলেই সেখানে শুধু প্রস্তুতির বাজনা। আদিবাসী নৃত্য সহযোগে ঢাকের বোল তুলে চলছে শরৎ বাদ্যির বন্দনা।

এই সেদিন পর্যন্ত ঢাকি বলতে মানুষ বুঝতো একদল পুরুষ। কিন্তু ধারনা বদলাচ্ছে সমাজের। বৃত্ত ছেড়ে এগিয়ে আসছেন নারীরা। দেবী দুর্গার আরাধনায় ঢাক এখন বাগ মানছে তাদের হাতেও। বলা ভাল, চাহিদায় রীতিমতো টেক্কা দিচ্ছে নারীরা। স্বনির্ভর হওয়ার প্রশ্নে বিকল্প পেশা হিসেবে উঠে এসেছে ঢাক। বিগত কয়েক বছর বিভিন্ন রাজ্য থেকে বায়না পাচ্ছিলেন মহিলা ঢাকিরা।

এবার মহিলা ঢাকিদের চাহিদা বাড়ছে ভিন রাজ্যে, এমনকী দেশের বাইরে থেকেও। করোনার প্রভাবে দু বছর জৌলুস কমলেও এ বছর ফের আলোর দিশা দেখেছেন নারীরা। বিভিন্ন মণ্ডপে যাওয়ার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে অশোকনগরের মহিলা ঢাকি পাড়ায়। শতাধিক মহিলা ঢাকি দুবেলা প্রস্তুতি নিচ্ছেন কড়া অনুশীলনে। আকর্ষণ বেড়েছে, ঢাকের সঙ্গে বাংলার ঐতিহ্যবাহী আদিবাসী নৃত্যের মেলবন্ধন। তালে তালে নাচছেন সারিবদ্ধ মহিলা ঢাকিরা। ইতিমধ্যেই দেশের রাজধানী দিল্লি থেকে অভিযোগ উদ্যোক্তাদের বায়না এসেছে অশোকনগরের এই পাড়ায়।

শুরু থেকে শেষ, সেই পুজোর মণ্ডপ মাতবে নারীদের হাতে তোলা তালে। এ যেন অগ্নিপরীক্ষা তাদের কাছে। এমন সুযোগ কেউ হাতছাড়া করে নাকি? একদমই না। তাই ঘুমটাও যেন ঐচ্ছিক তালিকায় রাখছেন মহিলা ঢাকিরা। ঢাকি অ্যাসোসিয়েসনের এক কর্তা বলেন, ‘রাজ্যের বুকে প্রচুর মহিলা ঢাকি রয়েছে। আমরা প্রায় ৩৬টি অনুষ্ঠান এর মধ্যে করে নিয়েছি।’