Panihati Danda Mahotsav: পানিহাটি দণ্ড মহোৎসবে মৃতদের পরিবারকে মোটা টাকার ক্ষতিপূরণ রাজ্যের

Panihati Danda Mahotsav: ১২ জুন অর্থাৎ গত রবিবার পানিহাটিতে দণ্ড মহোৎসবের আয়োজন করা হয়েছিল। অতিমারি পরিস্থিতিতে গত দু'বছর বন্ধ ছিল উৎসব।

Panihati Danda Mahotsav: পানিহাটি দণ্ড মহোৎসবে মৃতদের পরিবারকে মোটা টাকার ক্ষতিপূরণ রাজ্যের
পানিহাচি দণ্ড মহোৎসবে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 6:59 AM

উত্তর ২৪ পরগনা: পানিহাটি দণ্ড মহোৎসবে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে মৃত্যুর ঘটনায় মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। গত ১২ জুন পানিহাটির দণ্ড মহোৎসবে অতিরিক্ত জনসমাগম ও তীব্র দাবদাহের কারণে মৃত্যু হয়েছিল ৩ জনের। অসুস্থ হয়েছিলেন আরও বেশ কয়েকজন। মৃত্যু হয় পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর বাসিন্দা স্বামী-স্ত্রী বছর আটষট্টির সুভাষ পাল ও তাঁর স্ত্রী শুক্লা পালের (৬২)। ওই এলাকারই বছর তিয়াত্তরের ছায়া দাসেরও মৃত্যু হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। পরিবার পিছু দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। সেই মতো পানিহাটি পৌরসভার উদ্যোগে মহকুমা শাসক অভ্র অধিকারীর উপস্থিতিতে দু’লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয় দুটি পরিবারের সদস্যদের হাতে। উপস্থিত ছিলেন পানিহাটির বিধায়ক নির্মল ঘোষ, নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক, জগদ্দলের বিধায়ক সোমনাথ শ্যাম,বীজপুরের বিধায়ক সুবোধ অধিকারী-সহ পানিহাটি পৌরসভার পৌর প্রতিনিধিগণ।

বিধায়ক নির্মল ঘোষ বলেন, “মুখ্যমন্ত্রী দ্রুত উদ্যোগ নিয়েছিলেন। পৌরসভার তরফেও পরে কিছু সাহায্য করা হবে। দ্রুত যাতে মৃতদের পরিবার ক্ষতিপূরণ পায়, তার জন্য জেলাশাসক, এসপি- সবাইকে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।”

ঘটনার প্রেক্ষাপট

১২ জুন অর্থাৎ গত রবিবার পানিহাটিতে দণ্ড মহোৎসবের আয়োজন করা হয়েছিল। অতিমারি পরিস্থিতিতে গত দু’বছর বন্ধ ছিল উৎসব। ফলে এবারের ভিড় ছিল চোখে পড়ার মতো। সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলা থেকে মানুষ উৎসবে আসতে থাকেন। ইসকনের মন্দির প্রাঙ্গণের সামনের রাস্তা অত্যন্ত সংকীর্ণ ছিল। তারই মধ্যে হুড়োহুড়ি করে মানুষ ঢুকতে থাকেন।

এদিকে প্রচণ্ড গরম ও আর্দ্রতাজনিত কারণে চরম অস্বস্তি ছিলই। প্রচণ্ড গরমেই অসুস্থ হয়ে পড়েন অনেকে। তাঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক ছিল। অসুস্থদের বলরাম স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা প্রথমে দু’জন ও পরে এক জনকে মৃত বলে ঘোষণা করেন। অসুস্থরাও চিকিৎসাধীন ছিলেন। বর্তমানে তাঁরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ঘটনার পরই ট্যুইট করে শোকপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি উল্লেখ্য, পানিহাটির এই ঘটনায় মুখ্যমন্ত্রী এতটাই উদ্বিগ্ন হয়ে পড়েন, পরে স্কুলে গরমের ছুটির মেয়াদও বাড়িয়ে দেন তিনি।