Primary TET: ‘ব্যাগ কোথায় রাখব, একটা রুম তো রাখতে পারত’, টেট দিতে এসে বিপাকে পরীক্ষার্থীরা

TET 2022: পর্ষদ আগেই বেশ কিছু জিনিসে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা জানিয়ে দিয়েছে হাতঘড়ি, ওয়ালেট, সানগ্লাস, হাতব্যাগ, পেন্সিল, জলের বোতল, জ্যামিতি বক্স, সাদা পাতা, স্কেল, হেডফোন, ব্লু টুথ ডিভাইস নিয়ে ঢোকা যাবে না পরীক্ষা হলে। 

Primary TET: 'ব্যাগ কোথায় রাখব, একটা রুম তো রাখতে পারত', টেট দিতে এসে বিপাকে পরীক্ষার্থীরা
ব্যাগ নিয়ে সমস্যায় পরীক্ষার্থীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 12:56 PM

উত্তর ২৪ পরগনা: ব্যাগ রাখা নিয়ে সমস্যায় বিভিন্ন পরীক্ষাকেন্দ্রের পরীক্ষার্থীরা। পরীক্ষাহলের ভিতর ব্যাগ নিয়ে ঢুকতে দেওয়া হবে না বলেই জানিয়ে দিয়েছে পর্ষদ। এদিকে এমন বহু পরীক্ষার্থী এসেছেন, যাঁদের সঙ্গে কেউ নেই। মালদহ, কলকাতা কিংবা বসিরহাট ছবিটা সর্বত্রই এক। সেইসব পরীক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষাকেন্দ্রের বাইরে ব্যাগ রেখে ঢুকতে বলা হচ্ছে। কিন্তু সেই ব্যাগের নিরাপত্তার দায়িত্ব কে নেবে? প্রত্যেকেরই ব্যাগে মোবাইল ফোন, মানিপার্স, ওয়ালেট, ঘড়ি কিংবা প্রয়োজনীয় জিনিস রয়েছে। পরীক্ষার্থীদের অভিযোগ, সেন্টারগুলিতে অন্তত একটা ঘরের ব্যবস্থা করা উচিৎ ছিল, যেখানে পরীক্ষার্থীদের ব্যাগগুলি নিরাপদে রাখা যেত।

কলকাতার টাকি গভর্নমেন্ট স্কুলে একাধিক পরীক্ষার্থী এই সমস্যার কথা জানিয়েছেন। একই অভিযোগ শোনা গিয়েছে মালদহের একাধিক স্কুল থেকেও। উত্তর ২৪ পরগনার বসিরহাটের ১১টি টেট পরীক্ষা কেন্দ্রেও সেই সমস্যা। অ্যাডমিট কার্ডের সঙ্গে রুম নম্বর মিলিয়ে প্রবেশ করেছেন পরীক্ষার্থীরা। কিন্তু টেট পরীক্ষার্থীরা জানান, ব্যাগ রাখা নিয়ে তাঁরা চূড়ান্ত হয়রানির শিকার হন। বিভিন্ন টেট পরীক্ষা কেন্দ্র অর্থাৎ স্কুল-কলেজ কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে জানানো হচ্ছে ব্যাগ নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

পরীক্ষার্থীদের কথায়, অনেকটা রাস্তা অতিক্রম করে এই সেন্টারগুলিতে পরীক্ষা দিতে এসেছেন তাঁরা। তাদের ব্যাগে মানিব্যাগ, মোবাইল ফোন ও গাড়ির চাবি-সবই রয়েছে। অথচ সেই ব্যাগ কোথায় রাখবেন সেটাই বুঝে পাননি। একপ্রকার বাধ্য হয়ে পরীক্ষা কেন্দ্রের মূল গেটের বাইরে ব্যাগ রেখে ভিতরে ঢুকেছেন তাঁরা। বসিরহাটের এক পরীক্ষার্থীর কথায়,  “আমাদের সঙ্গে কেউ আসেনি। সঙ্গে থাকা ব্যাগ রাখার ব্যবস্থা যদি না করে তাহলে কীভাবে চলে। সমস্ত পরীক্ষাতেই তো এই পরিষেবাটুকু কর্তৃপক্ষ দেয়। এখানেই দেখলাম এরকম পরিস্থিতি। একটা রুমে ব্যাগ, মোবাইল  ফোনটা রাখতে দিলে ভাল হতো। এখানে তো বলছে কিছুই নিয়ে ঢোকা যাবে না। ব্যাগ কোথায় রাখব?”

প্রসঙ্গত, পর্ষদ আগেই বেশ কিছু জিনিসে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা জানিয়ে দিয়েছে হাতঘড়ি, ওয়ালেট, সানগ্লাস, হাতব্যাগ, পেন্সিল, জলের বোতল, জ্যামিতি বক্স, সাদা পাতা, স্কেল, হেডফোন, ব্লু টুথ ডিভাইস নিয়ে ঢোকা যাবে না পরীক্ষা হলে। এ নিয়ে টিভি নাইন বাংলাকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “দু’ একটি জায়গায় ব্যাগ রাখা নিয়ে সমস্যা হয়েছে। ব্যাগে করে হয়ত শীতবস্ত্র এনেছেন। আমরাও যখন পরীক্ষা দিয়েছি ব্যাগ নিয়ে ঢুকতে পারব কি না… এমন সমস্যা হয়েছে। এগুলি খুব সামান্য তুচ্ছ বিষয়। আমার মনে হয় এগুলি মিটে যাবে।”