ফের মমতার নির্দেশকে ‘বুড়ো আঙুল’, স্বাস্থ্যসাথী কার্ডে ‘টাকা নেই’ অজুহাতে রোগীকে ডিসচার্জ দিল না নার্সিংহোম

Swastha Sathi Card: কাঁকসা থানার পুলিশ জানিয়েছে,  উভয়পক্ষের তরফেই লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। লিখিত অভিযোগের ভিত্তিতেই গোটা ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

ফের মমতার নির্দেশকে 'বুড়ো আঙুল', স্বাস্থ্যসাথী কার্ডে 'টাকা নেই' অজুহাতে রোগীকে ডিসচার্জ দিল না নার্সিংহোম
রোগীর পরিজন, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 9:46 PM

পশ্চিম বর্ধমান: বিধানসভা নির্বাচন আবহে একাধিকবার চর্চায় এসেছিল স্বাস্থ্যসাথী কার্ড (Swastha Sathi Card)। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ দিয়েছিলেন স্বাস্থ্যসাথী কার্ডের ভোক্তা রোগীকে ফেরানো যাবে না। চিকিৎসা পরিষেবা দিতে হবে। এমনকী, পরিষেবা না দিলে সেই হাসপাতালের লাইসেন্সও বাতিল হয়ে যেতে পারে এমনই নির্দেশ দিয়েছিলেন মমতা। এরপরেও স্বাস্থ্যসাথী কার্ডে টাকা না থাকার অজুহাত দিয়ে রোগীকে ডিসচার্জ না দেওয়ার অভিযোগ উঠল কাঁকসার রাজবাঁধের একটি বেসরকারি নার্সিংহোমের বিরুদ্ধে।

রোগীর পরিবারের অভিযোগ, গত ২৫জুন রিতা চৌধুরী নামে এক রোগীকে রাজবাঁধের মা দুর্গা নার্সিংহোমে ভর্তি করা হয়। কিন্তু, তাঁর অবস্থার অবনতি হওয়ায় বর্ধমান মেডিক্যাল কলেজের স্থানান্তরের নির্দেশ দেন চিকিৎসকেরা। অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ডে (Swastha Sathi Card) প্রথমে ভর্তি হলেও ডিসচার্জ দেওয়ার সময়ে ‘কার্ডে টাকা নেই’ বলে রোগীকে আটকে রাখা হল দীর্ঘক্ষণ। সেই সময়, রোগীর পরিজনেরা দ্রুত পদক্ষেপ করতে বললে, তাঁদের উপর হাসপাতালের রক্ষীরা চড়াও হয় বলে অভিযোগ। ঘটনায় ৭জন আহত হয়েছে বলে জানিয়েছে রোগীর পরিবার।

রোগীর আত্মীয় ছোটেলাল চৌধুরীর কথায়, “আমার আত্মীয়কে ভর্তি করেছিলাম। পেটে ব্যথায় কাহিল ছিল। স্বাস্থ্যসাথী কার্ড দিয়েই ভর্তি করেছি। কিন্তু, এখানে চিকিৎসা হচ্ছিল না। রোগীকে ঠিক করে খেতে পর্যন্ত দেওয়া হচ্ছিল না। ডাক্তারবাবুরাই রোগীকে বর্ধমান মেডিক্যাল কলেজে নিয়ে যেতে বলেন। কিন্তু, এখান থেকে বলা হয়, ডিসচার্জ দেওয়া হবে না। কারণ, স্বাস্থ্যসাথী কার্ডে নাকি টাকা নেই। এই নিয়ে বলতে গেলেই আমাদের মারধর করে হাসপাতালের কর্তৃপক্ষ।”

যদিও, সমস্ত অভিযোগ অস্বীকার করে পাল্টা হাসপাতাল কর্তৃপক্ষের তরফে স্বরূপ খাঁ বলেন, “ওই রোগীর পরিবার মিথ্যে কথা বলছে। স্বাস্থ্য়সাথী কার্ডেই (Swastha Sathi Card) রোগীর চিকিৎসা হয়েছে। টেকনিক্যাল কিছু কারণে আমরা ওঁদের অপেক্ষা করতে বলি। তারপরেই আমাদের লোকের উপর চড়াও হয়ে মারধর শুরু করেন রোগীর পরিজনরা। বাধ্য় হয়েই আমরা পদক্ষেপ করি। স্থানীয় থানাতেও আমরা লিখিত অভিযোগ দায়ের করেছি। এইভাবে হাসপাতালে কেউ যখনতখন এসে মারধর করে দিয়ে যাবে এমনটা হয় না। আমাদের কর্মীরা বরং ওঁদের কিছুই বলেনি।”

কাঁকসা থানার পুলিশ জানিয়েছে,  উভয়পক্ষের তরফেই লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। লিখিত অভিযোগের ভিত্তিতেই গোটা ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। হাসপাতালের সিসিটিভি ফুটেজগুলিও ভাল করে খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: ‘গল্পচ্ছলে’ টিকাদান! স্বাস্থ্যকর্মীদের গাফিলতির জেরে ডবল ডোজ় পেলেন টিকাপ্রাপক