সহযোগিতার হাত বাড়িয়েও হেনস্থার শিকার রেড ভলান্টিয়ার্স! ঝামেলা গড়াল থানাপুলিশে

করোনা (Corona) আবহে বামেদের রেড ভলান্টিয়ার্স (Red Volunteers)-এর কাজ সব মহলের প্রশংসা কুড়িয়েছে। অক্সিজেন যোগাড় করা থেকে করোনা আক্রান্তকে হাসপাতালে ভর্তি করা, সব কাজেই পাশে পাওয়া গিয়েছে তাঁদের। সেই রেড ভলান্টিয়ারদের বিরুদ্ধেই থানায় অভিযোগ করল এক রোগী পরিবার!

সহযোগিতার হাত বাড়িয়েও হেনস্থার শিকার রেড ভলান্টিয়ার্স! ঝামেলা গড়াল থানাপুলিশে
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 21, 2021 | 4:52 PM

আসানসোল: করোনা (Corona) আবহে বামেদের রেড ভলান্টিয়ার্স (Red Volunteers)-এর কাজ সব মহলের প্রশংসা কুড়িয়েছে। অক্সিজেন যোগাড় করা থেকে করোনা আক্রান্তকে হাসপাতালে ভর্তি করা, সব কাজেই পাশে পাওয়া গিয়েছে তাঁদের। সেই রেড ভলান্টিয়ারদের বিরুদ্ধেই বিস্ফোরক অভিযোগ করল এক রোগী পরিবার!

অক্সিজেন সিলিন্ডারকে কেন্দ্র করে হুলুস্থুল কাণ্ড ঘটল আসানসোলে। এক রোগী পরিবারের সঙ্গে রেড ভলান্টিয়ার্সের বিবাদ চলে এল প্রকাশ্যে। দু’পক্ষের ঝগড়া-বিবাদ, অশ্রাব্য ভাষার গালিগালাজ শোনা গেল ফেসবুক লাইভে। তার পর সেই মামলা গড়াল থানা পুলিশ পর্যন্ত। রেড ভলেন্টিয়ার্সের অভিযোগ, এক রোগী পরিবারকে সহযোগিতার হাত বাড়িয়েও তাঁরা হেনস্থার শিকার হয়েছেন। অন্যদিকে সেই পরিবারের পাল্টা অভিযোগ, নির্দিষ্ট সময়ের আগে মুমূর্ষু রোগীর বেড থেকে অক্সিজেন সিলিন্ডার জোর করে খুলে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে রেড ভলান্টিয়াররা। এই ঘটনাটি ঘটেছে আসানসোলের মহিশীলা অঞ্চলের শিমূলতলা এলাকায়।

জানা গিয়েছে, করোনা সংক্রমিত মুমূর্ষ রোগীকে জরুরি ভিত্তিতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করে চারদিন পর তা ফেরত চাইতে গেলে হেনস্থার শিকার হতে হয় আসানসোল রেড ভলেন্টিয়ার্সের সদস্যদের। ওই অঞ্চলের বাসিন্দা সুকান্ত চট্টোপাধ্যায় (৭৬) করোনা সংক্রামিত হন। পাশাপাশি দীর্ঘদিন ধরে প্যানক্রিয়াসের সংক্রমণে ভোগায় বাড়িতে চিকিৎসারত অবস্থায় তাঁর অক্সিজেন সার্পোট জরুরি হয়ে পড়ে। পরিবারের সদস্যরা অক্সিজেন সরবরাহের সহযোগিতা চেয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোষ্ট করেন। এই পোস্ট দেখে সঙ্গে সঙ্গে যোগাযোগ করেন রেড ভলেন্টিয়ার্সের সদস্যরা।

রোগীর শারীরিক পরিস্থিতি বিচার করে গত ১৬ মে ফেরতযোগ্য ৫,০০০ টাকা এবং প্রতিদিন ৫০ টাকা ভাড়ার বিনিময়ে চারদিনের জন্যে মৌখিক চুক্তিতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করেন বাম স্বেচ্ছাসেবকরা। কিন্তু বৃহস্পতিবার রাতে রেড ভলান্টিয়ার্সের সদস্যরা তাঁদের দেওয়া অক্সিজেন সিলিন্ডার ফেরত নিতে গেলে তা অস্বীকার করেন রোগী পরিবার বলে অভিযোগ। তাঁরা দাবি করেন, রোগীর পরিস্থিতি স্বাভাবিক নেই তাই সিলিন্ডার ফেরত দেওয়া যাবে না। রেড ভলান্টিয়ারদের দাবি অনুযায়ী, ওই পরিবার ঘরের মূল দরজা তালা মেরে বন্ধ করে দেন। এদিকে রেড ভলান্টিয়ার্সের সদস্যরা রোগীর শারীরিক পরিস্থিতি চিকিৎসকের মাধ্যমে পরীক্ষা করালেও পরিবারের সদস্যরা সেই চিকিৎসকের পরামর্শ মানতে রাজি হননি।

আরও পড়ুন: করোনা আতঙ্কে আত্মীয়দের দরজায় খিল, ১২ ঘণ্টা বাড়িতে পড়ে শিক্ষিকার মৃতদেহ!

এদিকে রোগী পরিবারের অভিযোগ, অক্সিজেন নিয়ে টানাপোড়েনের সময় রেড ভলান্টিয়ার্সের সদস্যরা তাঁদের অশ্রাব্য গালিগালাজ করে ও দুর্ব্যবহার করে বলে অভিযোগ। পাল্টা রেড ভলান্টিয়ার্সদের পক্ষ থেকে আসানসোল দক্ষিণ থানায় লিখিত অভিযোগ করা হয়। পাল্টা মামলার হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই পরিবার থেকেও। এদিকে তাঁদের বিবাদের পুরো ঘটনা এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। শেষ পর্যন্ত আসানসোল পুরনিগম থেকে ওই রোগী পরিবারকে অন্য একটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হয়।