Video: খাবারের খোঁজে লোকালয়ে তাণ্ডব! ২৪ ঘণ্টার মধ্যেই জঙ্গলে দাঁতালের দলকে ফেরত পাঠাল বন দফতর

Elephant in Locality: কিছুদিন আগেই নারায়ণগড় ব্লকে হামলা চালিয়েছিল হাতির পাল। প্রায় ৩০টি হাতির পাল ঢুকে পড়ে নারায়ণগড় থানার সাত নম্বর কাশীপুর গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে ১ নম্বর মকরামপুর গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায়।

Video: খাবারের খোঁজে লোকালয়ে তাণ্ডব! ২৪ ঘণ্টার মধ্যেই জঙ্গলে দাঁতালের দলকে ফেরত পাঠাল বন দফতর
হাতির হানা। নিজস্ব চিত্র


পশ্চিম মেদিনীপুর: রবিবার রাতেই রুপনারায়ণ ডিভিশন থেকে সীমানা পেরিয়ে বাঁকুড়ার সারেঙ্গা ব্লকের হাতিবাড়ির জঙ্গলে ঢুকে পড়েছিল হাতির (Elephant) একটি দল। বাঁকুড়ায় প্রবেশের ২৪ ঘন্টার মধ্যে বন দফতরের তৎপরতায় হাতিগুলি ফিরে গেল পশ্চিম মেদিনীপুরের রূপনারায়ণ ডিভিশনে।

বনদফতর সূত্রে খবর, রবিবার রাতে জেলার সীমানা টপকে বাঁকুড়ার সারেঙ্গা ব্লকের হাতিবাড়ির জঙ্গলে ঢোকে দাঁতালের দলটি।  তিনটি শাবক-সহ দশটি হাতি ছিল ওই দলে। খবর পেয়েই হাতির দলটির সন্ধান শুরু করেন বন কর্মীরা। সোমবার দুপুরে হাতিবাড়ির জঙ্গলে দলটির খোঁজ মিলতেই হাতি তাড়ানোর কাজ শুরু হয়।

ওইরাতেই বনকর্মীদের তাড়া খেয়ে ফের রূপনারায়ণ ডিভিশনের জঙ্গলে ফিরে যায় হাতির দলটি। কিন্তু,  অতি অল্প সময়ের মধ্যেই ফসলের বিস্তর ক্ষতি করে তারা। প্রায় বিঘার পর বিঘা জমি হাতির তাণ্ডবে নষ্ট হয়। স্থানীয় কাড়ভাঙা, গোবিন্দপুর, হাতবাড়ি সহ বহু গ্রাম লাগোয়া জমিতে আলুর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় এক গ্রামবাসীর কথায়, “আমাদের সমস্ত ফসল নষ্ট হয়ে গিয়েছে। এরপর তো আর ফসলও ফলবে না। মরসুম চলে যাবে। জানি না, এরপর কী করব! ধান পাকলেই হাতির তাণ্ডব শুরু হয়।” যদিও, বনদফতর সূত্রে খবর, যাঁদের জমি ও ফসলের ক্ষতি হয়েছে, তাঁদের সকলকে সরকারি নিয়ম মেনেই ক্ষতিপূরণ দেওয়া হবে।

কিছুদিন আগেই নারায়ণগড় ব্লকে হামলা চালিয়েছিল হাতির পাল। প্রায় ৩০টি হাতির পাল ঢুকে পড়ে নারায়ণগড় থানার সাত নম্বর কাশীপুর গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে ১ নম্বর মকরামপুর গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায়। স্থানীয় বাসিন্দা ও বন দফতরের কর্মীরা সারারাত মশাল জ্বেলে হাতির পালকে তাড়ায়। তারও কিছুদিন আগে, খড়গপুরের (Kharagpur) আমলাচাটি ও শ্যামসুন্দরপুর পালপাড়া গ্রামে রাতভর তাণ্ডব চালায় ৩০-৩৫টি বুনো হাতির দল। লণ্ডভণ্ড করে বাড়িঘর। নষ্ট করে ফসল।

হাতির তাণ্ডবে চুরমার হয়ে যায় দুটি গ্রামের আট আটটি বসতবাড়ি। বাড়িতে মজুত ফসল নষ্ট করে দেয় বুনো হাতির দল। গ্রামবাসীরা অভিযোগ করেন, পরিস্থিতির কথা জানিয়ে বারবার ফরেস্ট রেঞ্জ (Forest Range) কর্মীদের ফোন করলেও কোনও সাড়া মেলেনি। শেষমেশ রাতভর মশাল জ্বালিয়ে হাতি তাড়াতে নামেন নিজেরাই। নানা কসরতের পর দামাল দাঁতালের দলটিকে জঙ্গলে ফেরাতে সক্ষম হন গ্রামবাসীরা।

আরও পড়ুন: Jago Bangla: ‘দ্বিচারী কংগ্রেস’! গোয়ায় জোট নিয়ে সিদ্ধান্তের আগেই ফের দলীয় মুখপত্রে ‘আক্রমণাত্মক’ তৃণমূল

আরও পড়ুন: School Service Commission: সরিয়ে দেওয়া হোক SSC চেয়ারম্যানকে, রাজ্যকে পরামর্শ হাইকোর্টের

আরও পড়ুন: Weather Update: বাড়ছে ঝঞ্ঝার দাপট, রাত পোহালেই শহরে বৃষ্টির আশঙ্কা…কী বলছে হাওয়া অফিস?

Published On - 9:52 am, Tue, 11 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla