Potato Price: আরও দাম বাড়ল আলুর! নাজেহাল অবস্থা ‘আলুভাতে’ বাঙালির

Price Hike: জ্যোতি আলু বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৫ টাকা দরে। অন্যদিকে চন্দ্রমুখি আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা দরে।

Potato Price: আরও দাম বাড়ল আলুর! নাজেহাল অবস্থা 'আলুভাতে' বাঙালির
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 10:00 AM

আলুপোস্ত হোক বা আলুভাজা। আলুর চপ না হয় বাদই দিলাম। বাঙালির তরকারি করবে আর তাতে আলু পড়বে না, এমনটা খুব কমই দেখা যায়। বাঙালির রান্নার সঙ্গে অবিচ্ছেদ্য যোগ রয়েছে মাটির তলায় হওয়া এই ফসলের। কিন্তু সেই আলু কিনতে গিয়ে ‘ছ্যাঁকা’ খাওয়ার কথা মধ্যবিত্ত বাঙালির দুঃস্বপ্নেও বোধহয় আসেনি। বিগত কিছু দিন ধরে সেটাই হচ্ছে। বাজারে গিয়ে আলু কিনতে রীতিমতো বেগ পেতে হচ্ছে মধ্যবিত্তেকে। সেই চিন্তা আরও বাড়ল। গত কয়েক দিনে অধিকাংশ জেলাতেই আলুর দাম বেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। এই আলুর দামে চিন্তা বাড়াচ্ছে ক্রেতা থেকে বিক্রেতা সকলেরই।

উত্তর ২৪ পরগনা জেলার বিস্তীর্ণ এলাকায় জ্যোতি আলু বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৫ টাকা দরে। অন্যদিকে চন্দ্রমুখি আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা দরে। গত এক মাসে আলুর দাম প্রতি কেজি গড়ে তিন টাকা থেকে পাঁচ টাকা বেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। বিগত কয়েক বছর এই সময় আলুর দাম ছিল কেজি প্রতি ১৫ থেকে ১৮ টাকা। চন্দ্রমুখী আলুর প্রতি কিলোর দাম ছিল ২২ থেকে ২৫ টাকা। গত বছরের তুলনায় এ বছর প্রতি কেজিতে আলুর দাম এক ধাক্কায় ১৭ থেকে ২০ টাকা বেড়েছে। এই বৃদ্ধি স্বাভাবিক ভাবেই সমস্যায় ফেলেছে সাধারণ মানুষকে।

রাজ্যের মধ্যে আলু উৎপাদনে প্রথম সারিতে রয়েছে বর্ধমান জেলা। সেই জেলার সর্বত্র আলুর দাম বেড়েছে। জেলার বিভিন্ন বাজারে জ্যোতি আলু বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৪ থেকে ২৫ টাকা দরে। অন্যদিকে চন্দ্রমুখী আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৯ থেকে ৪০ টাকা দরে । অন্য বছরগুলোতে এই সময় জ্যোতি আলুর দাম থাকে কেজি প্রতি ১৮ থেকে ২০ টাকার আশপাশে এবং চন্দ্রমুখী আলুর দাম অন্য বছরের ২৫ টাকার আশপাশে। সেই দাম এক লাফে এতটা বাড়ায় সমস্যায় আমজনতা। আলুর দামের এই বাড়বাড়ন্ত চিন্তায় ফেলেছে ক্রেতা থেকে বিক্রেতা সকলকেই। যদিও হিমঘরগুলি বন্ধ থাকায় গত মাসে আলুর দাম আরও বেশি ছিল। হিমঘরগুলি খুলে যাওয়া ও বাইরের রাজ্য থেকে আলু আসায় খানিকটা দাম কমে এই দাম দাঁড়িয়েছে। কিন্তু সেই দামও সাধারণের নাগালের বাইরে। বাজার করতে আসা সাধারণ মানুষেরা চাইছেন সরকার নিয়ন্ত্রণ করুক আলুর দাম।

এ সবের উল্টোচিত্র দেখা গেল বীরভূম জেলায়। সেখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন, আলুর দাম বস্তা প্রতি ১০০ টাকা কমেছে। যদিও সেই কমার পরও তেমন একটা সস্তা হয়নি আলুর দাম। প্রতি কেজিতে গত কয়েক সপ্তাহের তুলনায় মাত্র ২ থেকে ৩ টাকা কমেছে দাম। ওই জেলায়, জ্যোতি আলুর প্রতি কিলোর দাম ২৮ থেকে কমে ২৬ টাকা হয়েছে। চন্দ্রমুখীর দাম ৪০ থেকে কমে ৩৫ হয়েছে। সেই দামও বিগত বছরের তুলনায় অনেকটাই বেশি বলে মত বিক্রেতা থেকে সাধারণ মানুষের।