Unknown Fever: কাঁপুনি ধরাচ্ছে অজানা জ্বর, কালনায় ৬ দিনে ভর্তি হল ১৫০ শিশু!

fever: "২৫ দিন ধরে জ্বর। কমে যায়, আবার আসে। ডাক্তার দেখিয়েছি। কিন্তু কিছুতেই কমছে না। তাই হাসপাতালে ভর্তি করতে এলাম।'' বললেন হাসপাতালে শিশুসন্তানকে কোলে নিয়ে ডাক্তারবাবুর অপেক্ষায় দাঁড়িয়ে থাকা এক বাবা।

Unknown Fever: কাঁপুনি ধরাচ্ছে অজানা জ্বর, কালনায় ৬ দিনে ভর্তি হল ১৫০ শিশু!
বেড়েই চলছে অজানা জ্বরের দাপট! নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 7:51 PM

কালনা: জ্বর (Fever) নিয়ে হাসপাতালে শিশু ভর্তির সংখ্যার ক্রমান্বয়ে বৃদ্ধিতে উদ্বেগ বাড়ছে কালনা (Kalna) মহকুমা হসপাতালে। গত ৬ দিনে ভর্তি হল ১৫১ শিশু! চলতি মাসের ২০ থেকে ২৬ তারিখে কালনা মহকুমা হসপাতালে জ্বর, সর্দি, কাশি, উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে এতগুলো শিশু। শুধু সোমবারই বেলা ১২ টা পর্যন্ত কালনা মহকুমা হসপাতালে ভর্তি হয় ২০ জন। তবে সকলের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে।

অজানা জ্বরে (Unknown Fever) কাঁপছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ। কারও কারও করোনার উপসর্গ থাকলেও কোভিড টেস্টে ফল নেগেটিভ আসছে। সেই অজানা ভাইরাসে শিশুমৃত্যুও হচ্ছে। এদিকে কালনা হাসপাতালে ভর্তি সব শিশুরই মোটামুটি একই উপসর্গ। জ্বর, কাশি এবং কিছু বাচ্চার শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে।

“২৫ দিন ধরে জ্বর। কমে যায়, আবার আসে। ডাক্তার দেখিয়েছি। কিন্তু কিছুতেই কমছে না। তাই হাসপাতালে ভর্তি করতে এলাম।” বললেন হাসপাতালে শিশুসন্তানকে কোলে নিয়ে ডাক্তারবাবুর অপেক্ষায় দাঁড়িয়ে থাকা এক বাবা। এমনই ছবি সারা হাসপাতাল জুড়ে। বেশিরভাগ বাবা-মা-ই জানাচ্ছেন, তাঁদের শুশুদের জ্বর কমে যাচ্ছে। তার পর ফের ঘুরছে জ্বর। তাছাড়া কয়েকটি শিশুর শ্বাসকষ্টের সমস্যাও রয়েছে। বাবা-মায়েদের চোখেমুখে রীতিমতো আতঙ্কের ছাপ দেখা যাচ্ছে।

এদিকে চিকিৎসক, বিশেষজ্ঞরা আগেই বলেছিলেন, করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ ভারতে আছড়ে পড়লে শিশুরাই আক্রান্ত হবে বেশি। তবে কালনা হাসপাতালে সমস্ত বাচ্চারই কোভিড পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের সুপার অরূপ রতন করণ। তবে এখানে ভর্তি সব শিশুর কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ বলে জানান তিনি। তবুও করোনাবিধি মেনে বাড়িতে বাচ্চাদের সঙ্গে মেলামেশার জন্য পরামর্শ দিয়েছেন হাসপাতালের সুপার অরূপ রতনবাবু। এদিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে জ্বরে আক্রান্ত হওয়া শিশু সংখ্যা। তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও যেভাবে অসুস্থ শিশুর সংখ্যা বাড়ছে, তাতে চিন্তা বাড়ছে প্রশাসনের। অন্যদিকে হাসপাতালে শয্যা নিয়ে টানাটানি হচ্ছে। সব মিলিয়ে দুশ্চিন্তায় চিকিৎসক মহল।

এদিনই হাওড়া জেলা গ্রামীণ আমতা হসপাতালে অজানা জ্বরে আক্রান্ত বেশ কয়েকজন শিশু ভর্তি হয়েছে। হাসপাতালের শিশু বিভাগের ওয়ার্ডে গিয়ে দেখা যায় বহু শিশু অজানা জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি। প্রসঙ্গত, আগে উত্তরবঙ্গে অজানা জ্বরে আক্রান্ত হয়ে বেশ কয়েকজন শিশুর মৃত্যু হয়েছে। শিশু বিভাগের ওয়ার্ডে একজন ডাক্তারবাবু রোগীদের পরীক্ষা করছিলেন। তিনি জানালেন অজানা জ্বরে ২৫ জন শিশু এই ওয়ার্ডে ভর্তি আছে। শিশুদের মায়েরা জানাচ্ছেন সাত আট দিন আগে এই জ্বর হয়েছে। জ্বরের ওষুধ দিলে জ্বর কমে যাচ্ছে। কিন্তু আবার জ্বর আসছে। এরকম টানা চলছে।

আরও পড়ুন: Fake IPS: ‘রাজু বন গয়া আইপিএস!’ ব্যবসায়ীর কাছে তোলা নিতে গিয়ে পুলিশের জালে আরেক ভুয়ো অফিসার