Mamata on Agniveer Scheme: ‘চার বছর পর কী করবে?’, ‘অগ্নিবীর’ প্রকল্পে চাকরির বয়সসীমা ৬৫ করার দাবি মমতার

চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগের কথা বলা হয়েছে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পে। ১৭ বছর থেকে ২১ বছর পর্যন্ত বয়সী যুবক-যুবতীরা এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন।

Mamata on Agniveer Scheme: 'চার বছর পর কী করবে?', 'অগ্নিবীর' প্রকল্পে চাকরির বয়সসীমা ৬৫ করার দাবি মমতার
অগ্নিবীর নিয়ে ফের সরব মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 6:27 PM

পূর্ব বর্ধমান: ‘অগ্নিবীর’ প্রকল্প নিয়ে সোমবার বর্ধমান থেকে ফের সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, চার বছর কারও চাকরির মেয়াদ হতে পারে না। বরং এই নিয়োগে ৬০ বছর বয়স পর্যন্ত চাকরি করার মেয়াদ বাড়ানো হোক বলে এদিন সরব হন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আমরা দাবি তুলছি, চার বছরের জন্য নয়, চাকরিটা ৬০ বছর বয়স পর্যন্ত দিতে হবে। প্রয়োজনে ৬৫ বছর করতে হবে।” একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের মত, ২০২৪-এর লোকসভা ভোটকে সামনে রেখে এই প্রকল্প সামনে এনেছে কেন্দ্র।

এদিন বর্ধমানে গোদা স্বাস্থ্যনগরীর মাঠের জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বলছে তুমি চার মাস, ছ’ মাস ট্রেনিং নিয়ে চার বছরের মেয়াদের চাকরি কর। তারপর কোথায় যাবে? ললিপপ খাবে? ২০২৪ সালে লোকসভা ভোট। তাই লোকসভা ভোটকে সামনে রেখে চার বছরের চাকরি। চার বছর দিয়ে সারা জীবন চলবে তো? চার বছর চাকরি করার পর কোথায় যাবে বেকার ছেলে মেয়েরা?”

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা শিক্ষকদের বিশেষ করে যারা কলেজ, ইউনিভার্সিটি, মেডিক্যাল প্রফেশনে আছেন আমরা ৬৫ বছর করে দিয়েছি। চার বছরে কিছু হবে না। ওরা যে সংখ্যা বলেছে সব রাজ্য থেকে, তাতে আমাদের রাজ্য থেকেই তো ১১ কোটি লোক। সেখানে ১ হাজার লোক হবে এ রাজ্য থেকে। ১ হাজারে কী হবে? ওটা চোখে দূরবীণ দিয়েও দেখা যায় না। আমরা তো বছর বছর লক্ষ লক্ষ চাকরি দিই। আমরা দেব এবং দিয়ে যাচ্ছি।”

প্রসঙ্গত, চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগের কথা বলা হয়েছে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পে। ১৭ বছর থেকে ২১ বছর পর্যন্ত বয়সী যুবক-যুবতীরা এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন। মাসে ৩০ থেকে ৪৫ হাজার টাকা বেতন দেওয়া হবে বলে জানানো হয়েছে। আর চুক্তির মেয়াদ শেষ হলে সেনাবাহিনীতে শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে ২৫ শতাংশ অগ্নিবীরকে স্থায়ীভাবে নিয়োগ করা হবে। বাকিদের চুক্তির মেয়াদ শেষের পর এককালীন প্রায় ১২ লক্ষ টাকা করে দেওয়া হবে। তবে অগ্নিবীরদের জন্য় কোনও পেনশনের ব্যবস্থা নেই।