Digha: ঝিরঝিরে বৃষ্টি! পরিস্থিতি নজরে দিঘার বিভিন্ন এলাকায় টহল এনডিআরএফের

Digha: তিমধ্যে দিঘাসহ শঙ্করপুর, তাজপুরে ১ কোম্পানি এনডিআরএফ দল মজুত রয়েছে।

Digha: ঝিরঝিরে বৃষ্টি! পরিস্থিতি নজরে দিঘার বিভিন্ন এলাকায় টহল এনডিআরএফের
আগাম প্রস্তুতি দিঘায়, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:02 PM

দিঘা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে উপকূলের জেলাগুলিতে জারি সতর্কতা। সেই মোতাবেক যথেষ্ঠ তৎপর প্রশাসন। এলাকায় চলছে এনডিআরএফের টহল।

সূত্রের খবর, ইতিমধ্যে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে পূর্ব মেদিনীপুরের কাঁথি, রামনগর,এগরা,দিঘা সহ বিভিন্ন জায়গায়। প্রশাসনের তরফে হাই অ্যালার্ট জারি করা হয়েছে । জেলার ২৫ ব্লক সহ গ্রাম পঞ্চায়েত গুলোতে কন্ট্রোল রুম চালু করা হয়েছে। নজরদারি রাখা হচ্ছে পরিস্থিতির উপর। ইতিমধ্যে দিঘাসহ শঙ্করপুর, তাজপুরে ১ কোম্পানি এনডিআরএফ দল মজুত রয়েছে। পর্যটক ও এলাকাবাসীর উদ্দেশ্য সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে।

স্থলভাগে প্রবেশ করেই শক্তি হারিয়েছে ঘূর্ণিঝড় গুলাব। সেই সঙ্গে অঙ্কুরেই বিনাশ ঘটেছে নতুন নিম্নচাপের। ফলে সমুদ্র উপকূলে ঝড়-বৃষ্টির সম্ভবনা ততটা নেই বললেই চলে। আকাশ মেঘলা থাকলেও শান্ত রয়েছে সমুদ্র। গুঁড়িগুঁড়ি সামান্য বৃষ্টি হচ্ছে। তবে সাধারণ মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখে এখনও দিঘা, তাজপুর, মন্দারমণি, শঙ্করপুরে জারি রাখা হয়েছে সতর্কবার্তা। এখনও সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না পর্যটকদের। যারা এসেছেন তাঁদের ফিরে যেতে হচ্ছে প্রশাসনিক নির্দেশ মেনে। অন্যদিকে, সমুদ্র সৈকতে টহল দিচ্ছে এনডিআরএফ-এর দল।

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে গুলাব। এদিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। আজ, মঙ্গলবার পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করার কথা রয়েছে সেটি। আর এগিয়ে যাবে ঝাড়খণ্ডের দিকে।

ঘূর্ণাবর্তের জেরেই মঙ্গলবার বজ্রবিদ্যুত্-সহ দফায় দফায় ভারী ব়ৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দক্ষিণের জেলাগুলিতে দিনভর থাকবে মেঘলা আকাশ। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রামে। বুধবারেও মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া পুরুলিয়ায়। বৃষ্টি চললেও বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমে যাবে বুধবার।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া সতর্কতা রয়েছে। ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

আজ কলকাতায় থাকবে সাধারণত মেঘলা আকাশ। কয়েক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

আগামী দু-তিন দিন গুজরাট, কঙ্কন, গোয়া, মধ্য মহারাষ্ট্র, মারাঠা, ওয়াড়া সৌরাষ্ট্র. কচ্ছ এবং ঝাড়খন্ডে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।